সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৯ সেকেন্ড আগে
শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রশ্নফাঁস ঠেকাতে বিসিএস সহ নিয়োগ পরীক্ষার প্রশ্ন ছাপবে পিএসসি

নিউজ ডেস্ক::প্রশ্নপত্র ফাঁস বন্ধ ও নিরাপত্তা নিশ্চিত করতে বিসিএসসহ সব ধরনের নিয়োগ পরীক্ষার প্রশ্ন নিজেরাই ছাপানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ কর্মকমিশন (পিএসসি)।৩৯তম স্বাস্থ্য ক্যাডারে বিশেষ বিসিএস পরীক্ষা নিজেদের মুদ্রণ করা প্রশ্নে আয়োজন করা হবে বলে জানিয়েছে পিএসসি।

সংশ্লিষ্ট সূত্রে খবর, আগামী ৩ আগস্ট অনুষ্ঠিত হবে ৩৯তম বিসিএসের লিখিত পরীক্ষা। পরীক্ষা আয়োজনের চলছে সার্বিক প্রস্তুতি।এছাড়াও ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে ৮ আগস্ট।৮ থেকে ১৩ আগস্ট পর্যন্ত আবশ্যিক বিষয়ের পরীক্ষা হবে।আর সেপ্টেম্বরের শেষের দিকে অনুষ্ঠিত হবে ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা।

এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, বিসিএস ও অন্যান্য সব নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র পিএসসি ভবন থেকে প্রণয়ন ও মুদ্রণ করা হবে। পরীক্ষা সংক্রান্ত বিষয়ে আরও নিরাপত্তা নিশ্চিতকরণ ও প্রশ্নপত্র ফাঁস ঠেকাতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

একটি নির্ধারিত কক্ষে বসে পিএসসির প্রশ্ন প্রণয়নকারী মডারেটররা একাধিক প্রশ্নপত্র প্রণয়ন করবেন।এরপর লটারির মাধ্যমে একটি সেট বেছে নেয়া হবে। এমনটাই জানিয়েছেন পিএসসি চেয়ারম্যান।

তিনি বলেন, নির্বাচিত সেটটি পিএসসির নিজস্ব প্রিন্টারের মাধ্যমে ছাপানো হবে।এরপর সেটি পরীক্ষা কেন্দ্রে পাঠানো হবে।লটারির মাধ্যমে প্রশ্ন নির্বাচন থেকে প্রশ্নপত্র কেন্দ্রে না যাওয়া পর্যন্ত নির্ধারিত রুমটি বন্ধ রাখা হবে।আর পুরো প্রক্রিয়া মনিটরিং করা হবে সিসিটিভি ক্যামেরার সাহায্যে।

জানা গেছে, চলতি বছর ৪ হাজার সরকারি নার্স নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।এ বছর শুরুর দিকে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হলেও পরীক্ষার আগেই প্রশ্নফাঁসের অভিযোগ ওঠে।পরদিন লিখিত পরীক্ষা বাতিল করে পিএসসি।এরপর পিএসসির একজন সদস্যকে আহ্বায়ক করে উচ্চপর্যায়ের একটি কমিটি করা হয়। পরবর্তী দুই মাস পরে পুনরায় নার্স নিয়োগের লিখিত পরীক্ষা নেয়া হয়। বর্তমানে নার্স নিয়োগের মৌখিক চলছে।

পিএসসির কর্মকর্তারা জানান, প্রতি মাসে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে নিয়োগের জন্য পিএসসি বিসিএসসহ প্রায় ১০ থেকে ১৫টি পরীক্ষার আয়োজন করে থাকে। এসব পরীক্ষার প্রশ্নপত্র পিএসসির নিজস্ব মডারেটররা তৈরি করলেও তা বাংলাদেশ সরকারি মুদ্রণালয়ে (বিজি প্রেস) ছাপা হয়।বিজি প্রেস থেকে প্রশ্নফাঁস হওয়ার এক ধরনের আশঙ্কা রয়েছে।সেখান থেকে বেরিয়ে আসতে পিএসসি থেকে নিজস্ব ব্যবস্থায় প্রশ্ন মুদ্রণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।


এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: