সর্বশেষ আপডেট : ৪ মিনিট ২৬ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ অগ্রাহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আজ আর্জেন্টিনার ‘বাঁচা-মরার’ লড়াই

স্পোর্টস ডেস্ক:: চলতি বিশ্বকাপে আইসল্যান্ডের বিপক্ষে মেসির পেনাল্টি মিসে ভীষণ ঝুঁকিতে ফেভারিট আর্জেন্টিনা।দেয়ালে পিঠ ঠেকে যাওয়ায় আজ জয় ছাড়া কোনো পথ খোলা নেই দলটির সামনে।যদি ড্র করে, দুই ম্যাচ মিলিয়ে থাকবে ২ পয়েন্ট। সেক্ষেত্রে দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে পরের রাউন্ড অনেকটা নিশ্চিত হয়ে যাবে ক্রোয়েশিয়ানদের।আর শেষ ম্যাচে আর্জেন্টিনা নাইজেরিয়ার বিপক্ষে জিতলে হবে ৫ পয়েন্ট।তখন হয়তো নির্ভর করতে হবে অন্য দলের খেলার ওপর।

আর্জেন্টিনাকে নিজেদের ভাগ্য নিজেদের হাতে রাখতে পরের ম্যাচ জিততেই হবে।২০০২ বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায় দুঃস্বপ্নের পুনরাবৃত্তি এড়াতে তাই আর্জেন্টিনার জয় দরকার আজ ভীষণভাবে।ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টায়।

আর্জেন্টিনার জন্য যে ম্যাচটি এখন প্রায় ‘বাঁচা-মরা’র হয়ে দাঁড়িয়েছে, সেটিই এখন ক্রোয়েশিয়ার জন্য ভারমুক্ত থাকার।প্রথম ম্যাচে নাইজেরিয়াকে ২-০-তে হারিয়ে শেষ ষোলোর পথে বেশ খানিকটা এগিয়ে গেছে ক্রোয়াটরা।লুকা মডরিচ, ইভান রাকিটিচ, মারিও মানজুকিচসহ ইউরোপের শীর্ষ লীগগুলোতে খেলা অভিজ্ঞদের নিয়ে ক্রোয়েশিয়ার স্কোয়াড বেশ ভারসাম্যপূর্ণ।

তবে নামি খেলোয়াড়ের তুলনায় এগিয়ে অবশ্যই আর্জেন্টিনা।মেসি তো আছেনই, সঙ্গে আছেন সার্জিও আগুয়েরো, পাওলো দিবালা, গঞ্জালো হিগুয়েইন, হাভিয়ের মাশ্চেরানো, নিকোলাস ওটামেন্ডিরা।কিন্তু নবাগত আইসল্যান্ডের কাছে ধাক্কা খাওয়ার পর এ দলটিকে নিয়ে প্রত্যাশার পারদ নেমে গেছে বেশ খানিকটা।হাজারের বেশি সম্ভাবনা বিশ্নেষণ করে গ্রেসনোট যে বিশ্বকাপ প্রেডিকশন দিয়েছিল, সেখানে আর্জেন্টিনার গ্রুপ পর্ব উতরানোর সম্ভাবনা বলা হয়েছিল ৮২ শতাংশ।

কিন্তু আইসল্যান্ড ম্যাচের পর সেটি এখন ৭৩-এ দাঁড়িয়েছে।আর্জেন্টিনার সেদিন না জেতার পেছনে দৃশ্যমান কারণ ছিল মেসির পেনাল্টি মিস।এর চেয়েও বড় কারণ ছিল, দল হিসেবে ভালো খেলতে না পারার ব্যর্থতা।আইসল্যান্ড ম্যাচে শিষ্যদের পারফরম্যান্সে কোচ সাম্পাওলিও এতটাই অসন্তুষ্ট যে, আজকের ম্যাচে ফরমেশনই বদলে ফেলছেন। দুর্বল রক্ষণের কথা মাথায় রেখে ৪-২-৩-১-এ যেভাবে খেলানো হয়েছিল, সেটির বদলে ক্রোয়াটদের বিপক্ষে সাজানো হচ্ছে ৩-৪-৩।

গত ক’দিন এ ফরমেশনে অনুশীলনও হয়েছে।প্রথম ম্যাচের বাজে পারফরম্যান্সের কারণে শুরুর একাদশ থেকে বাদ পড়তে যাচ্ছেন অন্তত তিনজন- অ্যাঞ্জেল ডি মারিয়া, মার্কো রোহো ও লুকাস বিলিয়া।গত ম্যাচে ভালো খেললেও বেঞ্চে থাকার সম্ভাবনা আছে মাক্সিমিলিয়ানো মেজা বা মাশ্চেরানোরও। মাঝমাঠনির্ভর ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রথম একাদশে জায়গা হওয়ার কথা ক্রিশ্চিয়ান প্যাভন, গ্যাব্রিয়েল মার্কাদো ও মার্কোস অ্যাকুনার।

বিশ্বকাপে এ পর্যন্ত চারবার ক্রোয়েশিয়ার মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা।যারমধ্যে দুই জয়ের বিপরীতে একটিতে হেরেছে আলবিসেলেস্তারা।অপর ম্যাচটি শেষ হয়েছে অমীমাংসিতভাবে।গ্রুপ পর্ব উতরাতে সে ধারাবাহিকতা আজ ধরে রাখতে হবে দু’বারের বিশ্বচ্যাম্পিয়নদের। পাঁচবারের ব্যালন ডি-অর জয়ী মেসির সামনেও অপেক্ষা করছে কঠিন এক মঞ্চ।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: