সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৩০ সেকেন্ড আগে
শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সাংবাদিকদের সাথে দিরাই পৌরসভা মেয়রের ঈদ শুভেচ্ছা বিনিময়

আল-হেলাল,সুনামগঞ্জ:: সুনামগঞ্জ ও দিরাইয়ের সাংবাদিকদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করলেন দিরাই পৌরসভার মেয়র মোশাররফ মিয়া। সোমবার রাতে দিরাই বাজারস্থ সেন মার্কেটে ও পরদিন মঙ্গলবার সকালে পৌরসভার নিজ কার্যালয়ে তিনি পৃথক পৃথকভাবে সাংবাদিকদের সাথে শুভেচ্ছা বিনিময়কালে তিনি বলেন, একজন জনপ্রতিনিধি হিসেবে পৌর শহরের সাধারন মানুষের সুবিধা অসুবিধার কথা বিবেচনা করে অনেক সময় অনেক গুরুত্বপূর্ণ সিদ্বান্ত নিতে আমি বাধ্য। আমি নির্বাচিত হওয়ার পর থেকে আজ পর্যন্ত যত সিদ্বান্ত নিয়েছি তা আমার প্রিয় পৌবাসীর জন্য। এখানে ব্যক্তিগত কোন স্বার্থ নেই। সেবার মন নিয়েই আমি রাজনীতির উর্ধে উঠে পৌর পরিষদের সর্বসম্মত সিদ্বান্ত মোতাবেক কাজ করে যাচ্ছি। তিনি স্কুল কলেজ রাস্তাঘাটের উন্নয়নের ফিরিস্তি তুলে ধরে বলেন, একটি কুচক্রীমহল আমার উন্নয়নমূলক কাজে প্রতিবন্ধকতা সৃষ্টির লক্ষে আমার বিরুদ্ধে ষড়যন্ত্রের অংশ হিসেবে বিষোদগার ও অপপ্রচারে লিপ্ত রয়েছে।

এরই ধারাবাহিকতায়,ফেইসবুক অনলাইন ও প্রিন্ট মিডিয়ায় “মেয়রের নির্দেশে প্রাচীন বৃক্ষ নিধন”শীর্ষক সংবাদ পরিবেশন করে আমার উন্নয়ন কাজে বাঁধা সৃষ্টির অপতৎপরতায় লিপ্ত রয়েছে ঐ মহলটি।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেয়র বলেন,দিরাই পৌরসভার ৭নং ওয়ার্ডের দাউদপুর আবাসিক এলাকার রাস্তার পাশে অনেকদিন আগের একটি গাছ কালবৈশাখী ঝড়ে পড়েছিল। গাছটি রাস্তার উপরে পড়ে থাকায় লোক ও যান চলাচলে মারাত্মক বিঘœতার সৃষ্টি হয়। আমি তৎপ্রেক্ষিতে প্রশাসনের সাথে পরামর্শ করে জনস্বার্থে সড়কটিকে চলাচলের উপযুক্ত করতে সরকারী বিধি অনুযায়ী নিলামে বিক্রি করে এর টাকা সরকারী কোষাগারে জমা দিয়েছি। তিনি আরো বলেন,সরকারের দেয়া ১নং খতিয়ানের জায়গা ও মৌজা চিহ্নিত করে ৬.৫ বর্গ কিলোমিটার জায়গা নিয়ে দিরাই পৌরসভা গঠণ করা হয়েছে। পৌরসভা অধ্যাদেশ,১৯৭৭ এর ৫২ নং ধারায় বলা হয়েছে যে,পৌরসভা এর উন্নয়নের জন্য সম্পত্তি অর্জন ও রক্ষণাবেক্ষন করবে।

১৯৬০ সনের পৌরসভা সম্পত্তি বিধিমালার বিধান অনুযায়ী এ ব্যবস্থাপনা পরিচালিত হয়। এ বিধিমালার ৩ (১) উপবিধিতে পৌরসভা প্রধানত: ৩টি পদ্ধতিতে সম্পত্তি অর্জন করতে পারে বলে উল্লেখ করা হয়েছে। ৩ (২) ধারায় ৬ প্রকার সম্পত্তিকে পৌরসভার সম্পত্তি বলে গণ্য করা হয়েছে। (২ক) উপধারায় বলা হয়েছে সরাসরি কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণ বহির্ভূত পৌর এলাকার ভেতরের সকল প্রকার রাস্তা,ফুটপাত,রাস্তার মাটি,ইট পাথর,নর্দমা,কালভার্ট,রাস্তার পার্শ্বের গাছপালা,রাস্তার উপরে অবস্থিত সেতু,ইমারত সামগ্রী,নির্মাণ সামগ্রী এবং রাস্তার নিমিত্তে অন্যান্য দ্রব্যাদি ইত্যাদিই পৌরসভার সম্পত্তি। তিনি সাংবাদিকদের জাতির বিবেক উল্লেখ করে বলেন,আপনারা নিজ স্বার্থের উর্ধে উঠে,বস্তুনিষ্ট সংবাদ পরিবেশন এবং গঠনমূলক সমালোচনা করবেন। অতি উৎসাহী হয়ে কোন সংবাদ পরিবেশন করা উচিত হবেনা। এসময় উপস্থিত ছিলেন ক্রাইম রিপোর্টার্স সমবায় সমিতি ঢাকা’র সভাপতি, দৈনিক যুগান্তর’র অনুসন্ধানী প্রতিবেদক নেছারুল হক খোকন, সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সহ-সভাপতি,সুনামগঞ্জ প্রেসক্লাবের প্রচার সম্পাদক দৈনিক সুনামগঞ্জ প্রতিদিন পত্রিকার বার্তা সম্পাদক সাংবাদিক আল-হেলাল, দিরাই প্রেসক্লাব সভাপতি, দৈনিক প্রথম আলো’র প্রাক্তন দিরাই উপজেলা প্রতিনিধি সামছুল ইসলাম সরদার খেজুর, দক্ষিণ সুনামগঞ্জ অনলাইন প্রেসক্লাবের সাধারন সম্পাদক নাইম তালুকদার, দিরাই নিউজ এর সম্পাদক জাকারিয়া হোসেন জোসেফ,দিরাই অনলাইন প্রেসক্লাব সভাপতি কালনীভিউ টুয়েন্টিফোর ডটকম ও দৈনিক সুরমা ডটকম’র সম্পাদক ও প্রকাশক মুজাহিদুল ইসলাম সর্দার,সাধারণ সম্পাদক দৈনিক ডেসটিনি ও সিলেট টুডে’র দিরাই প্রতিনিধি সুবীর দেব শাওন,কোষাধ্যক্ষ প্রথম বেলা ডটকম’র দিরাই প্রতিনিধি মুক্তার হোসেন, দপ্তর সম্পাদক নিউজ জি টুয়েন্টিফোর ডটকম’র বিশেষ প্রতিনিধি নাবিল চৌধুরী, তথ্য ও প্রযুক্তি সম্পাদক দিরাই শাল্লা নিউজ ডটকম’র বার্তা সম্পাদক সালমান মিয়া, শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক সিলটিভি এমসি কলেজ ও দিরাই শাল্লা নিউজ ডটকম’র বিশেষ প্রতিনিধি আশরাফুল আলম, সদস্য কালনী ভিউ টোয়েন্টিফোর ডটকম’র স্টাফ রিপোর্টার সাঈদ আহমদ, সালেহ আহমদ প্রমুখ।

বৃক্ষ নিধনের বিষয়ে জানতে চাইলে সিলেট পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো: আলতাফ হোসেন বলেন,বৃক্ষের মালিকানা বন বিভাগের আওতায় পড়ে। কিন্তু সবগাছ বন বিভাগের মালিকানাধীন নয়। যেকোন ঝড়ে পড়া বা মরাগাছ জনস্বার্থে স্থানীয় উপজেলা কমিটির মতামত নিয়ে কাটা ও নিলাম দেয়া যেতে পারে। সহকারী বন সংরক্ষক রাজেশ চাকমা বলেন,উপজেলা বৃক্ষ নিধন ও সংরক্ষণ কমিটি তাদের মালিকানা ও আওতাভূক্ত গাছ জনস্বার্থে কাটতে পারে। জেলা পর্যায়ের কমিটিতে যেমন জেলা প্রশাসক ও পৌর মেয়র থাকেন তেমনি উপজেলা পর্যায়ে এই কমিটিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পৌর মেয়রসহ বিভিন্ন দপ্তরের প্রধানগন সদস্য হন।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: