সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বুধবার, ২৪ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

থাই গুহা : রাত ৯টায় প্রথম উদ্ধার হবেন আদুল ‘দুল’ স্যাম

আন্তর্জাতিক ডেস্ক:: দুই সপ্তাহের বেশি সময় ধরে উত্তর থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের গুহায় আটকা ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে চূড়ান্ত অভিযান শুরু হয়েছে। দীর্ঘ প্রায় ৪ কিলোমিটার সংকীর্ণ ও উঁচু-নিচু জলমগ্ন পথ পাড়ি দিয়ে এই কিশোররা শেষ পর্যন্ত বের হয়ে আসতে পারবে কি-না সেটি নিয়ে সংশয় প্রকাশ করেছেন আন্তর্জাতিক গুহা বিশেষজ্ঞরা।

বিপজ্জনক এই উদ্ধার অভিযান ইতোমধ্যে গুহায় প্রবেশ করেছেন ১৩ বিদেশি ডুবুরি ও থাইল্যান্ডের নৌবাহিনীর অভিজাত শাখা থাই নেভি সিলের পাঁচ সদস্য। রোববার স্থানীয় সময় সকাল ১০টায় চূড়ান্ত অভিযান শুরু করে উদ্ধার মিশনের এই কর্মীরা। তবে কিশোরদের বের করে আনতে তিন থেকে চারদিন সময় লাগতে পারে বলে চিয়াং রাই প্রদেশের গভর্নর জানিয়েছেন।

গুহায় উদ্ধারকারীদের এ অগ্নিপরীক্ষা দেশি-বিদেশি গণমাধ্যমের কেন্দ্রবিন্দুতে রয়েছে। এই কিশোরদের উদ্ধার অভিযান সফল হলে দেশটির আগামী বছরের সাধারণ নির্বাচনে থাই জান্তা সরকারের জন্য ইতিবাচক ফল বয়ে নিতে আসতে পারে।

THAI-CAVE

উদ্ধার মিশনের প্রধান ন্যারংস্যাক ওসোত্তানাকর্ন বলেছেন, ‘রোববার সকাল ১০টায় থাই নেভি সিলের পাঁচ সদস্যের সঙ্গে বিদেশি ১৩ ডুবুরি শিশুদের উদ্ধারে গুহায় প্রবেশ করেছেন। গুহার ভেতরে প্রায় ৪ কিলোমিটার দূরে আটকা কিশোরদের মধ্যে প্রথম একজনকে বাইরে নিয়ে আসা হবে আজ রাত ৯টার দিকে।’

এদিকে, আগামী দুই সপ্তাহ উত্তর থাইল্যান্ডে ভারী বর্ষণ হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। রোববার সকালের দিকেও গুহার পাশ্ববর্তী এলাকায় বৃষ্টিপাত হয়েছে। সময় এবং বন্যার পানির সঙ্গে লড়াই করে কিশোরদের বাঁচানোর প্রাণপন চেষ্টা চালানো হচ্ছে। ভারী বর্ষণে কিশোরদের আটকাস্থান তলিয়ে যাওয়ার শঙ্কায় আজ চূড়ান্ত অভিযান শুরু করা হয়।

গত ২৩ জুন থেকে থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের থ্যাম লুয়াং গুহায় আটকা রয়েছে স্থানীয় কিশোর ফুটবল দলের ১১ সদস্য ও তাদের কোচ। প্রথম দিকে আগামী ডিসেম্বর অথবা জানুয়ারির আগে পানি না কমিয়ে যাওয়া পর্যন্ত উদ্ধার ঝুকিপূর্ণ বলে জানানো হলেও ভারী বর্ষণে গুহায় পানি বেড়ে যাওয়ার শঙ্কায় দ্রুত অভিযানের সিদ্ধান্ত নেয়া হলো।

উদ্ধার অভিযানে অংশ নেয়া সেনাবাহিনী একজন কমান্ডার বলেছেন, ‘আবহাওয়ার ওপর নির্ভর করে কিশোরদের উদ্ধারে তিন থেকে চারদিন সময় লাগতে পারে।’

THAI-CAVE

উদ্ধার মিশনে অংশ নেয়া অস্ট্রেলিয়ান এক চিকিৎসক শনিবার গুহায় কিশোরদের স্বাস্থ্য পরীক্ষার পর সবুজ সংকেত দেন। এরপরই চূড়ান্ত অভিযানের সিদ্ধান্ত নেয়া হয়। কর্তৃপক্ষ বলছে, উদ্ধারকারী মিশনে অংশ নিয়েছে বিশ্বের বিভিন্ন দেশের ডুবুরিরা; বিশেষ করে ইউরোপের।

থাইল্যান্ডের ইংরেজি দৈনিক ব্যাংকক পোস্ট একটি সূত্রের বরাত দিয়ে বলছে, গুহায় আটকা কিশোরদের চারটি গ্রুপে ভাগ করে উদ্ধার তৎপরতা শুরু হবে। প্রথম গ্রুপে থাকবে চারজন। দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ গ্রুপে থাকবে তিনজন করে। প্রত্যেক কিশোরকে গুহার আটকস্থান থেকে নিয়ে যাত্রা শুরু করবেন দু’জন ডুবুরি।

উদ্ধার মিশন বলছে, ‘১৪ বছর বয়সী আদুল ‘দুল’ স্যাম-অনকে প্রথমে উদ্ধার করা হবে। সবার শেষে নিয়ে আসা হবে কোচকে।’

অভিযান শুরুর অাগে রোববার সকালের দিকে গুহার প্রবেশপথ, আশপাশের এলাকা ও ভেতরে অপ্রয়োজনীয় লোকজনকে সরিয়ে দেয়া হয়। উদ্ধার কাজে ব্যাঘাত যাতে না ঘটে সেজন্য নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তাব্যবস্থা। গুহা থেকে দুই কিলোমিটার দূরে সরিয়ে দেয়া হয়েছে দেশি-বিদেশি গণমাধ্যম কর্মীদের।

সূত্র : রয়টার্স, ব্যাংকক পোস্ট, দ্য গার্ডিয়ান।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: