সর্বশেষ আপডেট : ২১ মিনিট ২ সেকেন্ড আগে
শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মৌলভীবাজারে মনু ও ধলাইপাড়ের জনগোষ্ঠীদের অবস্থান কর্মসূচী

মৌলভীবাজার প্রতিনিধি:: মৌলভীবাজারে নদ-নদী খনন ও স্থায়ী বাঁধ নির্মাণে প্রকল্প গ্রহণ ও বাস্থবায়নের দাবিতে “মনু ও ধলাইপাড়ের জনগোষ্ঠী” ব্যানারে হাজারো মানুষ পানি উন্নয়ন বোর্ডের অফিস সম্মুখ সড়ক অবরোধ করে ‘অবস্থান কর্মসুচি’ পালন করেন।

বুধবার (০৪ জুলাই) সকাল ১১টা থেকে এ কর্মসুচি শুরু হয়ে চলে দুপুর ১টা পর্যন্ত।‘‘মনু বাঁচাও,ধলাই বাঁচাও, বাঁচাও প্রতিবেশ”। এই স্লোগান নিয়ে জেলার অর্ধশতাধীক সামাজিক, সাংস্কৃতিক ও সেচ্ছাসেবি সংগঠন খন্ড খন্ড মিছিল সহকারে একত্রিত হয়ে এই কর্মসুচিতে অংশগ্রহন করেন।
কর্মসূচীতে অংশ নিয়ে বক্তারা বলেন দীর্ঘদিন থেকে নদী খনন ও মেরামত না করায় মনু ও ধলাই নাব্যতা হারিয়েছে। প্রতিরক্ষা বাঁধগুলোও দূর্বল। যার ফলে এই জেলা প্রতিবছরই বন্যাক্রান্ত হচ্ছে। ক্ষতিগ্রস্থ হচ্ছে ঘরবাড়ি ক্ষেত কৃষিসহ হাজার কোটি টাকার সম্পদ। এবছর আকস্মিক বন্যায় মনু,ধলাই ও কুশিয়ারার ভেঙ্গে যাওয়া বাঁধ এখনো মেরামত না হওয়ায় ফের বন্যা ঝুঁকিতে রয়েছেন এজেলার মানুষ। অবস্থান কর্মসূচিতে সংহতি প্রকাশ করে অংশগ্রহনকারীরা বলেন এ জেলাকে বন্যা সমস্যা থেকে স্থায়ীভাবে সমাধানের জন্য অবিলম্বে মনু ও ধলাই নদী খনন এবং স্থায়ী বাঁধ নির্মাণে প্রকল্প গ্রহণ ও বাস্থবায়ন, জেলার অন্যান্য নদ-নদী ও হাওরের ভরাট হওয়া বিলসমুহ খননের জোর দাবি জানান।

কর্মসুচী শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে নানা দাবি দাওয়া সংক্রান্ত স্মারকলিপি প্রেরণ করা হয়। গেল বছরের বন্যা ও দীর্ঘ জলাবদ্ধতার পর এবছরও সাম্প্রতিক বন্যায় মৌলভীবাজারে মনু,ধলাই ও কুশিয়ারা নদীর ৩৮টি স্থানে ভাঙ্গনের ফলে সৃষ্ট বন্যায় ৪টি উপজেলার ২টি পৌরসভাসহ ৪০টি ইউনিয়নের প্রায় চার লক্ষাধিক মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছেন। বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে হাজারো কোটি টাকার সম্পদ।

অবস্থান কর্মসূচীতে কয়ছর আহমদের পরিচালনায় ও পরিবেশ আন্দোলনের নেতা আ.স.ম ছালেহ সোহেলের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান, জেলা আওয়ামীলীগ সভাপতি নেছার আহমদ, পৌর মেয়র মোঃ ফজলুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান মিজান, বিশিষ্ট শিল্পপতি এম. এ রহিম সিআইপি, প্রেসক্লাব সভাপতি আব্দুল হামিদ মাহবুব, জেলা পরিষদ সদস্য সৈয়দা জেরিন আক্তার, জেলা বিএনপির সহ-সভাপতি আশিক মোশারফ, এডভোকেট শান্তিপদ দেব ঘোষ, প্রেসক্লাব সাধারণ সম্পাদক সালেহ এলাহি কুটি, সাংবাদিক বকসি মিছবাহ উর রহমান,জেলা জাসদের সাধারণ সম্পাদক নাজিম উদ্দিন নজরুল, এমবি ডিপার্টমেন্টাল ষ্টোরের স্বত্বাধীকারী কামরান আহমদ, বিলাস ডিপার্টমেন্টাল ষ্টোরের সুমন আহমদ, বিজনেস ফোরামের সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন, আওয়ামীলীগ নেতা এমদাদুল হক মিন্টু, এম মুহিবুর রহমান মুহিব, জাকের আহমদ অপু, আশরাফ আলী, জুবায়ের আলী আহমদ, এম. এ সামাদ ও চৌধুরী মোঃ মেরাজ। এসময় উপস্থিত ছিলেন মুন ও ধলাই পারের জনগোষ্ঠী, মৌলভীবাজার বিজনেস ফোরাম, উই ফর বাংলাদেশ সহ বিভিন্ন সামাজিক,এমবি মিডিয়া, বুরহান উদ্দিন (র:) সোসাইটি, দূর্জয় ক্লাব, যুব সংস্থা,সাংস্কৃতিক ও পেশাজিবী সংগঠনের নেতৃবৃন্দ।


এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: