সর্বশেষ আপডেট : ১৯ মিনিট ২৪ সেকেন্ড আগে
বুধবার, ১৫ অগাস্ট ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩১ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চট্টগ্রাম ওয়াসার পানিতে হেপাটাইটিস-ই, তদন্তের নির্দেশ

নিউজ ডেস্ক:: চট্টগ্রাম ওয়াসার পানিতে হেপাটাইটিস-ই ভাইরাস আছে কি-না তা পরীক্ষার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

জনস্বার্থে দায়ের করা এক রিটের শুনানি শেষে রোববার (৮ জুলাই) হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, চট্টগ্রাম ওয়াসার চেয়ারম্যান, চট্টগ্রামের সিভিল সার্জন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার মহিউদ্দিন মো. হানিফ (ফরহাদ)। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একরামুল হক টুটুল।

জানা গেছে, চট্টগ্রামের হালিশহরে জন্ডিসের প্রকোপ নিয়ে সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশ হয়। এরমধ্যে কয়েকটি প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে রিট করেন ব্যারিস্টার মহিউদ্দিন মো. হানিফ (ফরহাদ)।

তিনি জানান, আদালত রুলসহ অন্তবর্তীকালীন আদেশ দিয়েছেন। রুলে চট্টগ্রাম সিটির জনগণের জীবন রক্ষায় ব্যাকটেরিয়া মুক্ত পানি সরবরাহে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি নয়, নিরাপদ পানি সরবরাহের কেন নির্দেশ দেয়া হবে না এবং জন্ডিসে ক্ষতিগ্রস্ত পরিবারকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ কেন দেয়া হবে না তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

মহিউদ্দিন হানিফ বলেন, আদেশে জন্ডিস-উপদ্রুত এলাকায় চট্টগ্রাম ওয়াসার পানিতে হেপাটাইটিস ই ভাইরাস আছে কি-না, তা পরীক্ষায় স্বাস্থ্য মন্ত্রণালয়কে এক মাসের মধ্যে একটি কমিটি গঠন করতে বলেছেন। কমিটিতে স্থানীয় প্রশাসনের দুইজনসহ মোট পাঁচজন বিশেষজ্ঞ থাকবেন। কমিটিকে তদন্ত শেষে ৯০ দিনের মধ্যে প্রতিবেদন দাখিল করতে হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: