সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৪৯ সেকেন্ড আগে
সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফ্যাক্টস ফাইন্ডিং কমিশন গঠনের দাবি মন্ত্রীর

নিউজ ডেস্ক:: মুক্তিযুদ্ধের সময় কার কী ভূমিকা ছিল, তার প্রকৃত ইতিহাস বের করতে ‘ফ্যাক্টস ফাইন্ডিং কমিশন’ গঠনের দাবি করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

শনিবার জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ দাবি জানান।

তিনি বলেন, এখন সময় এসেছে মুক্তিযুদ্ধের সময়কার ইতিহাসের প্রকৃত চিত্র উদ্ঘাটনের জন্য একটা ‘ফ্যাক্টস্ ফাইন্ডিং কমিশন’ গঠনের। কেননা জিয়াউর রহমান একজন ইনফিলট্রেটর (গুপ্তচর) ছিলেন। তিনি ছিলেন সেক্টর কমান্ডার। মুক্তিযদ্ধের সময় তার ভূমিকা বের করার জন্য একটি তদন্ত কমিশন প্রয়োজন।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর খুনিদের বিচার হয়েছে। তবে এর সঙ্গে আরও যারা জড়িত ছিলেন তাদের খুঁজে বের করা প্রয়োজন। আর বঙ্গবন্ধুর হত্যার দিনে কেন ইউএসএ (আমেরিকান) এবং পাকিস্তানি দূতাবাস সারা রাত খোলা ছিল, এ সময় তারা কি কাজ করছিল? তাও খতিয়ে দেখা প্রয়োজন।

তিনি বলেন, আগামী জুলাই মাস থেকে সব মুক্তিযোদ্ধাদের শতভাগ চিকিৎসা ব্যয় সরকার বহন করবে। তবে এ বাজেটে মুক্তিযোদ্ধাদের সামান্য কিছু দাবি আমলে আসে নাই। তবে পহেলা বৈশাখ ও বিজয় দিবস ভাতা তারা পাচ্ছেন। তারা ২৬ মার্চ স্বাধীনতা দিবস ভাতার দাবিসহ কিছু প্রস্তাব করেছি আমরা। আমি এ বিষয়ে অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছি। মুক্তিযোদ্ধাদের এসব দাবি পূরণে মাত্র ৩৬০ কোটি টাকার প্রয়োজন। আশা করি, অর্থমন্ত্রী এ বিষয়টি মেনে নেবেন।

মোজাম্মেল হক বলেন, আওয়ামী লীগই একমাত্র সংগঠন, যারা সবসময় একই আদর্শ ও অবস্থানে আছে। এ কারণেই আওয়ামী লীগের ওপর মানুষের এত আস্থা। আওয়ামী লীগ পাকিস্তান আমলে ইয়াহিয়া আর স্বাধীনতার পর ক্ষমতা দখলকারী জেনারেল জিয়া ও এরশাদের নির্বাচনেও অংশ নিয়েছিল। কারণ আওয়ামী লীগ সবসময় বিশ্বাস করে নির্বাচন ছাড়া ক্ষমতায় যাওয়া যায় না।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: