সর্বশেষ আপডেট : ২১ মিনিট ৪৯ সেকেন্ড আগে
বুধবার, ১৫ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মতামত : সড়ক দুর্ঘটনার মূল কারণ 

কুবাদ বখত চৌধুরী রুবেল ::

কেউ যদি আসল কারণ না বলেন তাহলে আমাকেই বলতে হবে। কারণের তালিকা খুঁজে লাভ নেই। কেউ বলছেন তিন কারণ, কেউ বলছেন ছয় কারণ আবার কেউ বলছেন দশ কারণ। এত কারণ-টারণ খুঁজে ক্লান্ত হয়ে লাভ নেই। কারণ মূলত একটাই যা হলো বেশিরভাগ ড্রাইভার দায়িত্বশীল নয়।

আমি ১০০টি সড়ক দুর্ঘটনা নিয়ে এক বছরের এক জরিপ চালিয়েছি। তাতে দেখা গেছে ৮২ ভাগ সড়ক দুর্ঘটনা হয় অভারটেকের কারণে। সাধারণত পেছনের গাড়ি সামনের গাড়িকে সহ্য করতে পারে না। সে চায় সামনের গাড়িকে অভারটেক করতে। আর সামনের গাড়িও চায় না পেছনের গাড়ি আগে চলে যাক। এই রেষারেষি করতে গিয়ে দুর্ঘটনা ঘটে থাকে। বাকি ১৮% সড়ক দুর্ঘটনা ঘটে থাকে অন্যান্য কারণে। এসব কারণের মধ্যে রয়েছে কোনো সময় মানুষ বা যেকোনো পশু গাড়ির সম্মুখে পড়ে যাওয়া। আবার কখনও যান্ত্রিক সমস্যার কারণেও দুর্ঘটনা ঘটে থাকে। আবার কখনও কখনও সড়কের ভাঙাচোরার কারণেও দুর্ঘটনা ঘটতে দেখা যায়। এসব কারণ মিলিয়ে আসল কারণ যেটা হলো ড্রাইভারদের চারিত্রিক স্বভাবগত কারণ অর্থাৎ আমার এই জরিপে ৮২% কারণ ধরা পড়েছে বেপরোয়া মনোভাব, দায়িত্বহীনতা।

এসব কারণ ঠেকাতে প্রয়োজন কঠোর পুলিশি নিরাপত্তা অর্থাৎ যেসময় ড্রাইভার যেকোনো ধরনের অনিয়ম করবে তখনই পুলিশ গাড়ির গতি রোধ করে ড্রাইভারকে রেড সিগন্যাল ও ভয় দেখাতে হবে। প্রয়োজনে হালকা শাস্তিও দিতে হবে। আর দুর্ঘটনায় নিহত হলে কঠোর শাস্তির বিধান কার্যকর করতে হবে। এবং ড্রাইভারদের প্রশিক্ষণের ব্যবস্থা বাধ্যতামূলক করতে হবে। ঘুষ ও জালিয়াতির মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স দেওয়া বন্ধ করতে হবে। আশা করি তাহলেই সড়ক দুর্ঘটনা অনেকাংশে কমে যাবে।

কুবাদ বখত চৌধুরী রুবেল
গ্রাম- গণিপুর পুরান বাড়ি
জকিগঞ্জ, সিলেট।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: