সর্বশেষ আপডেট : ১ মিনিট ৩৫ সেকেন্ড আগে
শনিবার, ২৪ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বায়ু দূষণে বাড়ে ডায়াবেটিসের ঝুঁকি!

লাইফ স্টাইল ডেস্ক:: যুক্তরাষ্ট্রে এক নতুন গবেষণায় বলা হচ্ছে, বায়ু দূষণের সঙ্গে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ার বেশ গুরুত্বপূর্ণ সম্পর্ক আছে।ওয়াশিংটন ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিনের বিজ্ঞানীরা অনুমান করছেন, ২০১৬ সালে বিশ্বে প্রতি সাতটি নতুন ডায়াবেটিস কেসের একটির পেছনে আছে ঘরের বাইরের বায়ু দূষণ।সে বছর বিশ্বে শুধু বায়ু দূষণের কারণে ৩২ লাখ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হয়েছেন।

এই গবেষণার সঙ্গে যুক্ত একজন বিজ্ঞানী জিয়াদ আল আলি বলছেন, ডায়াবেটিসের সঙ্গে বায়ু দূষণের খুবই ঘনিষ্ঠ সম্পর্ক দেখতে পাচ্ছেন তারা।ডায়াবেটিস বিশ্বের সবচেয়ে দ্রুত বাড়তে থাকা রোগগুলোর একটি।বিশ্বে ৪২ কোটি মানুষ ডায়াবেটিসে ভুগছে।

এতদিন পর্যন্ত শারীরিক স্থূলতার কারণেই ডায়াবেটিস হয় বলে মনে করা হতো।যারা অস্বাস্থ্যকর খাবার খান বা মোটেই শরীর নড়াতে চান না, তাদেরই ডায়াবেটিসের ঝুঁকি বেশি বলে মনে করেন চিকিৎসকরা।কিন্তু এখন বিজ্ঞানীরা বায়ু দূষণকেও ডায়াবেটিসের কারণ বলে বর্ণনা করছেন।

গবেষকরা দেখেছেন, এমনকি যখন বায়ু দূষণের হার নীচের দিকে, যেটিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা নিরাপদ মাত্রা বলে মনে করে, তখনও ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। বিজ্ঞানীরা বলছেন, বায়ু দূষণের কারণে শরীরের ইনসুলিন কমে যায়।এর ফলে ব্লাড গ্লুকোজকে শক্তিতে রূপান্তরিত করতে পারে না আমাদের শরীর।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: