সর্বশেষ আপডেট : ১২ মিনিট ১৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২২ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মিয়ানমারে রোহিঙ্গা নিধনে অভিযুক্ত জেনারেল বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক::রাখাইনে রোহিঙ্গা বিরোধী সামরিক অভিযানের নেতৃত্বে থাকা জেনারেল মং মং সোয়েকে সোমবার বরখাস্ত করেছে মিয়ানমার।একই সঙ্গে রোহিঙ্গা নিধনে জড়িত থাকার অভিযোগে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও কানাডা সোমবার মিয়ানমারের সামরিক বাহিনীর যে আট সদস্যের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে তাদের মধ্যে সোয়ের নামও রয়েছে।

যদিও মিয়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিং অং হ্লাং জানিয়েছেন,রোহিঙ্গা নিধনে জড়িত থাকার কারণে জেনারেল মং মং সোয়েকে বরখাস্ত করা হয়নি। তিনি সোমবার নিজের ফেসবুকে জানিয়েছেন, ২০১৬ ও ২০১৭ সালে রাখাইনে পুলিশের চেকপোস্টে সশস্ত্র হামলা মোকাবিলায় ব্যর্থ হওয়ার কারণেই তাকে বরখাস্ত করা হয়েছে।

তবে ধারণা করা হচ্ছে, এই সামরিক কর্মকর্তাকে বরখাস্ত করার মধ্য দিয়ে রোহিঙ্গা সংকটের জন্য দায়ী কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রস্তুতি শুরু করলো মিয়ানমার সেনাবাহিনী।

ওই একই দিনে অর্থাৎ সোমবার মানবাধিকার লঙ্ঘণ ও রোহিঙ্গা মুসলমানদের ওপর নৃশংস অভিযানে নেতৃত্ব দেওয়ায় জেনারেল সোয়েসহ মিয়ানমারের সাত সেনা কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

অভিযুক্ত সাত কর্মকর্তার বিরুদ্ধে সম্পত্তি বাজেয়াপ্ত করা ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে।বরখাস্ত হওয়া জেনারেল মং মং সোয়ের বিরুদ্ধে গত ফেব্রুয়ারিতে আলাদা ঘটনায় নিধেধাজ্ঞা আরোপ করেছিল কানাডা।এর আগে গত ডিসেম্বরে এই জেনারেলকে নিষেধাজ্ঞার তালিকায় ফেলেছে যুক্তরাষ্ট্র।

সূত্র: ইন্টারনেট



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: