সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রথমার্ধে জার্মানিকে ঠেকিয়ে রাখলো দক্ষিণ কোরিয়া

স্পোর্টস ডেস্ক:: মহাগুরুত্বপূর্ণ ম্যাচ। দক্ষিণ কোরিয়ার কাছে এই ম্যাচে হোঁচট খাওয়রা অর্থই হলো এই বিশ্বকাপ থেকে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানির বিদায়। এমন এক সমীকরণের ম্যাচে কাজান এরেনায় এশিয়ান দেশ দক্ষিণ কোরিয়ার জালে প্রথমার্ধে কোনো বলই জড়াতে পারেনি জার্মানি। একের পর এক আক্রমণে কোরিয়ানদের রক্ষণ ব্যস্ত রাখলেও একজন ভালো ফিনিশারের অভাবে গোল করতে ব্যর্থ জার্মানরা। উল্টো বেশ কয়েকবার কাউন্টার অ্যাটাকে গোল হজম করতে বসেছিল জার্মানি।

প্রথমার্ধে একের পর এক আক্রমণ করেও গোলের দেখা পায়নি জার্মানরা। বল দখলের লড়াইয়ে ৭৫ ভাগ ছিল জার্মানির কাছে। দক্ষিণ কোরিয়ার কাছে ছিল ২৫ ভাগ। তবে পোস্ট লক্ষ্যে কোরিয়া শট নিয়েছে ৫টি এবং জার্মানি শট নিয়েছে ৪টি। দিক্ষিণ কোরিয়া পাস দিছে মাত্র ১২৮টি এবং জার্মানি পাস দিয়েছিল ৩৭৭টি।

শুরু থেকেই দক্ষিণ কোরিয়ার গোলমুখে মুহূর্মুহু আক্রমণ। খেলার ৬ষ্ঠ মিনিটেই দারুণ এক আক্রমণ করে জার্মানি। মার্কো রেউসের ডান পায়ের শট বারের পাশ দিয়ে চলে যায় বাইরে। ১৪ মিনিটেই টনি ক্রুসের দারুণ এক ক্রস থেকে অসাধারণ হেড নেন স্যামি খেদিরা। কিন্তু দুভাগ্য জার্মানির। সেই বল ঠেকিয়ে দেন দক্ষিণ কোরিয়ার গোলরক্ষক।

দুই মিনিট পর আবারও আক্রমণ। এবার মেসুত ওজিলের ক্রস থেকে দারুণ এক হেড নেন নিকলাস শুলে। তবে তার সেই হেড ফিরিয়ে দেন দক্ষিণ কোরিয়ান ডিফেন্ডাররা।

১৯ মিনিটে বক্সের সামনে ফ্রি কিক পেয়েছিল দক্ষিণ কোরিয়া। কিক নেন জাং উ ইয়ং। এতটাই বুদ্ধিদীপ্ত যে, মানবপ্রাচীর ভেদ করে বল চলে গেলো সোজা ম্যানুয়েল নুয়্যারের কাছে। বলের শট এতটাই তীব্র ছিল যে, নুয়্যার সেই বল ধরে রাখতে পারলে না। হাত ফসকে বের হয়ে যায়। সন হিউং মিন চেষ্টা করেন ফিরতি বলে পা লাগানোর। শেষ মুহূর্তে ঝাঁপিয়ে পড়ে নুয়্যার কোনোমতে বাঁচিয়ে দেন জার্মানিকে।

এক মিনিট পরই কর্ণার কিক থেকে ভেসে আসা বলে দারুণ এক শট নেন সন হিউং মিন। কিন্তু তার এই শটটি চলে যায় বারের ওপর দিয়ে। বেঁচে যায় জার্মানি। ২৫ মিনিটে লি ইয়ংয়ের ক্রস থেকে ভেসে আসা বলে হেড করেন লি জায়ে সুং। কিন্তু জার্মান ডিফেন্ডাররা ফিরিয়ে দেন সেই হেড। তার খানিক পরই দারুণ এক সুযোগ পেয়েছিলেন সন হিউং মিন। কিন্তু তার নেয়া ডান পায়ের শটটি চলে যায় জার্মানির গোল পোস্টের অনেক ওপর দিয়ে।

৩৩ মিনিটে গোল লক্ষ্যে শট নিয়ে ছিলেন মার্কো রেউস। বল পাস দিয়েছিলেন গোরেজৎকা। কিন্তু রেউসের শটটি চলে যায় পোস্টের বাইরে। ৩৯ মিনিটে গোলের দারুণ সুযোগ পেয়েছিলেন লিওন গোরেৎজকা। টনি ক্রুসের কর্ণার কিক থেকে ভেসে আসা বলে হেড নিয়েছিলেন গোরেৎজকা। কিন্তু সেই বলটি রুখে দেন গোলরক্ষক। ওই প্রায় একই সময়ে ম্যাট হ্যামেলসের শট গোলমুখে ঝাঁপিয়ে পড়ে দক্ষিণ কোরিয়াকে রক্ষা করেন গোলরক্ষক জো হিউন।

প্রথমার্ধের ইনজুরি সময়ে (৪৫+৩) সন হিউং মিনের ডান পায়ের দুর্দান্ত এক শট বক্সের বাইরে চলে যায়। বেঁচে যায় জার্মানি। বলটি সোজা গেলে হয়তো বা পোস্টেও যেতে পারতো।

দক্ষিণ কোরিয়া একাদশ : জো হিউন উ (২৩) (গোলরক্ষক), লি ইয়ং (২), ইউন ইয়ুং সুন (৫), হং চুল (১৪), কিম ইয়ুং গুন (১৯), জ্যাং হিউন সু (২০), জাং উ ইয়ং (১৫), মুন সিওন-মিন (১৮), লি জায়ে-সুং (১৭), সন হিউং মিন (৭), কো জা সেউল (১৩)।

জার্মানি একাদশ : ম্যানুয়েল নুয়্যার (গোলরক্ষক) (১), হোনাস হেক্টর (৩), ম্যাটস হামেলস (৫), নিকলাস শুলে (১৫), জসুয়া কিমিচ (১৮), স্যামি খেদিরা (৬), টনি ক্রুস (৮), মেসুত ওজিল (১০), লিওন গোরেৎজা (১৪), টিমো ওয়ার্নার (৯), মার্কো রেউস (১১)।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: