সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৩৮ সেকেন্ড আগে
শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি ‘এক ইঞ্চি জমিও ছাড়বো না’

আন্তর্জাতিক ডেস্ক:: চীন শান্তি বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ হলেও তারা নিজের দেশের ‘এক ইঞ্চি জমিও’ ছাড়বে না।বেইজিং সফররত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জ্যামস ম্যাটিসের সঙ্গে বৈঠক শেষে এই সতর্কবার্তা উচ্চারণ করেছেন প্রেসিডেন্ট শি জিনপিং।২০১৪ সালের পর ম্যাটিস হলেন প্রথম পেন্টাগন কর্মকর্তা যিনি চীন সফরে এলেন।

বুধবার ম্যাটিসের সঙ্গে বৈঠকের পর চীনা প্রেসিডেন্ট বলেন, চীন বরাবর শান্তিতে বিশ্বাসী। কিন্তু কেউ যদি চীনা ভূখণ্ডে দখল বসাতে চায় তাহলে কোনোরকম ছাড় দেয়া হবে না।তার ভাষায়, ‘আমরা আমাদের পূর্বপুরুষদের রেখে যাওয়া ভূমির এক ইঞ্চিও হারাতে চাই না। তবে অন্যের সম্পদে আমাদের বিন্দুমাত্র আগ্রহ নেই।’

শি জিনপিং আরো বলেন, চীন সম্প্রসারণবাদী নয়, উপনিবেশও করতে চায় না। তবে নিজেদের সার্বভৌমত্ব রক্ষায় তাদের অবস্থান খুবই স্পষ্ট।সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চীন থেকে আমদানিকৃত পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক বৃদ্ধিকে কেন্দ্র করে ওয়াশিংটনের সঙ্গে বেইজিংয়ের দু দেশের টানাপোড়েন বেড়েছে। এছাড়া দক্ষিণ চীন সাগরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মার্কিন মিত্র হিসেবে পরিচিত প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বিরোধে লিপ্ত বেইজিং।

দক্ষিণ চীন সাগরকে নিজের অবিচ্ছেদ্য অংশ মনে করে বেইজিং। কিন্তু এই সাগরের কিছু অংশের ওপর মালিকানা দাবি করছে ব্রনেই, মালয়েশিয়া, ফিলিপাইন, তাইওয়ান ও ভিয়েতনাম। এই বিরোধে চীন বিরোধী দেশগুলোর পক্ষ নিয়েছে আমেরিকা।

দক্ষিণ চীন সাগরে চীন সরকার যেসব কৃত্রিম অবকাঠামো নির্মাণ করছে তাকে ‘অনুপযুক্ত’ বলে অভিহিত করছে ওয়াশিংটন। অন্যদিকে এ অঞ্চলে মার্কিন সামরিক উপস্থিতিকে উস্কানি হিসেবে দেখছে বেইজিং। গতমাসে দক্ষিণ চীন সাগরের একটি কৃত্রিম দ্বীপে জঙ্গিবিমান মোতায়েন করেছে চীনা সেনাবাহিনী। পাশাপাশি আরেকটি দ্বীপে মোতায়েন করা হয়েছে ক্ষেপণাস্ত্র।

সূত্র: বিবিসি


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: