সর্বশেষ আপডেট : ২১ মিনিট ১১ সেকেন্ড আগে
বুধবার, ২১ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অতি দারিদ্র্যের হার কমাতে সমন্বিতভাবে কাজ করতে হবে

নিউজ ডেস্ক:: ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ বলেছেন, বাংলাদেশে বর্তমানে অতি দারিদ্র্যের সংখ্যা ২ কোটি। এ সংখ্যা কামিয়ে আনতে হবে। আর দারিদ্র্যের এ হার কমিয়ে আনতে সরকারি ও বেসরকারি সংস্থাগুলোকে সমন্বিতভাবে কাজ করতে হবে।

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এসডিজি বাস্তবায়ন পর্যালোচনা বিষেয়ক জাতীয় সম্মেলনে তিনি এসব কথা বলেন।

স্যার ফজলে হাসান আবেদ বলেন, এসডিজি বাস্তবায়নে বেশকিছু চ্যালেঞ্জ রয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে শিক্ষার গুণগত মান পরিবর্তন দরকার। শ্রেণি কক্ষগুলোতে গবেষণার সুযোগ করে দেয়া প্রয়োজন। কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণে সরকারি ব্যবস্থা জোরদার করতে হবে।

তিনি বলেন, গর্ভকালীন মায়েদের মৃত্যুর হার ২০০৮ সালে যা ছিলে বর্তমানেও তাই রয়েছে। এ বিষয়টি সরকারকে খতিয়ে দেখতে হবে। অর্থাৎ মাতৃ স্বাস্থের দিকে আরও গুরুত্ব দিতে হবে।

তিনি আরও বলেন, আমাদের রেমিট্যান্স নিয়ে চ্যালেঞ্জ রয়ে গেছে। রফতানি খাতে পণ্যের বহুমুখীকরণ প্রয়োজন। সম্প্রতি সময়ে আমাদের অর্থনীতির জন্য বড় চ্যালেঞ্জ রোহিঙ্গা। এ ক্ষেত্রে বিশ্ব সম্প্রদায়কে আরও সহযোগীতা নিয়ে এগিয়ে আসতে হবে।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এছাড়া অন্যান্যদের মধ্যে সাবেক সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ প্রমুখ।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: