সর্বশেষ আপডেট : ৩০ মিনিট ৩১ সেকেন্ড আগে
বুধবার, ২১ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইউরোপ সফরে রুহানি, পরমাণু সমঝোতা টিকবে কী?

আন্তর্জাতিক ডেস্ক:: ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, আগামী কয়েক দিনের মধ্যেই পরমাণু সমঝোতা রক্ষার বিষয়ে প্যাকেজ প্রস্তাব পেশ করবে ইউরোপ। ইউরোপ সফরে তিনি এ বিষয়েও সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলবেন। সোমবার সুইজারল্যান্ডের উদ্দেশ্যে তেহরান ত্যাগের আগে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। সুইজারল্যান্ড থেকে তিনি অস্ট্রিয়া সফরে যাবেন।

এই দুই দেশ সফর প্রসঙ্গে রুহানি বলেন, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা সইয়ের আগে যেসব বৈঠক হয়েছে তার বেশিরভাগই হয়েছে এই দুই দেশে। সমঝোতা সইয়ের জন্য এই দুই দেশ অনেক চেষ্টা করেছে। কিন্তু এখন আন্তর্জাতিক নীতিমালা ও সব প্রতিশ্রুতি লঙ্ঘন করে আমেরিকা এই সমঝোতা থেকে বেরিয়ে গেছে। এ অবস্থায় ইউরোপের সঙ্গে আলোচনার বিশেষ গুরুত্ব রয়েছে বলে তিনি জানান।

রুহানি আরও বলেন, আমেরিকাকে বাদ দিয়েই ইউরোপের তিন দেশ এবং রাশিয়া ও চীন পরমাণু সমঝোতা টিকিয়ে রাখতে চায়। কারণ সবাই এটা উপলব্ধি করছে যে, মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বের কল্যাণের জন্যই পরমাণু সমঝোতা টিকিয়ে রাখা উচিত।

২০১৫ সালে জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্য দেশ ও জার্মানিকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু সমঝোতায় সই করেছিল ইরান। কিন্তু গত মে মাসের গোড়ার দিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ওই সমঝোতা থেকে আমেরিকাকে একতরফাভাবে বের করে নেন। ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার সময় বলেছেন, তার দেশের পক্ষ থেকে ইরানের ওপর থেকে তুলে নেয়া নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করা হবে।

তবে ইউরোপের পাশাপাশি রাশিয়া ও চীন এই সমঝোতা টিকিয়ে রাখার চেষ্টা করছে। ইরান বলেছে, সমঝোতা টিকিয়ে রাখতে চাইলে দ্রুত দৃশ্যমান পদক্ষেপ নিতে হবে। পার্সট্যুডে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: