সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৩৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শিশুরা যে বিষয়গুলো জন্মের আগেই জেনে যায়!

নিউজ ডেস্ক:: শিশুরা পৃথিবীতে আসার আগে মায়ের গর্ভে থাকে। জন্মগ্রহণের কয়েক বছর পর বুঝতে শুরু করে পৃথিবী সম্পর্কে। কিন্তু বিজ্ঞান বলছে, জন্মের অনেক আগে থেকেই মাতৃগর্ভে থাকাকালীন বেশ কিছু বিষয় সম্পর্কে জেনে যায় শিশুরা। গবেষণায় উঠে এসেছে এমন কিছু বিষয়-

শব্দ: গর্ভাবস্থায় মা যত কথা বলেন, একটা সময়ের পর সেই সব শব্দ টেপ রেকর্ডারের মতো তার কানে পৌঁছায়। তাই জন্মের পর মায়ের গলা চিনতে খুব একটি অসুবিধা হয় না শিশুর। এমনকি মায়ের চারপাশে থাকা মানুষের কণ্ঠস্বরও তার পরিচিত মনে হয়।

ভাষা: গর্ভে থাকাকালীন কান তৈরি হওয়ার পর পরই শিশু তার মাতৃভাষায় অভ্যস্ত হতে শুরু করে। যদি কখনো কল্পনা করেন, মাতৃগর্ভে থেকে চোখ বুজে, কান খাড়া করে শব্দ শুনছে শিশু— তাহলে খুব ভুল ভাবেননি। শিশুর শব্দ বোঝার হাবভাব অনেকটাই এরকমই।

স্বাদ: গর্ভে থাকার আট থেকে পনেরো সপ্তাহের মধ্যেই শিশুর এ ক্ষমতা তৈরি হয়ে যায়। তখন থেকেই সে আলাদা করতে পারে মিষ্টি, টক আর তেতো স্বাদ। তাই জন্মের পর অন্য কোনো ফ্লেভার মা নিজের খাদ্যাভ্যাসে রাখতে শুরু করলে তা প্রভাবিত করে মাতৃদুগ্ধের স্বাদকে। শিশুও বুঝতে পারে সেই তারতম্য।

আলো: সাত সপ্তাহের আগে তার চোখই ফোটে না ভালো করে। কিন্তু পরীক্ষা করে দেখা গেছে, সেই অবস্থাতেও মাতৃগর্ভের অন্ধকারে কোনোভাবে আলো পৌঁছে দিলে, সে তার চোখ সরিয়ে নিচ্ছে। এমনকি জন্মের কাছাকাছি সময়ে বারবার চোখ পিটপিট করা শিশুর অভ্যাস।

গন্ধ: মসলার গন্ধ শিশুরা চিনে যায় মায়ের খাদ্যাভ্যাস থেকেই। যে অ্যামনিওটিক ফ্লুয়িডে ভেসে থাকে শিশু, মূলত তার গন্ধ হয় অনেকটাই মায়ের শরীরের গন্ধের মতো। তাই জন্মের পর সেই গন্ধের ওপর আর গলার স্বরের উপর নির্ভর করেই মায়ের উপস্থিতি টের পায় শিশু।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: