সর্বশেষ আপডেট : ৫১ মিনিট ১১ সেকেন্ড আগে
শুক্রবার, ২০ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

১ লিটার দুধের দাম ৩ হাজার টাকা!

আন্তর্জাতিক ডেস্ক:: উটের দুধ ও দুগ্ধজাত পণ্যের উপর ভারতীয়দের তেমন একটা আকর্ষণ নেই। তবে ভারতের রাজস্থান ও সুরাটের উটের দুধ ও দুগ্ধজাত পণ্যের কয়েকটি দেশে বেশ কদর রয়েছে। এ দুধ বাইরের দেশে বিক্রি হচ্ছে এক লিটার ৩ হাজার টাকায়।

ক্রেতা: যুক্তরাষ্ট্রে ভারতীয় উটের দুধ ও দুধের তৈরি পাউডারের বেশ চাহিদা রয়েছে। যুক্তরাষ্ট্রে প্রতি লিটার ভারতীয় উটের দুধ বিক্রি হচ্ছে ৫০ মার্কিন ডলার অর্থাৎ ভারতীয় রুপি হিসাবে ৩ হাজার ৪০০ টাকা।

বিক্রেতা: রাজস্থানের উটের মালিকেরা বিকানার, কুচ ও সুরাটে দুধের কারখানায় দুধ সরবরাহ করে থাকেন। দুধ টেট্রাপ্যাকে ২০০ মিলি এবং দুধের পাউডার ২০০ থেকে ৫০০ গ্রামের প্যাকেটে বিক্রি করা হয়।

বেচাকেনার মাধ্যম: সরাসরি দুধ বিক্রির পরিবর্তে অনলাইনকে দুধ বিক্রির মাধ্যমে হিসেবে নিয়েছেন ভারতীয় উটের মালিকেরা। আদভিক ফুডস অ্যান্ড প্রডাক্টস প্রাইভেট লিমিটেডের প্রধান হিতেশ রাথী। কোম্পানিটি প্রতি মাসে আমাজন.কমের মাধ্যমে ৬ হাজার লিটার দুধ বিক্রি করে থাকে। একবছর আগে অনলাইনে দুধ বিক্রি শুরু করে কোম্পানিটি।

উটের দুধের বিশেষত্ব কী: যদিও উটের দুধের দাম অনেক বেশি, তারপরও এ দুধের কিছু ওষুধি গুণ রয়েছে। অটিজ্যম, ডায়াবেটিস নিয়ন্ত্রণ, গেঁটে বাত ও রক্ত দূষণজনিত রোগের চিকিৎসায় উটের দুধ বেশ কার্যকর।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক: লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: