সর্বশেষ আপডেট : ২৩ মিনিট ৫ সেকেন্ড আগে
বুধবার, ২১ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পরিবেশ দূষণ থামাতে ব্যর্থ হওয়ায় শতাধিক কর্মকর্তার কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক:: পরিবেশ দূষণ প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে ব্যর্থ হওয়ায় কয়েকশ কর্মকর্তাকে কারাদণ্ড দিয়েছে চীন। পরিবেশ দূষণ মোকাবেলা করতে চীনের রাষ্ট্রপতি শি জিনপিংয়ের নেতৃত্বে দূষণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে দেশটির পরিবেশ মন্ত্রণালয়।

সোমবার দেশটির পরিবেশ মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, দেশটির ১০ প্রদেশ ও কিছু অঞ্চলে পরিবেশ দূষণ প্রতিরোধে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে ব্যর্থ হওয়ায় ৪ হাজার ৩০৫ জন কর্মকর্তাকে দায়ী করা হয়েছে। এদের মধ্যে অনেকে জরিমানা এমনকি কারাদণ্ডের সম্মুখীন হয়েছেন।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, মে মাসের শেষের দিকে কেন্দ্রীয় সরকারের পরিদর্শকরা দেশব্যাপী পরিচালিত অডিটের উপর ভিত্তি করে পাওয়া পরিবেশ লঙ্ঘনের বিভিন্ন অভিযোগ পুনর্নিরীক্ষণ করেন। এতে দেখা যায়, বেশিরভাগ লঙ্ঘনেরই যথাযথ কোনো সুরাহা করা হয়নি বা এ বিষয়ে কার্যকর কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। ফলে এ কাজে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের দায়ী করা হয় এবং তাদেরকে শাস্তির সম্মুখিন করা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, কেন্দ্রীয় অনুসন্ধান পরিচালনাকারী কর্তৃপক্ষ সর্বমোট ২৮ হাজার ৭৬টি পরিবেশ দূষণজনিত লঙ্ঘন খুঁজে পেয়েছে।

দেশটির বাস্তুসংস্থান ও পরিবেশ মন্ত্রণালয় বলছে, দশটি প্রদেশে ইতোমধ্যে শাস্তির বিষয়টি সরকারি আদেশ আকারে জারি করা হয়েছে। সর্বমোট ৫১০ মিলিয়ন ইউয়ান জরিমানা করা হয়েছে।

প্রদেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি স্টিল উৎপাদনকারী হেবেই, জিয়াংসুর পাশাপাশি ইউনান, নিংজিয়া, গুয়ানডং প্রদেশও রয়েছে। ৪৬৪ জন কর্মকর্তাকে প্রশাসনিক ও ফৌজদারি অপরাধে অভিযুক্ত করে আটক করা হয়েছে বলে মন্ত্রণালয়টি জানিয়েছে।

‘দূষণের বিরুদ্ধে যুদ্ধ’ নীতিতে চীন পঞ্চবার্ষিকীতে পদার্পণ করেছে। এর আগে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং হুঁশিয়ারি দিয়েছিলেন-মে মাসের মধ্যে পরিবেশ দূষণ সংক্রান্ত সমস্যগুলো কঠিন হাতে দমন করতে হবে।

সূত্র: রয়টার্স




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: