সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বন্যার আশংকা নেই সুনামগঞ্জে

 সুনামগঞ্জ সংবাদদাতা:: সুনামগঞ্জে ভারতীয় পাহাড়ি ঢল ও বৃষ্টিপাত অব্যাহত থাকায় বৃহস্পতিবার সকালেও সুরমা নদীর পানি বেড়েছে। এতে নতুন করে প্লাবিত হয় শহরের নিচু কয়েকটি এলাকা। তবে বন্যার আশঙ্কা নেই বলে জানিয়েছে সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড।

বৃহস্পতিবার (৫ জুলাই) সকালের দিকে পানি কিছুটা বৃদ্ধি পেয়ে তা বিপদ সীমার ৮০ সে.মি. ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। পরে বিকেলের দিকে বৃষ্টিপাত কম হওয়ায় ৩ সে.মি. কমে বিকেলের দিকে সুরমা নদীর পানি ষোলঘর পয়েন্টে বিপদসীমার ৭৭ সে.মি. ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী সর্বশেষ ২৪ ঘন্টায় ৯০ মি.মি. বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। তবে নিচু এলাকার কিছু রাস্তা ঘাটে পানি এখনও পুরোপুরিভাবে নামে নি।

পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর থেকে বন্যা হওয়ার কোন পূর্বাভাস পাওয়া যায় নি। এখন পর্যন্ত সুনামগঞ্জের কোন ঘর বাড়িতে পানি ওঠেনি। পানি বৃদ্ধি অব্যাহত থাকলে ঘর বাড়িতে পানি ওঠে যাওয়ার আশংকা রয়েছে।

এদিকে, জেলার দোয়ারাবাজার, তাহিপুর ও বিশ্বম্ভরপুর উপজেলার নিচু এলাকা প্লাবিত হয়ে কৃষি জমি নষ্ট হয়ে যাচ্ছে।
জেলার কৃষি বিভাগ সূত্রে জানা যায়, এখন পর্যন্ত সারা জেলায় ৫শ ৫ হেক্টর আউশ ধানের চারা পানিতে নিমজ্জিত রয়েছে। আর সেই সাথে ৫০ হেক্টর বর্ষাকালীন সবজীর ক্ষেতও পানিতে নিমজ্জিত রয়েছে। দ্রুত যদি পানি নেমে যায় তাহলে ধান ও সবজির কোন প্রকার ক্ষয়ক্ষতি হবে না বলে জানিয়েছেন কৃষি বিভাগ।

সুনামগঞ্জ কৃষি বিভাগের উপ-পরিচালক বশির আহমদ সরকার বলেন, এই পানি স্বাভাবিক বর্ষার পানি। কিছু জমি পানি নিমজ্জিত অবস্থায় আছে। পানি যদি নেমে যায় তাহলে আশা করা যাচ্ছে কোন ধরণের ক্ষয়ক্ষতি হবে না।

উত্তর বড়পাড়া এলাকার বাসিন্দা জয়েদ মিয়া বলেন, ‘আমার বাড়ির পাশের নিচু অংশ সুরমা নদীর কাছে হওয়ার কারণে পানিতে ডুবে গেছে। দুপুরের বৃষ্টি কমার কারণে মনে কিছুটা স্বস্তি পাচ্ছি।’

পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রঞ্জন কুমার দাস বলেন, পাহাড়ি ঢল ও বৃষ্টিপাত অব্যাহত থাকায় পানি বেড়েছে। তবে বন্যা হতে পারে এমন কোন তথ্য আবহাওয়া অধিদপ্তর থেকে আমরা পাই নি। আর এখন স্বাভাবিক বর্ষা চলছে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: