সর্বশেষ আপডেট : ২০ মিনিট ৩৪ সেকেন্ড আগে
সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পরিবেশসম্মত নিরাপদ ফল উৎপাদনে সচেতন হতে হবে : রাষ্ট্রপতি

নিউজ ডেস্ক:: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পরিবেশসম্মত নিরাপদ ফল উৎপাদনে সচেতন হওয়ার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করে বলেছেন, পরিবেশসম্মত নিরাপদ ফল উৎপাদনেও সচেতন হওয়া আবশ্যক। এতে দেশের পুষ্টি চাহিদা পূরণ হবে, কর্মসংস্থানের সুযোগ বাড়বে এবং অর্থনৈতিকভাবেও লাভবান হওয়া যাবে।

রাষ্ট্রপতি ‘ফলদ বৃক্ষ রোপণ পক্ষে’ সবাইকে বেশি করে ফলের গাছ রোপণের আহ্বান জানিয়েছেন। জাতীয় ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী উপলক্ষে এক বাণীতে তিনি এ আহ্বান জানান।

প্রতি বছরের ন্যায় এবারও কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে জাতীয় ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে আবদুল হামিদ বলেন, ফল আমাদের পুষ্টির অন্যতম প্রধান উৎস।

তিনি বলেন, বাংলাদেশের জলবায়ু ফল চাষের জন্য খুবই উপযোগী। প্রকৃতির এই অপার সম্ভাবনাকে পরিপূর্ণভাবে সদ্ব্যবহারের জন্য সকলকে সচেষ্ট হতে হবে। দেশীয় ফলের উন্নত জাত উদ্ভাবন ও প্রযুক্তির সম্প্রসারণ করতে হবে। আবাদি জমি, বসতবাড়িসহ চাষ উপযোগী প্রতিটি স্থানে ফলের গাছ বিশেষ করে দেশি ফলের আবাদ বাড়াতে হবে।

রাষ্ট্রপতি উল্লেখ করেন, বর্তমান সরকারের বহুমাত্রিক উন্নয়নমূলক কার্যক্রমের ফলে বাংলাদেশ বিশ্ব দরবারে উন্নয়নের রোল মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে। উন্নয়নের এই অগ্রযাত্রায় কৃষিখাতের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

তিনি বলেন, সকলের সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশ আজ দানাদার খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। শাক-সবজি, ফলমূল উৎপাদনও বেড়েছে বহুগুণ। দেশীয় ফলমূলের ব্যাপক উৎপাদন জাতীয় পর্যায়ে দৈনন্দিন পুষ্টি চাহিদা পূরণে সহায়ক ভূমিকা রাখছে।

এ প্রেক্ষাপটে জাতীয় ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনীর এবারের প্রতিপাদ্য ‘অপ্রতিরোধ্য দেশের অগ্রযাত্রা, ফলের পুষ্টি যোগাবে নতুন মাত্রা’- অত্যন্ত যথার্থ ও সময়োপযোগী হয়েছে বলে রাষ্ট্রপতি মনে করেন। তিনি ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ও জাতীয় ফল প্রদর্শনী-২০১৮ এর সকল আয়োজনের সফলতা কামনা করেন।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: