সর্বশেষ আপডেট : ৩১ মিনিট ১৪ সেকেন্ড আগে
রবিবার, ২১ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চলে গেল বিশ্বের সবচেয়ে বয়স্ক ওরাং ওটাং

নিউজ ডেস্ক:: পৃথিবীর সবচেয়ে বয়স্ক সেই ওরাং ওটাংটি মারা গেছে।তার বয়স হয়েছিল ৬২ বছর।মৃত্যুকালে সে ৫৪ জন সন্তান-সন্ততি রেখে গেছে।পুয়ান নামে পরিচিত এই ওরাং ওটাং সোমবার অস্ট্রেলিয়ার পার্থ চিড়িয়াখানায় মারা যায়।অস্ট্রেলিয়াতে তাকে ‘গ্র্যান্ড ওল্ড লেডি’ নামে ডাকা হতো।বার্ধক্যজনিত কারণে তার মৃত্যু হয়েছে বলে চিড়িয়াখানার চিকিৎসকরা জানান।

ওরাং ওটাংটি ১৯৬৮ সালে প্রথম এই চিড়িয়াখানায় এসেছিল এবং ২০১৬ সালে তার প্রজাতির সবচেয়ে বয়স্কতম প্রাণী হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃক আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি পায়।চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানায়, ইন্দোনেশিয়ার সুমাত্রার জঙ্গলে ১৯৫৬ সালে জন্মগ্রহণ করেছিলো পুয়ান।

সাধারণত সুমাত্রান প্রজাতির ওরাং ওটাংরা ৫০ বছরের বেশি বাঁচে না।তার সন্তান-সন্ততিদের অনেকে আমেরিকা, ইউরোপের বিভিন্ন চিড়িয়াখানায় রয়েছে।আবার কাউকে কাউকে সুমাত্রার জঙ্গলে মুক্ত জীবনযাপনের জন্য ছেড়ে দেয়া হয়েছে।ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ জানায়, তাদের তথ্যানুসারে আর মাত্র ১৪ হাজার ৬শ সুমাত্রান ওরাং ওটাং পৃথিবীতে রয়েছে।

পুয়ানের মৃত্যুতে পার্থের চিড়িয়াখানার প্রধান কর্মকর্তা বিশেষ শোকগাথা লিখেছেন।গতকাল মঙ্গলবার সেটি অস্ট্রেলিয়ার একটি দৈনিক পত্রিকায় ছাপা হয়।
শোকগাথায় তিনি লেখেন, ‘‘গত কয়েক বছর ধরে পুয়ানের চোখের পাতা ধুসর হয়ে আসছিল, চলার গতি ধীর হয়ে আসছিল এবং তার চঞ্চল স্বভাবটি শান্ত হয়ে গিয়েছিল।তবে সে মাতৃতান্ত্রিক পরিবারের এক মহীয়সী নারীর অনন্য দৃষ্টান্ত হয়ে ছিল, আছে এবং ভবিষ্যতে থাকবে।’’



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: