সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৯ সেকেন্ড আগে
শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আইসল্যান্ডের বিপক্ষে পরিবর্তনের আভাস ক্রোয়েশিয়ার

স্পোর্টস ডেস্ক::বিশ্বকাপের দ্বিতীয় পর্ব এরই মধ্যে নিশ্চিত করে ফেলেছে ক্রোয়েশিয়া।তবুও দলের কোচ ডেলিচের কপালে দুশ্চিন্তার ভাঁজ। কারণ, হলুদ কার্ড।আসছে মঙ্গলবার ‘ডি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ আইসল্যান্ড।

দ্বিতীয় পর্বে ওঠা নিশ্চিত হয়ে গেছে বলেই অনুমান করা যাচ্ছে যে, শীর্ষ কিছু খেলোয়াড়কে বিশ্রাম দেওয়া হতে পারে।তবে, কোচ ডেলিচ শীর্ষে থেকে গ্রুপ পর্ব শেষ করতে চান।আর আইসল্যান্ড যে খুব একটা সহজ প্রতিপক্ষ নয়, সেটা আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচেই বোঝা যাচ্ছে।

সব মিলিয়ে তাই একটু দুশ্চিন্তায়ই আছে ক্রোয়াট শিবির।কোচ ডেলিচ বেস ক্যাম্পে সাংবাদিকদের তিনি দলে পরিবর্তন আনার আভাস দিয়ে বলেন, ‘আমরা শীর্ষে থেকে গ্রুপ পর্ব শেষ করতে চাই।তবে, আমাদের কিছু খেলোয়াড় হলুদ কার্ড পেয়েছে, সেজন্যই হয়তো লাইন আপে কিছু পরিবর্তন আসতে পারে।’

হলুদ কার্ড পাওয়াদের মধ্যে আছেন ইভান রাকিটিচের মতো বড় তারকা।এই বার্সা তারকাকে ছাড়া মাঠে নামাটা নিঃসন্দেহে ক্রোয়েশিয়ার জন্য অনেক চ্যালেঞ্জিং হবে।এছাড়া মারিও মানজুকিচসহ আরো ছয়জন ফুটবলার দ্বিতীয় হলুদ কার্ড দেখে নিষেধাজ্ঞার ঝুঁকির মধ্যে আছেন।সেমিফাইনালের আগেই আরেকটা কার্ড দেখে ফেললে তারা এক ম্যাচের জন্য নিষিদ্ধ হতে পারেন।

কোচ ডেলিচ বলেন, ‘যারা হলুদ কার্ড পেয়েছে তাদের শুরু থেকেই হয়তো ম্যাচে দেখা যাবে না।দলে তো ২২ জন খেলোয়াড় আছেন।সবাই খেলতে জানেন।’যদিও, ক্রোয়াট কোচের এই সিদ্ধান্তের প্রেক্ষিতে তাকে ধুয়ে দিয়েছেন নাইজেরিয়ার অধিনায়ক ওবি মিকেল।আহমেদ মুসার জোড়া গোলে আইসল্যান্ডের বিপক্ষে জয় নিশ্চিত হওয়ার পর তিনি বলেন, ‘এটা কোনো ভালো সিদ্ধান্ত নয়।এটা বিশাল একটা টুর্নামেন্ট। আপনি চাইলেই এখানে সেরা খেলোয়াড়দের বসিয়ে রেখে, আরেকটি দলকে বাছাইপর্বে উের দেওয়ার কাজ করতে পারেন না।ক্রোয়েশিয়ার আরো বেশি পেশাদার হওয়া উচিত।তাদের সেরা দলটাকেই মাঠে নামানো উচিত।’

ডি গ্রুপে এখনো কাগজে কলমে সব দলগুলোর জন্য দ্বিতীয় পর্বে নাম লেখানোর রাস্তা খোলা আছে।শেষ ম্যাচে নাইজেরিয়াকে আর্জেন্টিনার কেবল হারালেই চলবে না, তাকিয়ে থাকতে হবে আইসল্যান্ড ও ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের দিকে।আইসল্যান্ড যদি ক্রোয়েশিয়াকে হারিয়ে দেয় তাহলে গোল ব্যবধানে যারা এগিয়ে থাকবে তারাই চলে যাবে দ্বিতীয় পর্বে।আর অন্যদিকে আর্জেন্টিনা যদি নাইজেরিয়ার কাছে হেরে যায়, তাহলে ক্রোয়াটদের সঙ্গে দ্বিতীয়পর্বে চলে যাবে আফ্রিকান ইগলরা।

যদিও, নিজেদের দ্বিতীয় পর্ব নিশ্চিত হয়ে যাওয়ায় বাকিদের ভাগ্যে কি আছে সেসব নিয়ে খুব একটা ভাবছে না ইউরোপিয়ান দল ক্রোয়েশিয়া।কোচ ডেলিচ এখনো আর্জেন্টিনার বিপক্ষে জয়েই বুঁদ হয়ে আছেন।তিনি মনে করেন এটাই তাঁর ক্যারিয়ারের সবচেয়ে বড় জয়।

বললেন, ‘আমরা জানতাম দ্বিতীয় পর্বে যেতে পারবো।কিন্তু, এত দারুণ ভাবে অর্জনটা চলে আসবে সেটা ভাবতে পারিনি।এটা কোচ হিসেবে আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় জয়।বিশ্বকাপের মঞ্চে সবগুলো ম্যাচই খুব কঠিন।তবে, আর্জেন্টিনা ও লিওনেল মেসির দলকে ৩-০ গোলে হারানোর সুযোগ তো আর রোজ রোজ আসে না।’

১৯৯৮ বিশ্বকাপে অভিষেক ঘটে ক্রোয়েশিয়ার। ঐ আসরেই বাজিমাত করে তারা। ‘এইচ’ গ্রুপে ৩ ম্যাচের ২টিতে জিতে ৬ পয়েন্ট নিয়ে শেষ ষোলোতে উঠে ক্রোয়েশিয়া। নক আউট পর্বে রোমানিয়াকে ১-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট কাটে তারা।

শেষ আটে আরও বড় চমক দেয় ক্রোয়েশিয়া। জার্মানির মতো দলকে ৩-০ গোলে বিধ্বস্ত করে সেমিফাইনালে নাম লেখায় দলটি। তবে সেমিতে ফ্রান্সের কাছে ২-১ গোলে হেরে টুর্নামেন্টে থেকে ছিটকে পড়ে দলটি। এরপর তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচে নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারায় তারা। ফলে ঐ আসরে তৃতীয়স্থান পায় ক্রোয়েশিয়া।

অভিষেক বিশ্বকাপে যে দলটি তৃতীয় হলো, সেই ক্রোয়েশিয়া ২০০২ ও ২০০৬ সালে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয়। এরপর ২০১০ বিশ্বকাপের বাছাই পর্ব টপকাতে পারেনি। ২০১৪ বিশ্বকাপে আবারো গ্রুপ পর্ব থেকে মিশন শেষ করে ক্রোয়েশিয়া। এবার ২০ বছর পর তারা প্রথম পর্বের বাধা টপকালো।

কোচ ডেলিচ চান, ক্রোয়াটদের নিয়ে বড় দলগুলোর কপালের দুশ্চিন্তার ভাঁজ আরো তীব্র হোক। তিনি বলেন, ‘এবারের আসরটা একটু বিচিত্র। এখানে ফেবারিট দলগুলো জয় খুঁজে পেতে সংগ্রাম করছে। এখানে কোনো কিছুই সহজে পাওয়া যাচ্ছে না। কারণ, সবাই ভালো ফুটবল খেলছে। আমরা আরো সামনে এগোতে চাই। আমি চাই, সবাই যেন আমাদের নিয়ে আরো বেশি করে দুশ্চিন্তা করে।’




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: