সর্বশেষ আপডেট : ২১ মিনিট ৪ সেকেন্ড আগে
বুধবার, ১৫ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিঙ্গাপুরের নজর এখন বাংলাদেশে : বাণিজ্যমন্ত্রী

নিউজ ডেস্ক:: বিনিয়োগের জন্য এশিয়ার দেশগুলোর মধ্যে এখন বাংলাদেশকে বেছে নিয়েছে সিঙ্গাপুর। এজন্য দেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে প্রাথমিকভাবে তাদের ৫০০ একর জমি বরাদ্দ দেয়া হবে। সেখানে তারা তথ্য ও প্রযুক্তি খাতে বিনিয়োগ করবে।

বুধবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বাংলাদেশ সফররত সিঙ্গাপুর ব্যবসায়ী প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে এসব কথা জানান বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

এ সময় সিঙ্গাপুর ব্যবসায়ী প্রতিনিধি দলের অন্যতম সদস্য ও সিঙ্গাপুর-ইন্ডিয়া কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এসআইসিসিআই) ভাইস চেয়ারম্যান প্রসুন মুখার্জি, বাংলাদেশ বিজসেন চেম্বার অব সিঙ্গাপুরের প্রেসিডেন্ট মো. শহিদুজ্জামানসহ সিঙ্গাপুর ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, সিঙ্গাপুরের ব্যবসায়ী প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে। তারা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী। বিনিয়োগের জন্য চীন ও ইন্দোনেশিয়ার পর এখন বাংলাদেশকে গন্তব্য মনে করছে সিঙ্গাপুর।

তিনি বলেন, আমরা চট্টগ্রামের মিরসরাইয়ে বিশেষ অর্থনৈতিক অঞ্চলে সিঙ্গাপুরকে প্রাথমিকভাবে ৫০০ একর জমি বরাদ্দ দেব। সেখানে তারা তথ্য ও প্রযুক্তি খাতে বিনিয়োগ করবে। এছাড়া জ্বালানি, বিদ্যুৎ, আবাসন ও পর্যটন খাতে বিনিয়োগ করবে। তাদের চাহিদা অনুযায়ী পরবর্তীতে আরও দুই হাজার একর দেয়া হবে।

মন্ত্রী বলেন, বাংলাদেশের ভাল বন্ধু সিঙ্গাপুর। স্বাধীনতার পর থেকেই দুই দেশের বাণজ্যিক সহযোগিতা অব্যাহত আছে। বর্তমানে দুই দেশের মধ্যে ব্যবসার পরিমাণ চার বিলিয়ন ডলার।

এসআইসিসিআইয়ের ভাইস-চেয়ারম্যান প্রসুন মুখার্জি বলেন, সিঙ্গাপুর বিনিয়োগের ক্ষেত্রে একটি সংরক্ষণবাদী দেশ। কিন্তু আশ্চার্যজনকভাবে তারা বাংলাদেশকে গুরুত্ব দিচ্ছে। এ ক্ষেত্রে জমি একটা বিষয়। আমি প্রধানমন্ত্রীকে বলেছি ৫০০ একর জমি, একটি দেশের নিজস্ব জোনের জন্য কিছুই না।

তিনি বলেন, এ জোনে বিনিয়োগের পরিমাণ এখনও ঠিক হয়নি। এতে কয়েক বিলিয়ন ডলারের হবে। এ কাজ সস্পূর্ণ হতে ১২ বছর লাগবে। কেবল জমি উন্নয়ন করতেই তিন বছর লাগবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: