সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ১৮ সেকেন্ড আগে
সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হাকালুকি হাওরে বাড়ছে পানি : দীর্ঘস্থায়ী বন্যার আশংকা

আব্দুর রব, বড়লেখা:: হাকালুকি হাওরে অব্যাহতভাবে ঢলের পানি বৃদ্ধি পাচ্ছে। ইতিমধ্যে জুড়ী ও বড়লেখা উপজেলার নিম্নাঞ্চলের বেশ কিছু এলাকায় রাস্তাঘাট ও বাড়ি ঘরে পানি উঠেছে। সোনাই নদী, জুড়ী নদী ও কন্ঠিনালা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বড়লেখা ও জুড়ী উপজেলার ৫ ইউনিয়নে দীর্ঘস্থায়ী বন্যার আশংকা রয়েছে।

সরেজমিনে জানা গেছে, সোনাই, জুড়ী ও কন্ঠিনালা নদী দিয়ে গত কয়েক দিন ধরে বিপদ সীমার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এসব নদী দিয়ে ভারতের আসাম ও ত্রিপুরা রাজ্যের ভারি বর্ষণ ও ঢলের পানি প্রবাহিত হয়ে তা হাকালুকি হাওরে পতিত হয়। হাকালুকির পানি সুরমা ও কুশিয়ারা নদী দিয়ে বের হয়ে থাকে। কিন্তু সুরমা ও কুশিয়ারা নদী যখন হাকালুকি হাওরের অতিরিক্ত পানি ধারণ করতে না পারে তখনই উজানের গ্রামগুলো প¬াবিত করে। গত ১ সপ—াহ ধরে হাকালুকি হাওরের পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। সোমবার সকালে দেখা গেছে, হাকালুকি হাওরপারের দাসেরবাজার ভায়া আজিমগঞ্জ-বাছিরপুর এলজিইডি রাস্তার ৪ স্থান বন্যার পানিতে নিমজ্জিত রয়েছে। জুড়ী উপজেলা কমপ্লে¬ক্সের সামনের সড়ক ও জনপথের রাস্তা ও জুড়ী চৌমুহনী রাস্তায় পানি উঠেছে। ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করলেও অব্যাহত পানি বৃদ্ধির কারণে যে কোন সময় যানবাহন চলাচল বন্ধ হতে পারে। জুড়ী উপজেলার পশ্চিম জুড়ী ও জায়ফরনগর ইউনয়ন এবং বড়লেখা উপজেলার সুজানগর, তালিমপুর ও বর্নি ইউনিয়নে স্থায়ী বন্যার আশংকা রয়েছে।

বড়লেখা উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম জানান, মনু নদীর প্রতিরক্ষা রাঁধ ভেঙ্গে কুলাউড়া ও রাজনগর উপজেলার বিভিন্ন স্থান গড়িয়ে বন্যার পানি হাকালুকি হাওরে প্রবেশ করছে। কিন্ত দ্রুত এ পানি নামতে পারছে না। এতে বড়লেখার নিম্নাঞ্চলের ইউনিয়নগুলো তলিয়ে যাওয়ার আশংকা রয়েছে। বন্যা কবলিত কিছু এলাকা তিনি পরিদর্শন করেছেন।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: