সর্বশেষ আপডেট : ১৯ সেকেন্ড আগে
শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কানাডায় তীব্র দাবদাহে ১৮ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক:: কানাডার পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলীয় শহরে প্রচণ্ড দাবদাহে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। বুধবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, গত কয়েকদিনের তীব্র দাবদাহে শুধুমাত্র কুইবেকেই অন্তত ১৮ জনের প্রাণহানি ঘটেছে।

উচ্চ এই তাপমাত্রা আরো দুইদিন ধরে চলমান থাকতে পারে বলে আশা প্রকাশ করেছে কর্তৃপক্ষ। এজন্য জনগণকে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে।

মন্ট্রিলের স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, এখন পর্যন্ত দাবদাহে ১২ জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। মন্ট্রিলের পূর্বাঞ্চলীয় শহরে আরো পাঁচজনের প্রাণহানি ঘটেছে। মৌরিসি ও কুইবেকের স্বাস্থ্য কর্মকর্তারা ওই অঞ্চলে আরো একজন নিহত হয়েছে বলে নিশ্চিত করেছেন।

কুইবেকের স্বাস্থ্যবিভাগের প্রধান মেলিসা জেনেরাক্স এক সংবাদ সম্মেলনে বলেন, নিহতরা সবাই প্রাপ্তবয়স্ক। দীর্ঘদিন ধরে তারা অসুস্থ ছিলেন। এ ধরনের উচ্চ দাবদাহ আরো দুই দিন অব্যাহত থাকতে পারে। এমন অবস্থায় আমরা দেশের মানুষকে অত্যন্ত সতর্কতার সঙ্গে জীবন-যাপনের অনুরোধ জানাচ্ছি।

গরমের ক্ষতিকর প্রভাব কাটাতে মানুষকে বেশি পরিমাণে পানি পানের পরামর্শ দিয়েছেন জেনেরাক্স। দেশটির আবহাওয়া বিভাগ বলছে, কুইবেকে বর্তমানে তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। তবে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের মতো অনুভূত হচ্ছে।

তীব্র দাবদাহে গুরুতর অসুস্থদের উদ্ধার করতে বাড়ি বাড়ি গিয়ে খোঁজ নিতে শুরু করেছে দেশটির পুলিশ এবং ফায়ার সার্ভিসের কর্মীরা। বিশেষ করে যারা দীর্ঘদিন ধরে অসুস্থ, মানসিক সমস্যায় আক্রান্ত অথবা একাকী বসবাস করছেন; তাদের উদ্ধারের পর চিকিৎসার ব্যবস্থা করছেন তারা।

এদিকে, প্রচণ্ড দাবদাহে নিহতদের পরিবারের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এক টুইট বার্তায় তিনি এ শোক প্রকাশ করেছেন।

সূত্র : দ্য কানাডিয়ান প্রেস।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: