সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ অগ্রাহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফের বলছি, আমি বানরের সন্তান নই: ডারউইনের বিরোধিতায় বিজেপি মন্ত্রী সত্যপাল

আন্তর্জাতিক ডেস্ক:: ডারউইনের থিওরি অস্বীকার করে ফের বক্তব্য দিলেন আলোচিত-সমালোচিত বিজেপি নেতা কেন্দ্রীয় মানবসম্পদ রাজ্য মন্ত্রী সত্যপাল সিংহ।তিনি বলেছেন, অনেক লোক আছে যারা সত্য কথা বলতে চায় না।কারণ তারা ভাবে, পত্রিকা বা নিবন্ধকাররা তাদের নিয়ে আবার কী না কী লিখবে! সত্য বলার জন্য সাহসের প্রয়োজন আছে।

তিনি বলেন, আমি আজ যা বলছি তা লোকজন অবশ্যই মেনে নেবে, হয় আজ নয় তো কাল, না হয় ১০-২০ বছর পর।সত্যপালের মতে- না আমাদের কোনো পূর্বপুরুষ না অন্য কোনো ব্যক্তি লিখিত বা মৌখিকরূপে বলেছেন যে তিনি কোনো বানরকে মানুষে রূপান্তরিত হতে দেখেছেন।

ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইর সাবেক পুলিশ কশিনার এই মন্ত্রী বলেছেন, ডারউইনের বিবর্তনবাদ আমি মানি না। প্রসঙ্গত, বিবর্তনবাদের ওপর বিজ্ঞানী ডারউইনের লেখা বিখ্যাত বই ‘দ্য অরিজিন অব দি স্পিসিস’-এ দাবি করা হয়েছে, ক্রম বিবর্তনের মাধ্যমে মানুষ আজকের রূপ লাভ করেছে।সে মোতাবকে বানর হচ্ছে মানুষের আদি পুরুষ।এই তত্ত্বের বিরোধিতায় নেমেছেন সত্যপাল।

একই কথা তিনি গত জানুয়ারিতে বলেছিলেন। সেবার তার ওই বক্তব্যের পর কেন্দ্রীয় মানবসম্পদ বিকাশ মন্ত্রী প্রকাশ জাবরেকর তাকে এ ধরনের বক্তব্য দেওয়া থেকে বিরত থাকতে বলেন। অন্যরাও তীব্র সমালোচনা করেছিলেন।

ডারউইনের সিদ্ধান্ত নিয়ে সত্যপালের বক্তব্যের সমালোচনা চলছে। এই কার্টুনও তার-ই নমুনা

কিন্তু বিবর্তনবাদের বিরোধীতা করে তিনি আবারো বলেছেন, তিনি নিজেকে বানর বা শিম্পাঞ্জির বংশধর মনে করেন না। তিনি বলেন, গত জানুয়ারিতে যখন আমি ডারউইনের সিদ্ধান্ত খণ্ডন করে স্কুল-কলেজের পাঠ্যে ডারউইন তত্ত্বে পরিবর্তন আনতে বলেছিলাম, তখন আমি কোনো কৌতুক করিনি। এ বিষয়ে তিনি গুরুগম্ভীর বক্তব্যই দিয়েছিলেন বলে জানান।

উত্তর প্রদেশের বাগপত থেকে নির্বাচিত বিজেপি সাংসদ ও মন্ত্রী সত্যপাল জানান, সরকার নয়া শিক্ষাপদ্ধতি প্রণয়নে কাজ করে যাচ্ছে। তিনি বলেন, আমরা এমন পাঠ্যবই পড়ছি যাতে শিশুদের বলা হচ্ছে তাদের পিতার কোনো গুরুত্ব নেই, তারা বলে আমাদের পূর্বপুরুষ ছিল বানর… আমরা কি বানরের সন্তান!

রবিবার দিল্লিতে ‘পলিটিক্স ফর নিউ ইন্ডিয়া’ নামের একটি গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তার আগের বলা কথার সূত্র টেনে সত্যপাল বলেন, এ প্রসঙ্গে আমি যে বক্তব্য দিয়েছিলাম তা অনেক বিচার-বিবেচনা করেই দিয়েছি। এটা কোনো কৌতুক নয়। আমি বিজ্ঞানের ছাত্র ছিলাম, পিএইচডি করেছি, বিজ্ঞান বুঝি। যারা আমার বিরুদ্ধে বলতে চান তারা বলবেনই, কিন্তু এমন লোকজনও আছে যারা আমাকে এবং আমার বয়ানকে সমর্থন করেছে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: