সর্বশেষ আপডেট : ৭ মিনিট ১১ সেকেন্ড আগে
শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এবার স্পেনের বিদায়, রাশিয়ার বাজিমাত

স্পোর্টস ডেস্ক:: ম্যাচ শুরুর আগে রাশিয়ার পক্ষে বাজি ধরার লোক ছিল খুবই কম।অতি আবেগী রাশান সমর্থকরাই হয় তো আশায় বুক বেঁধে ছিলেন।ভূতুড়ে বিশ্বকাপ তো এরই মধ্যে অনেক কিছুই দেখিয়ে ফেলেছে! কাল যেমন আরেকটি অঘটনের মঞ্চায়ন হয়ে গেল মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে।

জার্মানি, আর্জেন্টিনা, পর্তুগালের পর এবার বিদায় নিতে হলো আরেক চ্যাম্পিয়ন স্পেনকে।ঘাতক চলমান বিশ্বকাপের স্বাগতিক দল রাশিয়া। তাও আবার এই বিশ্বকাপের প্রথম ভাগ্যনির্ধারণী স্পট কিকের লড়াইয়ে! স্নায়ুঠাসা টাইব্রেকারে স্পেনকে ৪-৩ গোলে হারিয়ে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে উঠে গেল রাশিয়া।অথচ ম্যাচ শুরুর আগে অনেকেই স্পেনকে শেষ আটে দেখেছিলেন অনেকে।কিন্তু অবিশ্বাস্য হলেও সত্যি রূপকথার গল্প লিখে সেমিফাইনালে ওঠার লড়াইয়ে নাম লেখাল রাশানরা।

রাশিয়ার জন্য রূপকথার গল্পই বটে। এবারের বিশ্বকাপে ফিফা র‌্যাঙ্কিংয়ের সবচেয়ে পেছনের দল তারা। সোভিয়েত ইউনিয়ন বিভাজনের পর বিশ্বকাপে এলেও গ্রুপ পর্বই ছিল তাদের শেষ গন্তব্য। অথচ তারাই কিনা ইউরোপের নতুন পরাশক্তিদের হারিয়ে দিলো! মস্কোর লুঝনিকি স্টেডিয়ামটা সৌভাগ্যের প্রতীক হয়ে রইল রুশদের কাছে। এই মাঠেই সৌদি আরবের বিপক্ষে বিশ্বকাপ মিশন শুরু করে স্তানিস্লাভ চেরচেশভের দল। এই মাঠেই তারা রুখে দিলো স্পেনের টানা ১৮ ম্যাচ অপরাজেয় থাকার অধ্যায়টি। এবারের বিশ্বকাপে ফেভারিট বলে যে কিছুই হয় না তা আরেকবার প্রমাণ করে দিলো রাশিয়া।

স্পেনের জন্য এই ফলটা হয়তো মেনে নেওয়া কঠিন। পুরো ম্যাচে আধিপত্য নিয়ে খেলা স্পেন পায়ে বল রেখেছে ৭৯ শতাংশ। পাস দিয়েছে ১০০৬টি। ১২ মিনিটে এগিয়েও যায় তারা। অথচ তাদেরই কিনা কপাল পুড়ল টাইব্রেকারে! ফুটবল বিধাতা হয়তো এদিন তাদের পক্ষে ছিল না। টাইব্রেকার ছাড়া পুরো ম্যাচে স্পেনের কেউ গোল করতে পারেনি। ২টি গোলই এসেছে রাশিয়ার কাছ থেকে। ১২ মিনিটের সময় ইগশেভিচের আত্মঘাতী গোলে এগিয়ে যায় স্পেন। এরপর ৪১ মিনিটে পেনাল্টি থেকে রাশিয়াকে সমতায় ফেরান আর্টেম জিউবা। নির্ধারিত সময় পর্যন্ত আর গোল না হওয়ায় নকআউট পর্বের হিসাব অনুযায়ী ৩০ মিনিট যোগ করেন রেফারি। কিন্তু তাতেও গোল করতে ব্যর্থ হয় দুই দল। অবশেষে ফলের জন্য খেলা গড়ায় টাইব্রেকারে। কিন্তু পুরনো ভূতটা আবার গলা চেপে ধরল স্পেনকে। কারণ এর আগে বিশ্বকাপে তিনবারের মধ্যে দুইবার টাইব্রেকারে হারার ইতিহাস আছে স্প্যানিশদের। এবারও তার অন্যথা হলো না। ৪-৩ গোলে হেরে রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডেই শেষ হয়ে গেল স্প্যানিশদের অভিযান।

জিউবা বা চেরিশেভ নন কাল রাশান বিপ্লবের বীর হয়ে উঠেছিলেন অধিনায়ক ইগর আকিনফিভ। টাইব্রেকারে প্রতিপক্ষের দুর্দান্ত ২টি বল ঠেকিয়ে দিয়ে তিনি মনে করিয়ে দিলেন সাবেক সোভিয়েত ইউনিয়নের কিংবদন্তি গোলরক্ষক লেভ ইয়াসিনকে। বিশ্ব ফুটবলের শ্রেষ্ঠ গোলরক্ষক ভাবা হয় যাকে। তুলনাটা হয়তো অধিক। কিন্তু রাশানদের সত্যিকারের জাতীয় বীর তো কাল আকিনফিভই।

এর আগে একে একে বিদায় নিয়েছে এবারের বিশ্বকাপে ফেভারিট জার্মানি, আর্জেন্টিনা ও পর্তুগাল। এবার সেই তালিকাটিতে যুক্ত হলো স্পেনের নাম। পাওয়ার ফুটবল খেলতে থাকা রাশিয়া কোথায় গিয়ে থামে তা এখন দেখার বিষয়। তবে সব কিছুর আগে তাদের দিতে হবে আরেকটি পরীক্ষা। সেমিফাইনালে যাওয়ার লড়াইয়ে রুশদের মোকাবিলা করতে হবে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়ের বিপক্ষে। মস্কোর ভাগ্যটা ৭ জুলাই সোচিতে ফেরাতে পারবেন কি স্তানিস্লাভ?


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: