সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফরেনসিক প্রতিবেদনে রোহিঙ্গাদের হত্যা-ধর্ষণ-নির্যাতনের প্রমাণ

আন্তর্জাতিক ডেস্ক:: মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের গুলি করে হত্যা, জখম, নির্যাতন, ধর্ষণ এবং বিস্ফোরণের কারণে আহত হওয়ার যে বিবরণ পাওয়া গেছে ফরেনসিক রিপোর্টেও তার প্রমাণ পাওয়া গেছে। বাংলাদেশে আশ্রয় নেয়া শিবিরে আহত রোহিঙ্গাদের যেসব বিশেষজ্ঞ চিকিৎসকরা পরীক্ষা-নিরীক্ষা ও সেবা দিচ্ছেন তাদের কাছ থেকেই এসব তথ্য পাওয়া গেছে। খবর রয়টার্স।

যুক্তরাষ্ট্রভিত্তিক স্বেচ্ছাসেবী সংস্থা মানবাধিকার চিকিৎসকদের (পিএইচআর) প্রতিবেদনটি জুলাইয়ের শেষ দিকে প্রকাশ করা হবে। ওই রিপোর্টটি ইতোমধ্যেই হাতে পেয়েছে রয়টার্স।

rohingya

পিএইচআরের প্রতিবেদনে চুট পিন নামের একটি গ্রাম থেকে পালিয়ে আসা শরণার্থীদের আলোকপাত করা হয়েছে। ওই গ্রামটি থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা রয়টার্সকে জানিয়েছেন, মিয়ানমারের নিরাপত্তাবাহিনী গ্রামের বেসামরিক নাগরিকদের নির্বিচারে গুলি করেছে, নারীদের ধর্ষণ, বাড়ি-ঘর আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে। তাদের মতে গ্রামের কয়েকশ মানুষকে হত্যা করা হয়েছে।

এ প্রতিবেদন সম্পর্কে জানতে চাওয়া হলে মিয়ানমার সরকার ও সেনাবাহিনীর কাছ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।
এর আগে মিয়ানমারের কর্মকর্তারা বলেছেন, বাঙালি সন্ত্রাসীদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনী বৈধ অভিযান চালিয়েছে। সব ধরনের নৃশংসতার অভিযোগও অস্বীকার করেছে তারা।

প্রতিবেদনে বলা হয়েছে, পালিয়ে বেঁচে আসা ২৫ শরণার্থীকে পরীক্ষা করেছে পিএইচআর। এদের মধ্যে ২২ জনের শরীরেই জখমের চিহ্ন ছিল।

rohingya

প্রতিবেদনে আরও বলা হয়েছে ১৭ জন গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন, পাঁচজনের শরীরে মারধর ও লাথি এবং চাবুকের আঘাত ছিল। এছাড়া তিনজন বিস্ফোরণ ও অগ্নিদগ্ধে আহত হয়েছেন, তিনজনের দেহে ছুরিকাঘাতসহ ধারালো অস্ত্রের জখম ছিল এবং দু’জন যৌন নির্যাতনের শিকার হয়েছেন।

পিএইচআর বলছে, সব ধরনের ফরেনসিক পরীক্ষা-নিরীক্ষা ও মেডিকেল নথির সঙ্গে নির্যাতনের শিকার হওয়া রোহিঙ্গাদের দেয়া বিবরণ মিলে গেছে।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: