সর্বশেষ আপডেট : ১৯ মিনিট ৪৬ সেকেন্ড আগে
সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটের চার জেলার ৪৮ জন বিএনপি প্রার্থীদের নাম তারেকের হাতে 

ডেইলি সিলেট ডেস্ক:: দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল হচ্ছে বাংলাদেশ জাতীয়তবাদী দল (বিএনপি)। দলটি অতীতে ক্ষমতায় থাকলে প্রায় এক যুগ ধরে ক্ষমতার বাইরে রয়েছে তারা। দলের চেয়ারপার্সন খালেদা জিয়া দুর্নীতির অভিযোগে কারাবন্দি। অন্যদিকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও সাজাপ্রাপ্ত হয়ে রয়েছেন দেশের বাইরে। তবে তিনি বাইরে থেকেই চালাচ্ছেন দলের কার্যক্রম। দেশের রাজনৈতিক পরিস্থিতি নিজেদের অনুকূলে না থাকলেও আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে এগোচ্ছে বিএনপি। যে কোনো পরিস্থিতিতেই দলটি নির্বাচনে যেতে চায়।

আর সেই লক্ষ্যে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের হাতে দেশের ৩০০টি আসনে দলীয় সম্ভাব্য প্রার্থী তালিকা পৌঁছেছে। কয়েক দফা জরিপ চালিয়ে দলের সম্ভাব্য প্রার্থীও চূড়ান্ত করা হয়। সম্ভাব্য প্রার্থীরা মাঠপর্যায়ে অনানুষ্ঠানিকভাবে প্রচারণাও শুরু করেছেন। দলটি আশা করছে, ভোটের আগেই বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারামুক্তি লাভ করবেন। কোনো কারণে তিনি মুক্তি না পেলেও সম্ভাব্য সব প্রস্তুতি নিয়ে রাখছে দলটি। হাইকমান্ডের সবুজ সংকেত পাওয়ার পরপরই মাঠে ঝাঁপিয়ে পড়বেন প্রার্থীরা। এরই মধ্যে তারেক রহমানের নির্দেশনায় দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্থায়ী কমিটির সদস্য ও সিনিয়র নেতাদের নিয়ে একাদশ নির্বাচনের প্রস্তুতি শুরু করেছেন। তারেক রহমানের কাছে যাওয়া ৩০০ জনের নামের তালিকাতে সিলেট বিভাগের ১৯টি সংসদীয় আসনের সম্ভাব্য প্রার্থীদের নামও রয়েছে। এতে চার জেলার মোট ৪৮ জন বিএনপি নেতার নাম রয়েছে। এটি থেকেই চূড়ান্ত হতে পারে সংসদীয় আসনগুলোতে দলের প্রার্থী।

তালিকানুযায়ী মর্যাদাপূর্ণ সিলেট-১ তারেক রহমানের স্ত্রী সিলেটের দক্ষিণ সুরমা’র ডা. জোবায়দা রহমান বা সাবেক সংসদ সদস্য খন্দকার আবদুল মালিকের ছেলে চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার আবদুল মুক্তাদির, সিলেট-২ আসনে নিখোঁজ বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য এম ইলিয়াস আলীর সহধর্মিণী তাহসিনা রুশদীর লুনা, সিলেট-৩ শফি আহমেদ চৌধুরী, ব্যারিস্টার এম এ সালাম, কাইয়ুম চৌধুরী ও এম এ মালেক, সিলেট-৪ আসনে অ্যাডভোকেট সামছুজ্জামান জামান, দিলদার হোসেন সেলিম ও গোয়াইনঘাট উপজেলা চেয়ারম্যান আব্দুল হাকিম চৌধুরী। সিলেট-৫ আসনে অতীতে জামায়াতকে দেয়া হয়েছিল। আসন্ন নির্বাচনে জামায়াতকে দেয়া না হলে এটিতে বিএনপির সম্ভাব্য প্রার্থী হিসেবে তালিকাতে আছেন বিএনপির আশিক আহমেদ চৌধুরী, মামুনুর রশিদ ও জাকির আহমেদ সম্ভাব্য প্রার্থী। সিলেট-৬ আসনে ইনাম আহমেদ চৌধুরী, জেলা বিএনপি’র সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম, ফয়সাল আহমেদ চৌধুরী ও জাসাসের কেন্দ্রীয় নেতা হেলাল খান।

সুনামগঞ্জ জেলার আসনগুলোর মধ্যে সুনামগঞ্জ-১ নজির হোসেন, ডা. রফিক আহমেদ চৌধুরী, সাবেক উপজেলা চেয়ারম্যান আনিসুল হক ও উমর ফারুক আল হাদী, সুনামগঞ্জ-২ মো. নাসির উদ্দিন চৌধুরী, সুনামগঞ্জ-৩ নুরুল ইসলাম সাজু, কয়সর আহমেদ, সুনামগঞ্জ-৪ ফজলুল হক আসপিয়া ও উপজেলা চেয়ারম্যান মো. জাকিরন, সুনামগঞ্জ-৫ কলিম উদ্দিন আহমেদ মিলন, উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান চৌধুরী ও মাওলানা শফিউদ্দিন আহমেদ।

হবিগঞ্জ জেলার সংসদী আসনগুলোর সম্ভাব্য প্রার্থী তালিকায় হবিগঞ্জ-১ আসনে শেখ সুজাত মিয়া, শাম্মী আখতার, দেওয়ান মুকাদ্দিম চৌধুরী নিয়াজ ও শাহ মোজাম্মেল নান্টুর নাম রয়েছে। হবিগঞ্জ-২ আসনে ডা. এম সাখাওয়াত হোসেন জীবন, আহমদ আলী মুকিব, হবিগঞ্জ-৩ আবু লেইচ মো. মুবিন চৌধুরী ও বর্তমান পৌর মেয়র জি কে গউছ, হবিগঞ্জ-৪ সৈয়দ মুহাম্মদ ফয়সাল ও অ্যাডভোকেট আমিনুল ইসলাম। এ ছাড়া খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমেদ আবদুল কাদেরও জোটের প্রার্থী হতে পারেন।

মৌলভীবাজার জেলার আসনগুলোর মধ্যে মৌলভীবাজার-১ আসনে এবাদুর রহমান চৌধুরী, মৌলভীবাজার-২ নওয়াব আলী আব্বাস খান, অ্যাডভোকেট আবেদ রাজা ও এম এম শাহীন। মৌলভীবাজার-৩ নাসের রহমান ও দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহীদুর রহমান। মৌলভীবাজার-৪ মজিবুর রহমান চৌধুরী।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: