সর্বশেষ আপডেট : ২৬ মিনিট ৪১ সেকেন্ড আগে
বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কুয়েত প্রবাসী বাংলাদেশীদের বিনামূল্যে স্বাস্থ্যসচেতনমূলক স্বাস্থ্যসেবা-২০১৮ অনুষ্ঠিত

কুয়েত সংবাদদাতা:: পরিসংখ্যানে দেখা যাচ্ছে- স্বাস্থ্যসচেতনতার অভাবেই মৃত্যুবরণ করছে অনেক প্রবাসী। এরই পরিপেক্ষিতে ‘স্বাস্থ্যই সকল সুখের মূল’ এই প্রতিপাদ্য বিষয়টিকে কেন্দ্র করেই প্রবাসে স্বাস্থ্য সচেতনমূলক স্বাস্থ্যসেবা-২০১৮ ম্যানেজার’স এসোসিয়েশন, কুয়েত এর উদ্যোগে গত ১৭ জুন ২০১৮ ইং তারিখে সকাল ৯টা থেকে বিকাল ৪টি অবধি আব্বাসিয়াস্থ ইন্টিগ্রেডেট ইন্ডিয়ান স্কুল এর হলরুমে বাংলা ভাষাভাষী অভিজ্ঞ ডাক্তারদের সহযোগিতায় অনুষ্ঠিত হয়। প্রথমপর্বে-সকাল ৯ টায় রেজিট্রেশন এর মাধ্যমে চিকিৎসা সেবা শুরু করেন ইন্ডিয়ান ডাক্তার’স ফোরাম, কুয়েত এর অভিজ্ঞ ডাক্তারগণ। কুয়েতে অবস্থিত সরকারী-বেসরকারী মেডিকেল এর বিভিন্ন বিভাগে অভিজ্ঞ প্রায় ২২ জনেরও বেশি বিশেষজ্ঞ চিকিৎসক বিভিন্ন রোগে আক্রান্ত প্রবাসী বাংলাদেশি মূলতঃ শ্রমিক(পুরুষ/মহিলা)’দের চিকিৎসা সেবা দেন। প্রায় ৪০জন স্বেচ্ছাসেবকদের পরিচালনায় ছিলেন-মীর মোশারফ হোসেন (মোস্তফা), গোল্ডেন সেলিম খান, জাহাঙ্গীর আলম পলাশ,হাসান কামাল, মহিউদ্দিন প্রমুখ।

সুশৃঙ্খলভাবে টানা ৪ ঘন্টা সেবাদানে প্রায় তিনশতজন রোগীকে স্বাস্থ্যসেবা দেয়া হয়। মূল স্বাস্থ্যসেবা কার্যক্রমের ধারাভাষ্যে ছিলেন মিসেস শর্মিষ্টা বড়ুয়া, মিসেস রাবেয়া খান ও সেলিম রেজা। এরইমধ্যে আগত রোগী ও অতিথিদের উদ্দেশ্যে স্বাস্থ্য সচেতনতামূলক বক্তব্য তুলে ধরেন ডাঃ অশোক দেব-মেডিকেল স্পেশালিস্ট, ডাঃ সুশভনা সুজিত নায়ার- ক্যান্সার স্পেশালিস্ট প্রমুখ। ম্যানেজার’স এসোসিয়েশন এর উপদেষ্টা ও সভাপতিমণ্ডলীদের সাথে রাষ্ট্রদূত মহোদয় স্বাস্থ্যসেবা কর্মসূচি পরিদর্শন এবং ডাক্তার ও রোগীদের সাথে কুশল বিনিময় করেন। উল্লেখ্যঃ স্থানীয় সংবাদ মাধ্যম রেডিও কুয়েত বাংলা সার্ভিস ও কুয়েত টেলিভিশন এবং বাংলাভিশন এর প্রতিনিধি অনুষ্ঠানটি কভারেজ করেন। দ্বিতীয়পর্বে-হোসেন উদ্দিন আহমেদ, সাধারন সম্পাদক এর সঞ্চালনায় পবিত্র কুরআন থেকে তেলাওয়াত এর মাধ্যমে আলোচনা ও ক্রেস্ট প্রদান অনুষ্ঠান শুরু হয়। এতে প্রধান অতিথি হিসেবে আসন অলঙ্কৃত করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের কুয়েতস্থ মান্যবর রাষ্ট্রদূত জনাব, এস,এম আবুল কালাম।

মোহাম্মদ আবুল বাশার এর সভাপতিত্বে আলোচনায় যথাক্রমে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-ব্রিগেডিয়ার জেনারেল শাহ সাগিরুল ইসলাম,এনডিচি,এএফডব্লিউচি,পিসিচি.ডিফেন্স এটাচী; জনাব, রবিউল আলম রবি-উপদেস্টা, ম্যানেজার’স এসোসিয়েশন, কুয়েত; জনাব, মোঃ হাফিজুল ইসলাম-কান্ট্রি ম্যানেজার, বিমান বাংলাদেশ এয়ার লাইন্স, কুয়েত; জনাব, সাইদুর রহমান-সহসভাপতি, ম্যানেজার’স এসোসিয়েশন, কুয়েত; ডাঃ দিবাকর সি-কন্সালটেন্ট রেডিওলজিস্ট, রয়্যাল হায়াত হসপিটাল এন্ড ভাইস প্রেসিডেন্ট-ইন্ডিয়ান ডক্টরস ফোরাম, কুয়েত; মিসেস সাদিকা ইয়াসমিন রচনা- প্রডিউসার, রেডিও কুয়েত বাংলা সার্ভিস ও কুয়েত টেলিভিশন; ডাঃ অরিজিৎ চট্টোপাধ্যায়- কন্সালটেন্ট, এন্ডোক্রিন ইউনিট, আল সাবাহ হসপিটাল; ডাঃ ফিলিপ ভার্জেস-সিইও/ রেডিওলজিস্ট- রয়েল সিটি ক্লিনিক, জিলিব আল সুয়েক; জনাব, মোহাম্মদ আরিফ শেখ-ম্যানেজিং ডিরেক্টর, রয়েল সিটি ক্লিনিক, জিলিব আল সুয়েক প্রমুখ। প্রবাসী বাংলাদেশিরা স্বাস্থ্য সচেতনতামূলক কার্যক্রমের জন্য রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতেও এ ধরনের সচেতনতামূলক কার্যক্রম পরিচালনার জন্য অনুরোধ জানান। বিনামূল্যে চিকিৎসা এবং স্বাস্থ্য সচেতনতামূলক কর্মসূচিতে উপস্থিতির উপচেপড়া ভিড চোখে পড়ার মত। রাষ্ট্রদূত এস,এম আবুল কালাম স্বাস্থ্যসেবামূলক তথা এমন মহতী কার্যক্রমে অংশগ্রহণকারী সকল ডাক্তার, স্টাফ নার্স এবং সংগঠকদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি আরও আশাবাদ ব্যক্ত করেন যে, অদূর ভবিষ্যতেও বৃহৎ পরিসরে এ জাতীয় সকল কর্মকান্ডে দূতাবাসের সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে। বক্তব্যে বিশেষ অতিথিরা বলেন; বাঙালী কমিউনিটিতে এমন আয়োজন সত্যিই প্রশংসার দাবি রাখে। কুয়েতে বাঙালিদের ইতিহাসে এটাই প্রথম এমন স্বাস্থ্যসেবা কার্যক্রম। ম্যানেজার’স এসোসিয়েশন, কুয়েত সত্যিই শ্রমজীবি মানুষদের পাশে এসে দাঁড়াবে, শ্রমিকদের স্বার্থে কল্যাণমূলক পদক্ষেপ নেবে এটাই বিজ্ঞ মহলের প্রত্যাশা। আর সেই প্রত্যাশা পূরণের লক্ষে কাজ করে যাচ্ছেন বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন।

প্রধান উপদেষ্টা রবিউল আলম রবি বলেন- কুয়েতে বাঙালি কমিউনিটিতে আজ একটি ইতিহাস রচিত হলো। আমরা যারা প্রবাসে পরিবার পরিজন ছেড়ে অর্থনৈতিক মুক্তির জন্য হাড়ভাঙা পরিশ্রম করছি কিন্তু নিজের স্বাস্থ্য সম্পর্কীয় সব বিষয়ে অবহেলা তাঁদের জন্য এই স্বাস্থ্যসেবা অত্যন্ত গুরুত্ব বহন করবে বলে উনি মত দেন।ম্যানেজার’স এসোসিয়েশন এর সকল সদস্যবৃন্দদের ঐকান্তিক প্রচেষ্টা যেন হরহামেশা শ্রমিকদের কাজে লাগে এই ব্যাপারে তিনি সবার দৃষ্টি আকর্ষণ করেন। এদিকে অনুষ্ঠানে ভারতীয় ডাক্তাররা সবসময় সকল প্রবাসী শ্রমিকদের পাশে থাকবেন এবং এ ধরনের স্বাস্থ্যসেবায় অংশগ্রহণ করবেন বলে আশ্বাস্ত করেন।

সমাপনী বক্তব্যে সভাপতি বলেন, আগামীতেও এর ধারাবাহিকতা অব্যাহত থাকবে এবং বিশাল পরিসরে তৃণমূল পর্যায়ে বিভিন্ন কোম্পানির সাফাইকর্মী(শ্রমিক)দের অংশগ্রহণে এর ব্যাপকতা আরো বৃদ্ধিকরণের কথা তুলে ধরেন। মান্যবর রাষ্ট্রদূত জনাব, এস,এম আবুল কালামসহ মঞ্চে উপবিষ্ট বিশেষ অতিথিগণ স্বাস্থ্যসেবায় অংশগ্রহণকারি সকল ডাক্তার, স্টাফ নার্স, স্পন্সরকারী প্রতিষ্ঠানকে বিশেষ সম্মাননা ক্রেস্ট প্রদান করেন। পরিশেষে, সহসভাপতি জনাব সাইদুর রহমান,আব্দুল মান্নান ও আবুল বাশার এর পরিবেশনায় মধ্যাহ্নভোজের পর অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।




এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: