সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রোহিঙ্গাদের সহায়তায় এডিবির অনুদান ৮০০ কোটি টাকা

নিউজ ডেস্ক:: বিশ্ব ব্যাংকের পর রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। রোহিঙ্গাদের জন্য অনুদান হিসাবে ৮০০ কোটি টাকা দিতে সম্মত হয়েছে এডিবির বোর্ড সভা।

এ অর্থ রোহিঙ্গাদের মৌলিক অবকাঠামোগত উন্নয়ন এবং অন্যান্য সেবায় ব্যয় করা হবে।  শুক্রবার (৬ জুলাই) এডিবির বাংলাদেশ অফিস থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, এ অর্থ রোহিঙ্গাদের জন্য পানি সরবরাহ, শৌচাগার, দুর্যোগ ব্যবস্থাপনা ঝুঁকি, বিদ্যুৎ এবং সড়ক অবকাঠামোর উন্নয়নে ব্যয় করা হবে।

এর আগে গত মে মাসে অনুষ্ঠিত বৈঠকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এডিবিকে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছিলেন। রোহিঙ্গাদের জন্য ইতিমধ্যে নেয়া হয়েছে আলাদা প্রকল্প। এ প্রকল্পের আওতায় সড়ক, হাসপাতাল নির্মাণ, শিক্ষা সেবা পৌঁছে দেয়ার বিষয় অগ্রাধিকার পাবে।

বিবৃতিতে এডিবি প্রেসিডেন্ট টেকহিকো নাকাও বলেন, ইতিমধ্যে বিশ্ব ব্যাংকসহ অন্যান্য দাতা সংস্থা এ মানবিক সংকট বিবেচনা করে বাংলাদেশ সরকারের পাশে দাঁড়িয়েছে। আদর্শের জায়গা থেকে এডিবির প্রকল্পের প্রথম পর্যায়ের অনুদান দেয়া হচ্ছে। এতে করে খাদ্য সংকট, রোগ এবং অন্যান্য ঝুঁকি কমবে।

এডিবি বলছে, এ প্রকল্প বাস্তবায়নের মধ্য দিয়ে দেশের দুর্যোগ মোকাবেলার সক্ষমতা বাড়বে। প্রথম পর্যায়ে ব্যয় ধরা হয়েছে ১০ কোটি ২০ লাখ ডলার। এর মধ্যে আড়াই বছরে এডিবি দেবে ১০ কোটি ডলার এবং বাকি ২০ লাখ ডলার দেবে বাংলাদেশ সরকার। প্রথম পর্যায়ের কাজ শেষ হলে এডিবি বাকি ১০ কোটি ডলার অনুদানের অর্থ ছাড় দেবে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: