সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৫৫ সেকেন্ড আগে
বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল থেকে যুক্তরাষ্ট্রের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক::‘নোংরামি এবং রাজনৈতিক পক্ষপাতের’ অভিযোগ এনে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে পদত্যাগ করেছে যুক্তরাষ্ট্র।বুধবার এমন খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের কাউন্সিল থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি।

মাইক পম্পেও মানবাধিকার কাউন্সিলকে ‘মানবাধিকারের দুর্বল রক্ষক’ হিসেবে আখ্যা দিয়েছেন।আর নিকি হ্যালির দাবি, ‘কপট এবং স্বার্থপরায়ণ’ সংস্থাটির আচরণে মানবাধিকার প্রহসনে পরিণত হয়েছে।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলকে ‘চরম ইসরায়েল-বিরোধী’ উল্লেখ করে গত বছরই সংস্থাটির বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ এনেছিলেন হ্যালি।একই সঙ্গে সংস্থাটির সদস্যপদের বিষয়টি যুক্তরাষ্ট্র মূল্যায়ন করছে বলেও জানিয়েছিলেন তিনি।

২০০৬ সালে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল গঠিত হয়।জেনেভাভিত্তিক এই কাউন্সিলের লক্ষ্য বিশ্বজুড়ে মানবাধিকার সমুন্নত ও সুরক্ষা।অধিকারকর্মীরা বলছেন, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ বিশ্বজুড়ে মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ ও তা সমুন্নত রাখার তৎপরতাকে ব্যাহত করতে পারে।

এদিকে, এই কাউন্সিলে যুক্তরাষ্ট্রের থাকার বিষয়টিকে অধিকতর শ্রেয় বলে মনে করেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।মার্কিন ঘোষণার পর এক বিবৃতিতে একথা বলেন জাতিসংঘ মহাসচিব।

যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত ‘হতাশাব্যঞ্জক’ বলে মনে করেন জাতিসংঘের মানবাধিকার-বিষয়ক হাইকমিশনার জেইদ রাদ আল হুসেইন।তবে যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তের প্রশংসা করেছে ইসরায়েল।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: