সর্বশেষ আপডেট : ৯ ঘন্টা আগে
শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শুধু রোহিঙ্গারা নয়, গোটা বাংলাদেশের মানুষ আজ শরণার্থী: ফখরুল

নিউজ ডেস্ক:: জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস রোহিঙ্গা শরণার্থীদের দেখতে বাংলাদেশে আসছেন উল্লেখ করে বিএনপি মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, শুধু রোহিঙ্গারা নয়, গোটা বাংলাদেশের মানুষ আজ শরণার্থী! সুতরাং জাতিসংঘের মহাসচিবসহ সকলের উচিত বাংলাদেশকে দেখতে আসা।যে, কী কারণে নিজ দেশে বাংলাদেশের মানুষ শরণার্থীতে পরিণত হয়েছে!বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে সুলতান সালাউদ্দিন টুকু মুক্তি পরিষদ আয়োজিত এক সমাবেশে তিনি এসব কথা বলেন।

‘বিএনপিকে আন্দোলনের নেতৃত্ব দিতে হবে’-যুবদলের এক নেতার এই বক্তব্যের জবাবে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপি অবশ্যই নেতৃত্ব দেবে।কিন্তু এই আন্দোলনে যুবদল ও ছাত্রদলকেও নেতৃত্ব দিতে হবে।যারা যুবক-তরুণ তাদেরকে সামনে আসতে হবে।কারণ এখন আমাদের বয়স হয়েছে।তবে আমরা অবশ্যই রাজপথে আছি এবং রাজপথে যাবো।রাজপথ থেকেই গ্রেপ্তার হবো।যদি গুলি করে, আমারও মরবো।কিন্তু সঙ্গে যুবকদের থাকতে হবে।‘বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকুর নিঃশর্ত মুক্তি দাবি’ শীর্ষক এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিএনপি লক্ষ্য আন্দোলন সৃষ্টি করা জানিয়ে তিনি বলেন, আমাদের লক্ষ্য জাতীয় ঐক্য সৃষ্টি করা। কারণ জাতীয় ঐক্যের মধ্য দিয়ে আমরা সফল হবো। ইতিমধ্যে আমরা কাজ শুরু করেছি। জাতীয় ঐক্যর লক্ষে আমরা সমস্ত রাজনৈতিক দলগুলোকে আহ্বান জানিয়েছি। বলতে পারি যে, সবাই সচেতন হচ্ছে। কারণ দেশের বর্তমান অবস্থা পরিবর্তন করতে হলে সকলের একটি ঐক্য দরকার। সেটার কাজ চলছে। আমরা আশা করি যে, এটাতে সফল হওয়া যাবে। আর সফল হলে, ইনশাল্লাহ আওয়ামী লীগ তিন দিন ক্ষমতায় টিকে থাকতে পারবে না। কারণ জাতীয় ঐক্য সৃষ্টি হলেই আন্দোলন হবে। সেই ঐক্যেই আমাদের আন্দোলনের পথে নিয়ে যাবে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, অনেকে প্রশ্ন করেন, আমরা কেনো স্থানীয় সরকার নির্বাচনে যাচ্ছি? আমরা প্রথম থেকেই এই নির্বাচনগুলোতে অংশ নিচ্ছি। এখনও যে সিদ্ধান্ত, আমরা স্থানীয় সরকার নির্বাচনে যাবো। আমরা নির্বাচনে যাওয়াতে সরকার ও ইসির মুখোশ খুলে গেছে। তার প্রমাণ, আজকে প্রেসক্লাবে আমেরিকান অ্যাম্বাসেডর বলেছেন, এটা মেনে নেওয়া যায় না। খুলনা ও গাজীপুরের মত নির্বাচন কখনো মেনে নেওয়া যাবে না। এছাড়া দেশের মানুষও জানচ্ছে, এই সরকার ও ইসির অধিনে সুষ্ঠু নির্বাচন হবে না। সুতরাং এর ফলে আন্দোলন ও শক্তি আরো জোরদার হবে। সেই সঙ্গে বর্হিবিশ্বেরও সমর্থন আপনি পাবেন।

আসন্ন তিন সিটি নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, আসন্ন তিন সিটি নির্বাচনে আমরা যাবো। কিন্তু নির্বাচন সুষ্ঠু হবে, সেটা নির্ভর করবে সরকারও ইসির আচারণের উপরে। কিন্তু এগুলো যদি তারা প্রতিনিয়ত করতে থাকে তাহলে সেই নির্বাচনে বিএনপি যাবে কী না এবং থাকবে কী না- সে বিষয়ে আমরা সিদ্ধান্ত নেবো।

“গাজীপুর নির্বাচনের আগের দিন এক ব্যক্তির সঙ্গে মিজানের টেলি কথোপকথনের দুটি অডিও ক্লিপ ইন্টারনেটে ছড়িয়ে পড়ার পর গত সোমবার মধ্যরাতে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ গুলশানের বাসা থেকে বিএনপি নির্বাহী কমিটির সদস্য মেজর (অব.) মিজানুর রহমান গ্রেপ্তার করে।”

এই প্রসঙ্গে মির্জা আলমগীর সরকারকে বলেন, এটা সম্পূরাণ মিথ্যা ও নাটক।আমি অবিলম্বে মিজানের মুক্তি দাবি করছি।ভুলে যাবেন নানা।সরকার পরিবর্তন হবেই।সেই দিন খুব বেশী দূরে নয়, যে অবস্থা আপনারা তৈরী করছেন।আপনাদেরকে সেগুলোর জবাবদিহিতা করতে হবে।আর খুব শিগরিরি সেই অবস্থা আসবে। জনগণই তার জবাবগুলো দিয়ে দেবে।

নির্বাচন কমিশন প্রসঙ্গে তিনি বলেন, এই কমিশন অথর্ব। তাই নির্বাচন কমিশনকে পদত্যাগ করে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য ইসিকে পুনর্গঠন করতে হবে। এছাড়া সরকারকে বাধ্য করতে হবে একটা নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে।

‘লড়াই- সংগ্রাম ছাড়া কোন কিছু পাওয়া যায়’- নেতাকর্মীদের উদ্দেশ্য এমন কথা বলে তিনি বলেন, বেগম জিয়াকে কারামুক্ত করতে হলে আন্দোলনের কোন বিকল্প নেই।আওয়ামী লীগ নির্বাচন নির্বাচন তামাশা করে ৫ জানুয়ারির মত আরেকটি নির্বাচন করতে চাচ্ছে বলে অভিযোগ করেন মির্জা ফখরুল।

৫ শতাধিকের উপরে বিরোধী দলের নেতাকর্মীকে গুম করা হয়েছে দাবি করে বিএনপি মহাসচিব বলেন, আমাদের হিসেব অনুযায়ি বিএনপির নেতাকর্মীদের বিরুদ্ধে ৭৮ হাজার মামলা।এই কারণে বিরোধী দলের নেতাকর্মীরা কেউ শান্তিতে বাসায় থাকতে পারে না।

যুবদল কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহসভাপতি মোরতাজুল করিম বাদরুলর সভাপতিত্বে সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, সহসাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ প্রমুখ বক্তব্য রাখেন।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: