সর্বশেষ আপডেট : ২৩ মিনিট ৪৪ সেকেন্ড আগে
বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বঙ্গবন্ধুকে নিয়ে দুই কাহিনিচিত্র

বিনোদন ডেস্ক:: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের ওপর রচিত সহিদ রাহমানের গল্প ‘মহামানবের দেশে’ অবলম্বনে নির্মিত সিরিজ কাহিনিচিত্রের ৪র্থ ও ৫ম কিস্তি নির্মিত হয়েছে। ‘সেদিন শ্রাবণের মেঘ ছিল’ ও ‘জনক ১৯৭৫’ শিরোনামের এই কাহিনিচিত্র দুটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়ে গেল শুক্রবার।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত এই প্রিমিয়ার শোতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক। আরও উপস্থিত ছিলেন কাহিনিচিত্র দুটির রচয়িতা সহিদ রাহমান, পরিচালকদ্বয় রাজিবুল ইসলাম রাজিব ও আজাদ কালামসহ কলাকুশলীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ। সভাপতিত্ব করেন বিশিষ্ট মানবাধিকারকর্মী ও সাবেক উপদেষ্টা সুলতানা কামাল।

‘সেদিন শ্রাবণের মেঘ ছিল’ কাহিনিচিত্রে দেখানো হয়েছে বঙ্গবন্ধুর নৃশংস হত্যাকান্ডে ১৯৭৫ সালে যতোটা প্রতিবাদ হওয়ার কথা ছিল সেভাবে হয়নি। তবে দেশের বিভিন্ন জায়গায় বিচ্ছিন্নভাবে কিছু প্রতিবাদ হয়েছিল। তেমনি একটি প্রতিবাদ হয় নোয়াখালি জেলায়। বঙ্গবন্ধুকে ভালোবেসে তরুণ এক মুক্তিযোদ্ধা বাসর রাতে বউকে ছেড়ে আসেন গ্রামের স্কুল শিক্ষকের ডাকে। কিন্তু তার আর বাসর হয় না। সেনাবাহিনীর নির্যাতনে সংসারের রঙিন স্বপ্ন ভেঙে যায় নববধূর। এতে অভিনয় করেছেন আজাদ আবুল কালাম, রওনক হাসান, হিমি ও মিজানুর রহমান।

আর ‘জনক ১৯৭৫’ কাহিনিচিত্রে দেখানো হয়েছে বঙ্গবন্ধুর নৃশংস হত্যাকা-ের আরেকটি প্রতিবাদ গড়ে ওঠে ময়মনসিংহ, নেত্রকোনা সীমান্ত অঞ্চলের আদিবাসী গারো সম্প্রদায়ের দ্বারা। প্রতিবাদের শাস্তিস্বরূপ নিরিহ গারোদের ওপর সেনাবাহিনী অমানবিক নির্যাতন চালায়। এতে অভিনয় করেছেন তারিক আনাম খান, তমালিকা কর্মকার, আরমান পারভেজ মুরাদ, শ্যামল মাওলা ও নাফা।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: