সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৪৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিসিক নির্বাচন সুষ্টু ও নিরপেক্ষ করতে নির্বাচন কমিশনের হস্তক্ষেপ চাইল সুজন

সিলেট সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু ও সুজন-সুশাসনের জন্য নাগরিকের কার্যক্রম সম্পর্কে অবহিতকরণ এবং নির্বাচন পরিচালনায় নির্বাচন কমিশনের প্রত্যাশিত ভূমিকা বিষয়ে সিলেট সিটি করপোরেশন নির্বাচন রিটার্নিং অফিসার মো. আলীমুজ্জামানের কাছে স্মারক লিপি প্রদান করছেন সুজন নেতৃবৃন্দ। সোমবার নগরীর মেন্দিবাগস্থ আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা কার্যালয়ে প্রদান করা স্মারকলিপিতে বিভিন্ন বিষয়ে অবহিত করাসহ নির্বাচন কমিশনারের হস্তক্ষেপ কামনা করা হয়। পাশাপাশি জনগণের মুখোমুখি অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচিও গ্রহন করেছে সুজন। সংগঠনের নেতৃবৃন্দ স্মারকলিপিতে কারাগারে আটক ভোটারদের ভোটাধিকার নিশ্চিতেরও দাবি জানান। স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন, সুজন সিলেটর সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, সহসভাপতি অ্যাডভোকেট ইরফানুজ্জামান চৌধুরী, সম্পাদক অ্যাডভোকেট শাহ সাহেদা আক্তার, সদস্য ফাহমিদা বেগম, ছালেহ আহমদ চৌধুরী, ইউসুফ আলী, আঞ্চলিক সমন্ময়কারী মো. আব্দুল হালিম প্রমুখ। ওই সয়ম রিটার্নিং অফিসার মো. আলীমুজ্জামান, সমন্ময়ক-১ ও স্টাফ অফিসার উত্তম কুমার রায়, সহকারি রিটার্নিং অফিসার মো. মোখলেছুর রহমান উপস্থিত ছিলেন।
সিটি নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে, ২৯ জুন সিলেটে একটি গোলটেবিল বৈঠক, ১১ জুলাই থেকে ২৮ জুলাইয়ের মধ্যে মেয়র ও কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীগণকে এক মঞ্চে এনে ‘জনগনের মুখোমুখি অনুষ্ঠান’ আয়োজন, ১১ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত মেয়র ও কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীগণ কর্তৃক হলফনামায় প্রদত্ত তথ্যসমূহের ভিত্তিতে তথ্যচিত্র তৈরি করে তাঁদের সম্পর্কে জেনে-শুনে-বুঝে সৎ, যোগ্য ও জনকল্যাণে নিবেদিত প্রার্থীদের নির্বাচিত করার আহ্বানসহ তা প্রকাশ, অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ তথা সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান এবং সৎ, যোগ্য ও জনকল্যাণে নিবেদিত প্রার্থীদের নির্বাচিত করার আহ্বানে সাংস্কৃতিক কর্মকান্ডের মধ্য দিয়ে প্রচারণা চালানো, মানববন্ধন ও পদযাত্রা ইত্যাদি।

এছাড়া স্মারকলিপিতে প্রত্যাশিত ভূমিকার বিষয়টি বিবেচনায় রেখে নির্বাচন কমিশন তথা রিটার্নিং অফিসারের প্রতি বিভিন্ন বিষয়ে আহ্বান জানানো হয়েছে। সেগুলোর মধ্যে রয়েছে, অতীতে অনুষ্ঠিত নির্বাচনসমূহে ঘটে যাওয়া ঘটনাপ্রবাহ থেকে সীমাবদ্ধতাগুলো চিহ্নিত করে তা থেকে উত্তরণের জন্য পদক্ষেপ গ্রহণ, সফল নির্বাচন অনুষ্ঠানের ভালো দৃষ্টান্তসমূহ অনুসরণ করা, মনোনয়নপত্রের সাথে প্রার্থী প্রদত্ত হলফনামা ও আয়কর বিবরণীসমূহ দাখিলের সাথে সাথেই আবেদনকারীদের সরবরাহ করা এবং দ্রুততার সথে ওয়েবসাইটে আপলোড করা, প্রার্থীসহ সংশ্লিষ্ট সকলেই যাতে নির্বাচনী আচরণবিধি যথাযথভাবে মেনে চলেন, সে ব্যাপারে কঠোরতা প্রদর্শন, কালোটাকা ও পেশিশক্তির প্রভাবমুক্ত নির্বাচন অনুষ্ঠানে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ, নিরপেক্ষ ব্যক্তিদের প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগ করা, কোনো রাজনৈতিক দলের সমর্থক বা কোনো প্রার্থীর আত্মীয়-স্বজনকে এসকল পদে নিয়োগদান থেকে বিরত থাকা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ নির্বাচনী দায়িত্বে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীদের নিরপেক্ষতা নিশ্চিত করা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নিয়ন্ত্রণে রাখা, যাতে তারা তালিকাভুক্ত সন্ত্রাসীদের গ্রেফতার এবং সকল অবৈধ অস্ত্র উদ্ধারের ক্ষেত্রে পক্ষপাতমূলক আচরণ না করেন সে ব্যাপারে সতর্ক দৃষ্টি রাখা, ওয়ার্ড ভিত্তিক সকল প্রার্থীকে এক মঞ্চে এনে প্রার্থী পরিচিতি (জনগণের মুখোমুখি) অনুষ্ঠানের আয়োজন ইত্যাদি। – বিজ্ঞপ্তি


এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: