সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ৩২ সেকেন্ড আগে
শুক্রবার, ২৪ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আপনার বয়স বাড়াচ্ছে স্মার্টফোন!

তথ্যপ্রযুক্তি ডেস্ক:: ত্বকে দ্রুত বয়সের ছাপ পড়ে যাওয়া, বলিরেখা বাড়তে থাকা, ব্রণ-ফুসকুড়ি সমস্যার মতো একাধিক ত্বকের সমস্যার পিছনেও স্মার্টফোনের প্রত্যক্ষ ভূমিকা থাকতে পারে। এমনটাই জানিয়েছেন বিশ্বের অসংখ্য চর্মরোগ বিশেষজ্ঞ।

২০১৩ সালের এক গবেষণায় দাবি করা হয়েছে, স্মার্টফোন, ট্যাব বা ল্যাপটপ থেকে আসা নীল আলোর প্রভাবে শুধু ত্বকের ক্ষতি নয়, ত্বকে দ্রুত বয়সের ছাপ পড়ে যায়। এই নীল আলো আমাদের ত্বকের ক্ষেত্রে সূর্যের অতিবেগুনি রশ্মির মতোই ক্ষতিকর। তবে এই আলোতে বড় ধরনের ক্ষতি (যেমন ক্যান্সার) হয় এমন কোনও প্রমাণ নেই।

স্মার্টফোন ব্যবহারের নানা সমস্যা জানার পরও উপায় কী? এ যুগে স্মার্টফোন ছাড়া এক মুহূর্ত চলার কথা কি ভাবা যায়? সে ক্ষেত্রে উপায়! উপায় আছে।

নিউ ইয়র্কের মাউন্ট সিনাই হসপিটালের চর্মরোগ বিশেষজ্ঞ (ডার্মাটোলজিস্ট) ড. জশুয়া জিকনার জানান, কান ও গালের সঙ্গে ফোন না লাগিয়ে ব্লুটুথ ইয়ারপিসের সঙ্গে কথা বলাটা চর্মরোগ বা ত্বকের সমস্যা কমানোর ক্ষেত্রে কার্যকর হতে পারে।

আরেক চর্মরোগ বিশেষজ্ঞ (ডার্মাটোলজিস্ট) ড. এস্টে উইলিয়ামসের মতে, ফোনের সঙ্গে লেগে থাকা জীবাণু অতটা ক্ষতি না করলেও, তার সঙ্গে ঘাম, তেল, মেকআপ এবং ধুলোবালি মিলে রোমকূপ বন্ধ করে দিতে পারে। এর ফলে ব্রণের প্রকোপ বাড়ে। তাই ফোন পরিষ্কার রাখা জরুরি।

এবার প্রশ্ন হল, কী ভাবে স্মার্টফোন পরিষ্কার ও জীবানুমুক্ত রাখবেন?

রাবিং অ্যালকোহল (Rubbing alcohol) দিয়ে ফোন পরিষ্কার করলে তা থেকে জীবাণু, তেল, ময়লা সবই চলে যায়। এর পাশাপাশি ‘ফোনসোপ’ (PhoneSoap) নামের একধরনের যন্ত্র রয়েছে যা অতিবেগুনি রশ্মির সাহায্যে ফোন জীবাণুমুক্ত করে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: