সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৫৩ সেকেন্ড আগে
শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বঙ্গবীর ওসমানীর জন্ম শতবার্ষিকী উদযাপনের উদ্যোগ : ৩ মাস ব্যাপী কর্মসূচী ঘোষণা

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন বাংলাদেশের প্রতিষ্ঠাতা এবং বঙ্গবীর ওসমানী জন্ম শতবার্ষিকী উদযাপন পরিষদের কেন্দ্রীয় চেয়ারম্যান, জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার অব. ডা. আব্দুল মালিক বলেছেন, বঙ্গবীর জেনারেল এম.এ.জি ওসমানী ছিলেন আমাদের জাতীয় ইতিহাসে এক অবিস্মরনীয় নাম, কিংবদন্তিতুল্য মহান ব্যক্তিত্ব। যার তুলনা শুধু তিনি নিজেই। ওসমানী ছিলেন একজন আপোষহীন প্রাজ্ঞ রাজনীতিবিদ বিশুদ্ধ গণতন্ত্রী এবং জাতীয়তাবাদী নিখাদ দেশপ্রেমিক। দেশ ও জাতির প্রয়োজনেই ওসমানীকে স্মরণ করতে হবে।

বঙ্গবীর জেনারেল এমএজি ওসমানীর জন্ম শতবার্ষিকী ২০১৮ উদযাপন উপলক্ষে তিন মাসব্যাপি কর্মসূচি ঘোষণা এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সিলেট নগরীর উত্তর জেল রোডস্থ একটি অভিজাত হোটেলের কনফারেন্স হলে বুধবার (২৭ জুন) দুপুরে অনুষ্ঠিত সাংবাদিকদের সাথে এ মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্যে নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর উপাচার্য প্রফেসর ড. আতফুল হাই শিবলী বলেন, বঙ্গবীর ওসমানীর কাছে দেশ ও জাতি অপরিশোধ্য ঋণে আবদ্ধ। মাতৃভূমির মাটি ও মানুষের প্রতি তাঁর অসামান্য অবদানের রাষ্ট্রীয় স্বীকৃতি ও যথার্থ মূল্যায়ন আমাদের নিজেদের সার্থেই হওয়া প্রয়োজন।
সভায় উদযাপন পরিষদ গৃহীত তিন মাসব্যাপি কর্মসূচি উপস্থাপন করেন পরিষদের সদস্য-সচিব ও প্রধান সমন্বয়ক এবং দৈনিক সিলেট সংলাপ সম্পাদক মুহাম্মদ ফয়জুর রহমান।

লিখিত বক্তব্যে তিনি বলেন, জেনারেল ওসমানী ছিলেন ১৯৭১ সালে আমাদের সশস্ত্র মুক্তিযুদ্ধের যৌথ কমান্ডের সর্বাধিনায়ক। তদানিন্তন ব্রিটিশ ও পরবর্তীতে পাকিস্তান সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত একজন প্রাজ্ঞ ও সমরবিদ ও সামরিক নেতা হিসেবে তিনি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে সফল নেতৃত্বদানের মাধ্যমে মাত্র নয় মাসের মধ্যে সশস্ত্র স্বাধীনতা যুদ্ধকে বিজয়ের দ্বারপ্রান্তে পৌছে দিতে সক্ষম হয়েছিলেন। বর্তমান সামাজিক রাজনৈতিক ও নৈতিক মূল্যবোধের চরম অবক্ষয়ের দিনে জেনারেল ওসমানীর আদর্শ হতে পারে আমাদের জন্য অনূকরণীয় দৃষ্টান্ত।

জাতীয় দুর্যোগ ও বিভিন্ন সংকটময় মুহুর্তের সুযোগ পেয়েও অগণতান্ত্রিক পন্থায় রাষ্ট্রীয় ক্ষমতা আরোহনের কোন চেষ্টা করেননি ওসমানী। বরং জাতীয় জীবনের নানা ক্রান্তিলগ্নে একজন ‘ত্রাণকর্তা’র ভূমিকায় আবির্ভূত হয়েছেন। বঙ্গবীর ওসমানীর এ অবদান ও মহানুভবতা জাতি চিরদিন শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সাথে স্মরণ করবে। অকৃত্রিম ও নির্ভেজাল দেশপ্রেমে উদ্বুদ্ধ জেনারেল ওসমানীকে রাজনৈতিক সংকীর্ণতা ও হীনমন্যতা কখনো স্পর্শ করতে পারেনি। অনুকরণীয় জীবন আদর্শ এবং জাতীয় জীবনে তাঁর অসামান্য অবদানের কথা আমাদের নতুন প্রজন্ম তথা বিশ্ববাসীর কাছে যথাযথভাবে উপস্থাপন করা আজ অপরিহার্য ও সময়ের দাবি। এই মহতি লক্ষ্যকে সামনে রেখেই বঙ্গবীর জেনারেল এমএজি ওসমানীর জন্ম শতবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় উদযাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। দেশবরেণ্য বিশিষ্টজনের সমন্বয়ে গঠন করা হয়েছে ‘বঙ্গবীর জেনারেল এমএজি ওসমানী জন্ম শতবার্ষিকী উদযাপন পরিষদ-২০১৮’। এ পরিষদের পক্ষ থেকে তিন মাস ব্যাপী বর্ণাঢ্য ও বিস্তৃত কর্মসূচী গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে মহান ব্যক্তিত্ব ওসমানীর কাছে অপরিশুদ্ধ ঋণ কিছুটা হলেও লাঘব করা সম্ভব হবে বলে তিনি উল্লেখ করেন।

মুহাম্মদ ফয়জুর রহমান তিন মাস ব্যাপী বিভিন্ন কর্মসূচী ঘোষনা করেন এবং কর্মসূচী সমূহ সফলে সাংবাদিক মহল সহ সকলের সহযোগিতা কামনা করেন।
কর্মসূচীর মধ্যে রয়েছে ওয়েবসাইট উদ্বোধন, শোভাযাত্রা ও মোটরসাইকেল র‌্যালী, স্কুল, কলেজ বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বই উৎসব ও রচনা প্রতিযোগিতা, স্মরণিকা প্রকাশ, ফ্রি মেডিকেল ক্যাম্প, মুক্তিযোদ্ধা সংবর্ধনা, কবিতা পাঠের আসর, আবৃত্তি উৎসব, ওসমানী পদক প্রদান, জন্ম শত বার্ষিকী স্মারক প্রকাশ, সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি।

জন্ম শতবার্ষিকী উদযাপন পরিষদের যুগ্ম সদস্য-সচিব ও বাংলা টিভি’র সিলেট ব্যুরো চিফ আবু তালেব মুরাদের সঞ্চালনায় আলোচনায় অ্ংশ নেন, উদযাপন পরিষদের ভাইস চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আইনজীবী মুজিবুর রহমান চৌধুরী, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকট এমাদ উল্লাহ শহিদুল ইসলাম ও স্পেশাল পিপি এডভোকেট নওসাদ আহমদ চৌধুরী, লন্ডন প্রবাসী সাংবাদিক সাঈদ চৌধুরী ও মিসবাহ জামাল এবং সিলেটের প্রবীণ সাংবাদিক আবদুল মালিক জাকা প্রমুখ। – বিজ্ঞপ্তি


এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: