সর্বশেষ আপডেট : ৫ ঘন্টা আগে
শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মৌলভীবাজারে বিরল প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার

মৌলভীবাজার সংবাদদাতা:: মৌলভীবাজারে বিরল প্রজাতির একটি লজ্জাবতী বানর উদ্ধার করেছেন বন বিভাগের কর্মকর্তারা। বুধবার শহরের গোবিন্দশ্রী এলাকার সদর হাসপাতালের কর্মচারী আব্দুল মানিকের বাড়ি থেকে বানরটি উদ্ধার করা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, মঙ্গলবার রাত ১১টার দিকে গোবিন্দশ্রী এলাকার বারু মিয়ার বাড়ির পাশের লোকালয় থেকে আব্দুল মানিকের ছেলে তারেক ও ওয়াকিল মিয়াসহ স্থানীয় কয়েকজন যুবক লজ্জাবতী বানরটি আটক করে। খবর পেয়ে বুধবার দুপুর ১২টার দিকে বর্ষিজোরা ইকোপার্কের বিট কর্মকর্তা মোনায়েম হোসেনের নেতৃত্বে বন বিভাগের কর্মকর্তারা গোবিন্দশ্রী এলাকায় তারেকের বাড়িতে উপস্থিত হলে প্রথমে তিনি তার কাছে বানর থাকার বিষয়টি অস্বীকার করেন। পরে স্বীকার করলেও বন বিভাগের কর্মকর্তাদের কাছে বানরটি হস্তান্তর করবেন না বলে জানান।

এ সময় বনভিাগের কর্মকর্তারা মৌলভীবাজার পৌরসভার ৮নং ওয়ার্ডের কাউন্সিলর আয়াছ আহমদ ও সাবেক ইউপি চেয়ারম্যান শেখ রুমেল আহমদের সঙ্গে ফোনে যোগাযোগ করলে তারা ঘটনাস্থলে উপস্থিত হন। পরে তাদের দুইজনের উপস্থিতিতে বন বিভাগের কর্মকর্তাদের কাছে বানরটি হস্তান্তর করা হয়।

মৌলভীবাজার সদর বন বিভাগের বিট কর্মকর্তা মোনায়েম হোসেন বলেন, এটি বিরল প্রজাতির লজ্জাবতী বানর। বন্যার কারণে হয়তো বানরটি এই জায়গায় এসেছে। এটিকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে ছেড়ে দেয়া হবে। কারণ সেখানে এই প্রজাতির বানরের অবাধ বিচরণ রয়েছে।

বন্যপ্রাণী গবেষক তানিয়া খান বলেন, লজ্জাবতী বানর আসলে একটি বিরল প্রজাতির প্রাণী। এই প্রাণীটি বর্ষিজোরা ইকোপার্ক, লাউয়াছড়া জাতীয় উদ্যান ও সাতছড়ি উদ্যানে আছে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: