সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৫৮ সেকেন্ড আগে
সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ব্রাজিলের সামনে সার্বিয়া প্রাচীর

স্পোর্টস ডেস্ক:: ইতিহাসের সবচেয়ে হিংসাত্মক ও উগ্র বিশ্বকাপ বলা হয়ে থাকে ১৯৬৬’র বিশ্বকাপকে।ইউরোপিয়ানরা শিরোপা রাখতে সম্ভাব্য সবকিছুই করেছিল সেবার।খেলেছিল উগ্রতা ও হিংস্রতার ফুটবল।তাদের লক্ষ্য ছিল ফেভারিট দলগুলোর সেরা সেরা খেলোয়াড়দের কড়া কড়া ট্যাকেল করে বিশ্বকাপ থেকে ছিটকে দেওয়া।বিশেষ করে টানা দুইবারের চ্যাম্পিয়ন ব্রাজিল ও তাদের সেরা খেলোয়াড় পেলেকে টার্গেট করেছিল তারা।

এই বিশ্বকাপের সময় পেলের বয়স ছিল ২৫ বছর। দুর্দান্ত ফর্মেও ছিলেন তিনি।ক্যারিয়ারের সেরা সময় পার করছিলেন ফুটবলের কালো মানিক।সেবার পেলেরা পড়েছিল তিন নম্বর গ্রুপে বুলগেরিয়া, হাঙ্গেরি ও পর্তুগালের সঙ্গে। পূর্বপরিকল্পনা অনুযায়ী ইউরোপের দলগুলো টার্গেট করেছিল পেলেকে। বুলগেরিয়ার বিপক্ষে প্রথম ম্যাচেই হিংসাত্মক সব ট্যাকেলের শিকার হন পেলে। শেষ পর্যন্ত পায়ের ইনজুরি নিয়ে মাঠ ছাড়েন তিনি। পরের ম্যাচে হাঙ্গেরির বিপক্ষে আর খেলা হয়নি তার। পেলেবিহীন ব্রাজিল হার মানে ৩-১ ব্যবধানে। কিছুটা সুস্থ হয়ে পেলে ফিরে আসেন পর্তুগালের বিপক্ষের ম্যাচে। সেই ম্যাচেও পরিকল্পনা মাফিক পেলেকে কড়া কড়া ট্যাকেল করা হয়। আবারো মাঠ ছাড়েন তিনি। ডাগআউটে শুশ্রুষা নিয়ে আবার মাঠে ফিরেন। খুঁড়িয়ে খুঁড়িয়ে খেলেন। সেই ম্যাচে তারা হেরে যায় ৩-০ ব্যবধানে। আগের দুই আসরের চ্যাম্পিয়ন ব্রাজিলের বিদায় নিশ্চিত হয়ে যায় গ্রুপ পর্ব থেকেই।

এরপর গেল ৫২ বছরে বিশ্বকাপের সবশেষ ১২ আসরে একবারও গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়নি ব্রাজিল। তার মধ্যে শিরোপা জিতেছে তিনবার। বিশ্বকাপের ইতিহাসে তারা হয়েছে সবচেয়ে বেশি শিরোপা জয়ী দেশ। গর্ব করার মতো বিষয়। কিন্তু ২১তম আসরে এসে তাদের চোখ রাঙাচ্ছে গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ার ভূত। এবার অবশ্য হিংসাত্মক ফুটবল হচ্ছে না। আশ্রয় নেওয়া হচ্ছে না পরিকল্পিতভাবে কাউকে বিদায় করে দেওয়ার কূটকৌশলের। কিন্তু সুইজারল্যান্ডের সঙ্গে প্রথম ম্যাচটি ড্র করে জটিল সমীকরণের মধ্যে পড়েছে ব্রাজিল। দুই ম্যাচ থেকে ব্রাজিলের পয়েন্ট ৪। সুইজারল্যান্ডেরও ৪। সার্বিয়ার পয়েন্ট ৩। দ্বিতীয় রাউন্ডে যেতে হলে সার্বিয়ার বিপক্ষে কোনোভাবেই হারা যাবে না সেলেকাওদের। হেরে গেলেই ৫২ বছর পর বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নেবে তারা। ছান্দসিক ফুটবল খেলা ব্রাজিলের জন্য এটি লজ্জার নজির হয়ে থাকবে।

আগের যুগোস্লাভিয়া ও বর্তমান স্বাধীন সার্বিয়ার বিপক্ষে ব্রাজিলের সুখস্মৃতি থাকলেও এবার ব্রাজিলকে বিদায় করে দিয়ে শেষ ষোলোতে স্থান করে নিতে চায় সার্বিয়া। তাদের মতে ব্রাজিলই চাপে থাকবে। সার্বিয়ার স্ট্রাইকার আলেকসান্দার মিত্রভিচ বলেন, ‘এই বিশ্বকাপে ফেভারিটটা খুব একটা সুবিধা করতে পারছে না। উদাহরণস্বরূপ ক্রোয়েশিয়া আর্জেন্টিনার মতো দলকে হারিয়ে দিয়েছে। কোস্টারিকা ও সুইজারল্যান্ড ব্রাজিলের বিপক্ষে ভালো খেলেছে। সেটা থেকে আমরা অনুপ্রেরণা পাচ্ছি এবং আমার বিশ্বাস ব্রাজিলকে বিদায় করে দিতে পারব। কারণ ব্রাজিলের ওপর বেশি চাপ থাকবে। তাদের মধ্যে প্রথম রাউন্ড থেকেই বিদায় নেওয়ার একটা শঙ্কা কাজ করছে। এখন আমাদের উচিত হবে স্মার্ট ফুটবল খেলা। নিজেদের সেরাটা দিয়ে খেলা। আমাদের কিছুটা ভাগ্যের সহায়তাও দরকার হবে। ঈশ্বর চাইলে আমরা ব্রাজিলকে পেছনে ফেলে এগিয়ে যেতে পারব।’

ব্রাজিলের রক্ষণভাগের খেলোয়াড় ফ্যাগনার অবশ্য আত্মবিশ্বাসী পরের রাউন্ডে যাওয়ার ব্যাপারে। তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি আমরা পরের রাউন্ডে যেতে পারব। আমরা বাছাই পর্বে ভালো খেলেছি। প্রস্তুতি ম্যাচে ভালো খেলেছি। বিশ্বকাপে আগের দুই ম্যাচের একটিতেও হারিনি। এবারও হারব না। আর জয় কিংবা ড্র হলেই আমরা পরের রাউন্ডে চলে যাব। প্রতিপক্ষ সম্পর্কে আমরা সতর্ক। তারা আমাদের নাড়িয়ে দেওয়ার চেষ্টা করবে। কিন্তু খেলায় কিন্তু সুযোগ আসবেই। সেটা কাজে লাগাতে হবে। যেমনটা কোস্টারিকার বিপক্ষে আমরা কাজে লাগিয়েছি।’

এই ম্যাচে ব্রাজিলের ডগলাস কস্তা ও দানিলোর খেলার সম্ভাবনা ক্ষীণ। কোস্টারিকার বিপক্ষের ম্যাচে কস্তা হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েছিলেন। দানিলো উরুর সমস্যায় ভুগছেন। অন্যদিকে সার্বিয়ার ছয়জন খেলোয়াড় হলুদ কার্ড দেখেছেন। ব্রাজিলের বিপক্ষের ম্যাচে তাদের কোনো একজন হলুদ কার্ড দেখলেই নিষিদ্ধ হবেন। অবশ্য যদি তারা ব্রাজিলকে হারিয়ে শেষ ষোলোতে যেতে পারে। ব্রাজিলের নেইমার-কুতিনহোসহ বেশ কয়েকজন একটি করে হলুদ কার্ড দেখেছেন। আজ সার্বিয়ার বিপক্ষে তাদের সতর্কতার সঙ্গে খেলতে হবে।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: