সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ অগ্রাহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৫৫ বছরেও ব্রাজিলকে হারাতে পারেনি বেলজিয়াম!

স্পোর্টস ডেস্ক:: সর্বোচ্চবার বিশ্বকাপ জয়ী দল ব্রাজিল আরো একবার দাপটের সঙ্গে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে জায়গা করেছে। যেখানে তারা মোকাবেলা করবে বর্তমান সময়ের অন্যতম সেরা দল এবং ইউরোপের অন্যতম পরাশক্তি বেলজিয়ামকে।

বেলজিয়ামের পাওয়ার ফুটবলের সঙ্গে ব্রাজিলের নান্দনিক ফুটবল কতটা কুলোতে পারবে সেটি ম্যাচেই বোঝা যাবে। তবে দু’দলের মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যান ব্রাজিল সমর্থকদের জন্য স্বস্তিদায়কই বটে।

বর্তমান সময়ে বেলজিয়াম শক্তিশালী হলেও নাম যশ এবং খ্যাতিতে ব্রাজিলের থেকে অনেক পিছিয়ে তারা। সর্বশেষ, ৫৫ বছর আগে ব্রাজিলের বিপক্ষে জয় পেয়েছিল ‘রেড ডেভিল’ খ্যাত বেলজিয়ানরা। ১৯৬৩ সালে এক প্রীতি ম্যাচে জিতো-গিলমারের ব্রাজিলকে ৫-১ ব্যবধানে হারিয়েছিল বেলজিয়াম।

সেটাই বেলজিয়ামের প্রথম এবং শেষ। এরপর দীর্ঘ ৫৫ বছরে তিনবারের মোকাবেলায় একবারও শেষ হাসি হাসতে পারেনি বেলজিয়াম। ১৯৬৫ সালে দ্বিতীয় মোকাবেলায় পেলের হ্যাটট্রিকে ৫-০ ব্যবধানে বেলজিয়ামকে হারিয়েছিল তখনকার ব্রাজিল। এরপর ১৯৮৮ সালে জিওভান্নির জোড়া গোলে বেলজিয়ামকে ২-১ ব্যবধানে হারিয়েছিল সেলেসাওরা।

বিশ্বকাপে বেলজিয়ামের বিপক্ষে মাত্র একবারই মোকাবেলা করেছে ব্রাজিল। ২০০২ সালে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে রিভালদো এবং রোনালদোর জোড়া গোলে ২-০ ব্যবধানে জয় পেয়েছিল ’০২ সালের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

২০০২ সালের পর ২৩৯টি ম্যাচ এবং ৬৩টি ভিন্ন প্রতিপক্ষের বিপক্ষে খেললেও বেলজিয়ামের বিপক্ষে নামা হয়নি ব্রাজিলের। এই সময়ে আর্জেন্টিনার বিপক্ষে সর্বোচ্চ ১৮টি ম্যাচ খেলেছে সেলেসাওরা। তবে, ইউরোপিয়ান প্রতিপক্ষের দিক দিয়ে ইংল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ ৭টি ম্যাচ খেলেছে ব্রাজিল। সব মিলিয়ে জমজমাট একটি ম্যাচের অপেক্ষায় রয়েছে পুরো বিশ্ব।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: