সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ১৭ সেকেন্ড আগে
সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন নির্বাচন: কমলগঞ্জের মনু-ধলই ভ্যালির সভাপতি কে হচ্ছেন ?

পিন্টু দেবনাথ, কমলগঞ্জ:: বাংলাদেশ চা- শ্রমিক ইউনিয়ন নির্বাচন ২৪ জুন রোববার অনুষ্ঠিত হবে। আজ ২২ জুন শুক্রবার মধ্যরাত পর্যন্ত প্রচার প্রচারণা সমাপ্ত হবে। শেষ মহুর্তে প্রচারণায় জমজমাট মনু-ধলই ভ্যালির ২৩ টি চা- বাগান। মাঝে মধ্যে টাকার ছড়াছড়ি রয়েছে বলে অভিযোগ উঠেছে। চায়ের কাপ থেকে শুরু করে কর্মক্ষেত্রে সব জায়গায় চলছে প্রার্থীদের নিয়ে আলোচনা সমালোচনা। মনু-ধলই ভ্যালিতে ৪ টি প্যানেল তাদের নির্বাচনী প্রচারণায় ব্যস্ত রয়েছে। প্রতিশ্রুতির বুলি শোনাচ্ছেন অবিরত।

এবার সংগ্রাম কমিটিকে সমর্থন করে ৩ টি প্যানেল। শমশেরনগর ইউনিয়ন পরিষদের ২ বারের নির্বাচিত সদস্য ও কমলগঞ্জ আওয়ামীলীগ সদস্য মাসিক চা- মজদুর পত্রিকার সম্পাদক ও প্রকাশক সভাপতি পদে সীতারাম বীন সভাপতি ও ক্লীন ইমেইজের নেতা হিসেবে পরিচিত পাত্রখলা চা- বাগানের ২ বারের নির্বাচিত সাবেক ইউ পি সদস্য সাধারণ সম্পাদক পদে কুশল চাষা ও ধলই চা- বাগানের মহিলা নেত্রী সহসভাপতি আলোমণি রবিদাস কে নিয়ে “সীতারাম-কুশল-আলোমণি” প্যানেল (আম প্রতিক) । বর্তমান সভাপতি সংগ্রামী নেতা মাধবপুর চা- বাগানের গোপাল নুনীয়া সভাপতি এবং কানিহাটি চা- বাগানের চা- শ্রমিক নেতা মোহনলাল রবিদাশ সম্পাদক ও মহিলা নেত্রী সহসভাপতি পদে কবিতা কর্মকার কে নিয়ে গঠিত “গোপাল-মোহনলাল-কবিতা” প্যানেল (গোলাপফুল প্রতিক) এবং ১নং রহিমপুর ইউনিয়নের ২ বারের নির্বাচিত সদস্য মিরতিংগা চা-বাগানের ধনা বাউরী সভাপতি, ভ্যালীর বর্তমান সম্পাদক শমশেরনগর চা- বাগানের নির্মল পাইনকা ও বর্তমান সহ-সভাপতি ধলই চা- বাগানের গায়ত্রী ভর কে নিয়ে “ধনা-নির্মল-গায়েত্রী” প্যানেল (রিক্সা প্রতিক) নিয়ে প্রতিদ্বন্ধিতা করছেন। অন্যদিকে ঐক্য পরিষদের সমর্থিত মদনমহনপুর চা বাগানের শ্রমিক নেতা প্রদ্বীপ কালোয়ার সভাপতি, চাম্পারায় চা- বাগানের ছাত্রলীগ নেতা সুজন মুন্ডা সম্পাদক ও মাধবপুর চা- বাগানের শ্যামলী বোনার্জী ( মালতি) সহ-সভাপতি পদে “ প্রদ্বীপ-সুজন-শ্যামলী” প্যানেল (কাঠাঁল প্রতিক) নিয়ে প্রতিদ্বন্ধিতা করছেন।
সংগ্রাম কমিটি থেকে ৩টি প্যানেলে নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করায় সংগ্রাম কমিটির সমর্থিত ভোটাররা নানা সমস্যায় রয়েছেন। এই সুযোগে ঐক্য পরিষদ সুবিধাজনক অবস্থায় রয়েছে বলে ধারনা করা হচ্ছে।

সভাপতি প্রার্থী সীতারাম বীন কমলকুঁড়িকে বলেন, নির্বাচনে পাশ করার ব্যাপারে আমি শতভাগ আশাবাদী। মনু-ধলই ভ্যালীতে ২৩টি চা বাগান রয়েছে। ২৩টি চা বাগানে আমার বিচরণ রয়েছে। আমি সব সময় চা শ্রমিকদের সুখে দু:খে পাশে থেকেছি, আছি ও থাকবো। বিজয়ী হলে চা-শ্রমিকদের উন্নয়নে কাজ করে যাবো। বাংলাদেশের সব নির্যাতিত চা- শ্রমিকদের সমস্যা আমার নিজের সমস্যা মনে করি, আমি অনেক কষ্ঠকরে হলেও চা- শ্রমিকদের জীবন- জীবিকা নিয়ে মাসিক চা- মজদুর পত্রিকা নিয়মিত প্রকাশ করি। নির্বাচিত হলে চা শ্রমিকদের মুজুরী বৃদ্ধি সহ শিক্ষা,উন্নত চিকিৎসা,বাসস্থান এবং শ্রমিকের ন্যায্য অধিকার নিশ্চিত ও শিক্ষিত বেকার চা- শ্রমিক সন্তানের চাকুরী নিশ্চিতের লক্ষে সবসময় নিজেকে নিবেদিত রাখবো।

বর্তমান সভাপতি গোপাল নুনীয়া জানান ” আমি মনু-ধলই ভ্যালীর সভাপতি হয়ে সব সময় চেষ্টা করেছি চা- শ্রমিকের পাশে থাকতে। তাদের সমস্যা সমাধান করতে। তবে সাংগঠনিক কারনে অনেক সময় তা সম্ভব হয়নি। এবার আমার প্যানেল পূন:গঠন করেছি চা- শ্রমিকরা যদি সুযোগ দেন তবে শেষ বারের মতো তাদের সেবা করে যাবো “। সাধারণ সম্পাদক অন্য প্যানেলে গিয়ে নির্বাচন করতে দেখা যায়, এ ব্যাপারে আপনার মন্তব্য কি? রহস্যজনকভাবে অন্য প্যানেলে যুক্ত হয়েছেন এটি নিজস্ব ব্যাপার। তবে আমি অন্যায় কোন দিন মেনে নেই নাই হয়তো বা এটা একটা কারন হতে পারে।

সংগ্রাম কমিটি থেকে সভাপতি প্রার্থী ধনা বাউরির সাথে একাধিক বার সেল ফোনে (০১৭৭৪৭০৭০০০) যোগাযোগ করার চেষ্টা করলে তাকে পাওয়া যায়নি। তবে তাঁর সমর্থক একজন মূখ্য কর্মী জানান, ধনা বাউরি মিরতিংগা চা- বাগানকে একটি মডেল বাগান হিসেবে পরিচিত করেছেন এবং মনু-ধলই ভ্যালির সব বাগানকে মডেল বাগান তৈরী করবেন। তিনি নির্বাচিত হলে সব বাগানে পঞ্চায়েতদের বসার একটি কার্যালয় মালিক পক্ষ থেকে আদায় করবেন।
নাগরিক ঐক্য সমর্থিত সভাপতি প্রার্থী প্রদ্বীপ কালোয়ার জানান “চা- শ্রমিক আমাকে খুব ভালোবাসে আর তাদের ভালোবাসা নিয়ে সব সময় তাদের ন্যায্য অধিকার আদায়ের সংগ্রাম করে যাব এই প্রত্যাশা। আমি আগে ও চা- শ্রমিক ইউনিয়নের এডহক কমিটির সদস্য ছিলাম এবং চা- শ্রমিকের জন্য তখন থেকে এ পর্যন্ত কাজ করে যাচ্ছি।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: