সর্বশেষ আপডেট : ২০ মিনিট ১১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিদ্যুৎ খাতে ৫০ কোটি ডলার ঋণ অনুমোদন করলো এডিবি

নিউজ ডেস্ক:: খুলনায় সর্বাধুনিক প্রযুক্তির ৮০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র স্থাপন এবং প্রাকৃতিক গ্যাসের সংযোগ ও বিদ্যুৎ সঞ্চলন ব্যবস্থা নির্মাণে ৫০ কোটি মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) পরিচালনা পর্ষদ।মঙ্গলবার (২৬ জুন) ম্যানিলা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এডিবি এ তথ্য জানিয়েছে।

এডিবির জ্বালানি বিশেষজ্ঞ আজিজ ইউসুপভ বলেন, বর্ধিত অর্থনীতিতে বিদ্যুতের ক্রমবর্ধমান চাহিদার মুখে রূপসা বিদ্যুৎকেন্দ্রটি হবে বাংলাদেশে এ ধরনের কেন্দ্রের মধ্যে প্রথম।এটি দক্ষতার সক্ষমতা ও পরিষ্কার জ্বালানি বিপুল পরিমাণে বাড়িয়ে তুলবে।তিন লাখ গ্রাহককে বিদ্যুৎ সুবিধা দেয়ার মাধ্যমে কেন্দ্রটি ব্যবসা সম্প্রসারণ ও নতুন কর্মসংস্থান সৃষ্টি করবে বলেও মন্তব্য করেন তিনি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আধুনিক এবং সাশ্রয়ী মূল্যে জ্বালানি সরবরাহ করতে গিয়ে বাংলাদেশ বড় ধরনের চ্যালেঞ্জের মুখে আছে।২০১৭ অর্থবছরে বিদ্যুতের সর্বোচ্চ চাহিদা ছিল ১০ হাজার ৪০০ মেগাওয়াট। সেখানে উৎপাদনের সক্ষমতা ছিল ৯ হাজার ৪৭৯ মেগাওয়াট।ধারণা করা হচ্ছে, নিট সর্বোচ্চ চাহিদা ২০২০ সাল নাগাদ ১৩ হাজার ৩০০ মেগাওয়াট এবং ২০২৫ সাল নাগাদ ১৯ হাজার ৯০০ মেগাওয়াট ছাড়িয়ে যাবে। অন্যদিকে বিদ্যমান উৎপাদন ব্যবস্থা ধীরে ধীরে কমে আসবে এবং সেগুলো প্রতিস্থাপন করার প্রয়োজন হবে।

২০২২ সালের জুনের মধ্যে সম্পন্ন হতে যাওয়া রূপসা বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ১১৪ কোটি মার্কিন ডলার।এর মধ্যে এডিবির ঋণ ছাড়াও ইসলামিক উন্নয়ন ব্যাংক থেকে ৩০ কোটি এবং সরকার থেকে ৩৩ কোটি ৮৫ লাখ মার্কিন ডলার যোগান দেয়া হবে।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: