সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৫০ সেকেন্ড আগে
শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অনলাইন ডেটিংয়ে সফল হবার উপায়

লাইফ স্টাইল ডেস্ক:: একজন বিশেষ মানুষ খুঁজে নিতে অনলাইন ডেটিং জগত সবাইকে অসংখ্য সুযোগ তৈরি করে দিচ্ছে। অনেকগুলো সম্ভাব্য ডেট এর মধ্য থেকে মানানসই একজন খুঁজে নেয়া সত্যিই অনেক কঠিন একটি ব্যাপার, যাই হোক- প্রথমে আপনাকে নিশ্চিত করতে হবে যেন আপনার প্রোফাইলটা অন্য সব প্রোফাইলের চেয়ে ব্যতিক্রমী হয়।

অনলাইন ডেটিংয়ে সফল হতে হলে আপনাকে অনেক বেশী ধৈর্যশীল হতে হবে এবং কিছু সাধারণ সমস্যা এড়িয়ে চলা শিখতে হবে। একটা জীবন পরিবর্তনকারী দীর্ঘস্থায়ী সম্পর্ক খুঁজে পেতে হলে একাধিক প্রচেষ্টা এবং অনেক ক্ষেত্রে কয়েকটা ডেট ও করতে হয়। তাহলে জেনে নিন কিভাবে অনলাইন ডেটিংয়ে সফল হওয়া যেতে পারে।

প্রোফাইলের কিছু সাধারণ ভুল যেগুলো করা যাবে না:
যদিও একটা ডেটিং প্রোফাইল চাকুরীর জীবনবৃত্তান্তের মতো পেশাদারমূলক না হলেও চলে তারপরও কিছু জিনিস মেনে চলা উচিত। প্রথমত শুদ্ধ বানান আর গ্রামার ব্যবহার করতে হবে। খারাপ ভাষা অথবা কোন লেখার সংক্ষিপ্ত ভার্সন ব্যবহার করলে প্রোফাইল অনেক অগোছালো আর অপরিপক্ক মনে হয়। খুব বেশী কাছের হতে গিয়ে বেশী চাটুকারি বা মিথ্যা আকর্ষণীয় কথা বলে ফেলবেন না, এটা অনেকটা ভণ্ডামির ন্যায় মনে হতে পারে। এবং সবসময় আপনার প্রোফাইল বার বার যাচাই করে কোন ভুল আছে কিনা দেখে নেবেন, প্রয়োজনে আপনার কোন বন্ধুর সহায়তা নিন।

আপনার প্রোফাইলে যা-ই লিখবেন সেটা সাবধানতার সাথে লেখাটা জরুরী। প্রোফাইলে সুন্দর সুন্দর কথা লিখলে নিজেকে স্মার্ট মনে হতে পারে কিন্তু মনে রাখবেন, শুধু শুধু নিজেকে কৌতূহলী বলে বেড়ালেই সেটা আপনার সম্ভাব্য ডেটকে আপনি তার যোগ্য কিনা তার সিদ্ধান্ত নিতে সহায়তা করবে না। তার পরিবর্তে আপনি বরং পর্বত আরোহণ অথবা কায়াকিং করতে কেমন উপভোগ করেন সেসব সম্পর্কে কথা বলুন। অন্যসব সাধারন তথ্যাবলি না লিখে পাঠক কোন ধরনের প্রোফাইল পছন্দ করে সেটা বোঝার চেষ্টা করুন। সুনির্দিষ্ট কোন বিষয় সংশ্লিষ্ট একটা প্রোফাইল অন্যান্য সব একইরকম তথ্যবহুল প্রোফাইলের চেয়ে মনে রাখা সহজ।

সর্বোপরি সবকিছুতে ইতিবাচকতাই পারে আপনার প্রোফাইলকে অন্যদের চেয়ে আলাদা করতে। আপনি কোন ধরনের মানুষের সাথে ডেট করতে অনাগ্রহী সে সম্পর্কে কথা না বলে, কোন ধরনের মানুষের সাথে ডেট করতে ইচ্ছুক সে সম্পর্কে কথা বলুন। আপনার আশাবাদীতা এবং ইতিবাচকতা দেখলে আপনার সম্পর্কে আগ্রহী মানুষটি আপনাকে একজন ইতিবাচক মানুষ হিসেবে নেবে। আর যদি আপনি শুধু কি কি পছন্দ করেন না সেসব জিনিস প্রোফাইলে লিখে রাখেন তাহলে আগ্রহী মানুষটি আপনার সাথে ডেট করে অনাগ্রহী হয়ে যেতে পারে।

বুদ্ধিমত্তার সাথে প্রোফাইল ছবি নির্বাচন করুন:
প্রোফাইল ছবি হলো অনলাইনে আপনার সম্ভাব্য ডেটকে আপনার সম্পর্কে ধারণা দেবার সর্বপ্রথম ধাপ। অনেক ক্ষেত্রে আপনি দেখতে কেমন সেটা নয় বরং আপনি মানুষ হিসেবে কেমন এবং সেটা কিভাবে যারা আপনার প্রোফাইল দেখছে তাদের কাছে উপস্থাপন করছেন সেটাই মুখ্য ব্যপার হয়ে দাঁড়ায়। আপনি যদি নিজেকে ভালোভাবে উপস্থাপন করতে চান তাহলে আপনার নিজস্ব সুন্দর ছবিগুলো ব্যবহার করুন।

উদাহরণস্বরূপ আপনি যদি কোনো এডিট করা অথবা পুরনো ছবি ব্যবহার করেন তাহলে সবারই বুঝতে অসুবিধা হবে যে আপনি আসলে দেখতে কেমন। কোনো গ্রুপ ছবি অথবা খারাপ সেলফিও আপনার সম্পর্কে ভুল ধারণা দিতে পারে।

তার পরিবর্তে আপনি বাস্তবে দেখতে যেমন এবং জীবনটাকে কিভাবে উপভোগ করছেন এরকম ছবি ব্যবহার করুন। আপনার একটা ছবি যেখানে আপনি কোন বাদ্যযন্ত্র বাজাচ্ছেন অথবা আপনার কুকুরকে হাটাচ্ছেন আপনার ব্যক্তিত্ব সম্পর্কে প্রথম দেখাতেই একটা ভালো ধারণা দিতে সক্ষম।

অপেক্ষা না করে খুঁজে নিন:
অনলাইন ডেটিংয়ের ক্ষেত্রে আপনার কাছে দুইটা উপায় আছে- একটা হলো আপনাকে কেউ একজন খুঁজে নিবে সে জন্য অপেক্ষা করা আর অন্যটা হলো নিজেই পছন্দমতো কাউকে খুঁজে নেয়া। আপনার যদি আত্মবিশ্বাস থাকে যে আপনার প্রোফাইল সত্যিই অনেক আকর্ষণীয় অথবা আপনার যদি এদিকে দেবার মতো অতিরিক্ত সময় না থাকে সেক্ষেত্রে প্রথম উপায়টা আপনার জন্য কাজ করতে পারে। তবে আপনি যদি নিজ থেকে চেষ্টা করেন কাউকে খুঁজে নেবার তাহলে অনেক সহজে এবং দ্রুত আপনার মনমতো কাউকে বাছাই করে নিতে পারবেন। প্রতিদিন সন্ধ্যায় কিছু সময় ধরে সাক্ষাত করার মতো কাউকে খোঁজার মাঝেও একধরনের মজা আছে। নিয়মিত অন্যের প্রোফাইলে ঘোরাঘুরিতে কিছু সময় ব্যয় করুন তাহলে আপনার জন্য সবথেকে মানানসই মানুষটাকে খুঁজে পাবার সম্ভাবনা অনেক বেড়ে যাবে।

একসাথে অনেকগুলো প্রোফাইল খোঁজা থেকে বিরত থাকুন:
আপনার হাতে যদি অনেকগুলো প্রোফাইলের বিস্তারিত পড়ার মতো যথেষ্ট সময় না থাকে তাহলে সফল হবার জন্য প্রোফাইল সংখ্যা কমিয়ে ফেলুন। একটু বেশী সময় নিয়ে হলেও যে প্রোফাইলটা আপনার ভালো লাগবে সেটার বিস্তারিত সবকিছু দেখে নিবেন, কোনো কিছু ভালোভাবে না পড়লে তার সম্পর্কে আপনি ভালো কোনো ধারণা নাও পেতে পারেন এবং সেক্ষেত্রে তার সাথে কথা বলা চালিয়ে গেলে একটা বিব্রতকর অবস্থা তৈরি হতে পারে। কাউকে যদি আপনার জন্য যথাযথ মনে না হয় তাহলে সরাসরি না বলে দিতে ভয় পাবেন না। ভালো কোন উদ্দেশ্য না থাকলে প্রথম দিকে অনেক প্রচেষ্টাই ব্যর্থ হয়ে যেতে পারে। সেক্ষেত্রে কথা চালিয়ে গেলে দুজনেরই শুধু সময় নষ্ট হবে বিনিময়ে ভালো কিছু পাওয়া হবে না।

একটা বাস্তবধর্মী টাইমলাইন আশা করুন:
চাওয়ার সাথে সাথেই একজন মনের মানুষ খুঁজে পাওয়া যায় না, একটা দীর্ঘস্থায়ী সম্পর্ক গড়তে হলে অনেক কাজ করতে হয় এবং পর্যাপ্ত সময় দিতে হয়। যদিও একেকটা সম্পর্ক একটা অপরটা থেকে সম্পূর্ণ ভিন্ন রকমের হয়, তারপরও একটা বাস্তবধর্মী টাইমলাইনের জন্য নিজেকে প্রস্তুত করুন। নতুন সম্পর্কের ক্ষেত্রে এব্যাপারে ধীরে স্থিরে এগোনোই উচিত। একটা ভালো ডেটের পরই বিয়ে অথবা স্বামী-স্ত্রী হিসেবে একত্রিত হবার কথা বলা অপরিপক্বতার লক্ষণ। তবে কয়েকবার ডেটের পর তার বন্ধুদের সাথে সাক্ষাত করা অথবা সাপ্তাহিক দিনে একসাথে থাকাটা অস্বাভাবিক কিছু না।

যোগাযোগ চালিয়ে যাওয়া:
একটা সম্পর্কের প্রতিটা পর্যায়েই যোগাযোগ করাটা অনেক গুরুত্বপূর্ণ আর নতুন সম্পর্কের ক্ষেত্রে যখন একজন আরেকজনকে মাত্র কয়েকদিন হলো চেনেন তখন যোগাযোগ চালিয়ে যাওয়াটাই হলো সবথেকে বেশী গুরুত্বপূর্ণ। নিয়মিত খোঁজখবর নিলে বুঝতে পারা যায় যে দুজন এখনো সঠিক অবস্থানেই আছেন। মনে রাখবেন, যখনই কোনো সমস্যা দেখা দেবে সেটা আপনার সঙ্গীকে সরাসরি জানিয়ে দেওয়াটাই সবচেয়ে ভালো। বাস্তবধর্মী সম্পর্ক গড়লে আপনি হতাশা থেকে মুক্তি পাবেন এবং খুব সহজেই নতুন সম্পর্কটিকে আপনার মতো করে যাচাই করে নিতে পারবেন।

মনে রাখবেন, অনলাইন ডেটিং এর মাধ্যমে অনেক সংখ্যাক মানুষ দীর্ঘমেয়াদী সম্পর্ক করতে সক্ষম হয়েছে। অনলাইন ডেটিং উপযুক্ত সঙ্গী খুঁজে নেবার বিশাল এক দ্বার খুলে দিয়েছে এবং এখানে এটা শুরু করাও অনেক সহজ।

আপনি কি অনলাইনে ডেটিং করতে আগ্রহী? তাহলে আজকেই খোঁজা শুরু করে দিন।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: