সর্বশেষ আপডেট : ২ মিনিট ৪৬ সেকেন্ড আগে
বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নৌ মন্ত্রণালয়ের ৬৩টি নৌযান রয়েছে : সংসদে নৌমন্ত্রী

নিউজ ডেস্ক:: নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, বিআইডব্লিউটিএ এর যান্ত্রিক ও নৌ-প্রকৌশল বিভাগের মোট ৬৩টি জাহাজ ও নৌযান রয়েছে। এসব জাহাজ ও নৌযানের মধ্যে বয়া টেন্ডার ভ্যাসেল ৩টি, কোস্টাল সার্ভে জাহাজ ১টি, উদ্ধারকারী জাহাজ ৪টি, টাগ জাহাজ ৯টি, সার্ভে কাম ইন্সপেকশন জাহাজ ১০টি, সার্ভে ওর্য়াকবোট ১৩টি, কেবিন ক্রুজার/ স্প্রিড বোট ৯টি, ট্রেনিং জাহাজ ১টি, সার্ভে হাউজ বোট ৩টি এবং মাকিং বোট ১০টি।

মঙ্গলবার জাতীয় সংসদে নওগাঁ-১ আসনের সাধন চন্দ্র মজুমদারের লিখিত প্রশ্নের জবাবে এসব তথ্য জানান তিনি।

নৌমন্ত্রী আরও বলেন, এ বিভাগের নিয়ন্ত্রণাধীন নৌযান সমূহ অভ্যন্তরীণ সকল নৌ-দুর্ঘটনায় উদ্ধার অভিযান, রুটে নৌ-পথ সংরক্ষণের কাজে পরিদর্শন এবং নদী জরিপ ও পরিচালনা কাজে নিয়োজিত থাকে। বিআইডব্লিউটিএ এর যান্ত্রিক ও নৌ-প্রকৌশল বিভাগের নতুন জাহাজ ক্রয় বা নির্মাণ করার ভবিষৎ পরিকল্পনা আছে।

মন্ত্রী আরও বলেন, বর্তমানে বিআইডব্লিউটিসির অধীনে বিভিন্ন ধরণের ১৮১টি নৌযান রয়েছে। এর মধ্যে সচল রয়েছে ১০১টি নৌযান যা দেশের অভ্যন্তরীণ ও উপকূলীয় নৌপথে চলাচল করে থাকে। নৌ-যোগাযোগ ব্যবস্থার উন্নয়নকল্পে বিআইডব্লিউটিসি ২০০৯ সাল থেকে চলতি বছরের মে মাস পর্যন্ত বিভিন্ন ধরণের ১৯টি ফেরি, ১০টি পল্টুন, ২টি অভ্যন্তরীণ যাত্রীবাহী (এমভি বাঙালি ও এমভি মধুমতি) জাহাজ, ১২টি ওয়াটার বাস, ৪টি সী-ট্রাক ও ৪টি কন্টেইনারবাহী জাহাজসহ মোট ৪১টি বাণিজ্যিক নৌযান এবং ১০টি সহায়ক নৌযানসহ সর্বমোট ৫১টি নৌযান নির্মাণপূর্বক সার্ভিসে নিয়োজিত করেছে। উন্নয়ন প্রকল্পের আওতায় এ সকল নতুন ও আধুনিক নৌযান সার্ভিসে নিয়োজিত করার ফলে ক্রমবর্ধিত যানবাহন ও যাত্রীর সুষ্ঠু পারাপারসহ ঈদের সময় নৌ-যোগাযোগ ব্যবস্থা সুষ্ঠুভাবে পরিচালনা করা সম্ভব হচ্ছে।

নৌমন্ত্রী বলেন, বর্তমানে ৮টি ফেরি রুটে দৈনিক গড়ে সাড়ে ৭ হাজার থেকে ৮ হাজারের বেশি যানবাহন পারাপার করা হচ্ছে। বর্তমানে উন্নয়ন প্রকল্পের আওতায় বিভিন্ন ধরণের ৮টি নৌযান নির্মাণাধীন রয়েছে এবং ১৬.৮১ কোটি টাকা ব্যয়ে রো রো ফেরি হামিদুর রহমান ও রো রো ফেরি মতিউর রহমান রি-ইঞ্জিনিং ও আংশিক পুনর্বাসনের কার্যক্রম চলমান রয়েছে।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: