সর্বশেষ আপডেট : ২২ মিনিট ২৭ সেকেন্ড আগে
সোমবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

১ হাজার মার্কিন বিমান কিনছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক:: ওয়াশিংটন-নয়াদিল্লির চলমান তীব্র বাণিজ্য যুদ্ধের মাঝে যুক্তরাষ্ট্রের কাছে এক হাজার বেসামরিক বিমান কেনার প্রস্তাব করছে ভারত। দেশটির সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক বজায় রাখার লক্ষ্যে আগামী ৭ থেকে ৮ বছরের মধ্যে এসব বিমানের পাশাপাশি বিশ্বের বৃহৎ বাণিজ্যিক এই দেশ থেকে তেল ও গ্যাসের ক্রয় বাড়ানোর পরিকল্পনা হাতে নিয়েছে নয়াদিল্লি।

গত সপ্তাহে মার্কিন বাণিজ্যমন্ত্রীর সঙ্গে এক বৈঠকে এ ব্যাপারে দ্বিপাক্ষিক আলোচনা করেন ভারতের বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভু।

রোববার রাজধানী নয়াদিল্লিতে মার্কিন বাণিজ্য প্রতিনিধি মার্ক লিনস্কটের সঙ্গে ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা এক বৈঠকে বসবেন। সেখানে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সমস্যার সমাধান খুঁজে বের করার চেষ্টা করবেন তারা।

সম্প্রতি ভারতীয় স্টিল এবং অ্যালুমিনিয়াম পণ্যের উপর শুল্ক আরোপ করে যুক্তরাষ্ট্র। এর পাল্টা হিসেবে ভারতও বেশ কিছু মার্কিন পণ্যে শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে। টাইমস অব ইন্ডিয়া বলছে, এর মাধ্যমে ভারত যুক্তরাষ্ট্রকে বুঝানোর চেষ্টা করছে যে, পারস্পরিক এই শুল্ক আরোপের অধিকার বিশ্ব বাণিজ্য সংস্থার বিধি অনুযায়ী বৈধ।

আগামী ৬ জুলাই ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসের সঙ্গে বৈঠকে বসবেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারাম। দ্বিপাক্ষিক এ বৈঠকে ভারত বেশ কিছু প্রস্তাব তুলে ধরতে চায়। ভারত বলছে, যুক্তরাষ্ট্রের কাছে থেকে বিমান কেনার জন্য বছরে ৫ বিলিয়ন এবং তেল ও গ্যাসের জন্য আরো ৪ বিলিয়ন ডলার পরিশোধ করতে হবে তাদের।

তবে ভারতের অন্যান্য প্রতিরক্ষা কেনাকাটার চেয়ে এটি ভিন্ন ধরনের। ভারতের চোখ এখন নৌবাহিনীর জন্য নতুন ধাঁচের পি৮আই মডেলের নজরদারি বিমান কেনায়। বিশ্বে যুক্তরাষ্ট্রের পর কেবল ভারতের হাতে রয়েছে সর্বোচ্চ সংখ্যক এই নজরদারি বিমান।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: