সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৩৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বৃহত্তম অর্থনৈতিক দেশের তালিকায় ভারত ৬ষ্ঠ

আন্তর্জাতিক ডেস্ক:: ফ্রান্সকে পেছনে ফেলে বিশ্বের ষষ্ঠ অর্থনীতির দেশের তালিকায় জায়গা করে নিয়েছে ভারত। গত বছরের শেষে ভারতের মোট জিডিপি দাঁড়িয়েছে ২ দশমিক ৫৯৭ ট্রিলিয়ন মার্কিন ডলার, যেখানে ফ্রান্সের ২ দশমিক ৫৪২ ট্রিলিয়ন মার্কিন ডলার। বৃহত্তম অর্থনৈতিক দেশের তালিকায় প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া চীন, জাপান, জার্মানি, যুক্তরাজ্য যথাক্রমে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে। বিশ্বব্যাংকের ২০১৭ সালের হালনাগাদ রিপোর্টে এ তথ্য উঠে এসেছে।

বিশ্বব্যাংক বলছে, বিভিন্ন চড়াই-উতরাই শেষে গত বছরের জুলাই থেকে অবিশ্বাস্যভাবে অর্থনৈতিকভাবে ঘুরে দাঁড়িয়েছে ভারত। উৎপাদন ও ভোক্তাই গত বছর ভারতের অর্থনীতির মূল চালিকা শক্তি ছিল। দেশটি ৫শ ও ১ হাজার টাকার নোট বাতিল এবং পণ্য ও সেবাকর (জিএসটি) চালু করায় হতাশা বিরাজ করছিল।

বিশ্বের সবচেয়ে জনবসতির দেশ ভারত। দেশটির বর্তমান জনসংখ্যা ১৩৪ কোটি। যেখানে ফ্রান্সের জনসংখ্যা ৬ কোটি ৭০ লাখ। গত এক দশকে ভারতের জিডিপি বেড়ে দ্বিগুণ হয়েছে। বিশ্বব্যাংকের ধারণা, এ ধারা অব্যাহত থাকলে ভারতই হবে আগামী দিনের এশিয়ার অর্থনীতির চালিকাশক্তি।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) তথ্যমতে, চলতি বছর ভারতের প্রবৃদ্ধি ৭.৪ এবং ২০১৯ সালে তা বেড়ে ৭.৮-তে দাঁড়াবে বলে ধারণা করা হচ্ছে। আর এটা আসবে পারিবারিক খরচ বাড়িয়ে ও কর সংস্কার করে।

অবশ্য এর আগে লন্ডনভিক্তিক সেন্টার ফর ইকোনোমিক্স অ্যান্ড বিজনেস রিসার্চের এক পরামর্শক বলেছিলেন, ২০১৭ সালের শেষ দিকে ভারত জিডিপিতে অর্থনৈতিক ক্ষমতাধর ব্রিটেন ও ফ্রান্সকেও ছাড়িয়ে যাবে। এছাড়া সম্ভাবনা রয়েছে, ২০৩২ সালের মধ্যে বিশ্বের তৃতীয় অর্থনৈতিক দেশ হিসেবে আত্মপ্রকাশের সম্ভাবনাও তৈরি হচ্ছে ভারতের।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: