সর্বশেষ আপডেট : ৪০ মিনিট ১৭ সেকেন্ড আগে
রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ছাতকে রেলওয়ের সম্পদ লুটে-পুটে খাওয়ার অভিযোগ

জাহাঙ্গীর আলম চৌধুরী,ছাতক:: বাংলাদেশ রেলওয়ের ছাতক অঞ্চলে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ ওঠেছে। রেলওয়ের পূর্বাঞ্চলীয় জোন ছাতকের অধিনে রয়েছে রেলওয়ের ছাতক-ভোলাগঞ্জ রজ্জুপথ, পাথর কোয়ারী, কংক্রিট স্লীপার প্লায়ান্ট, রেলওয়ে ষ্টেশন, রেষ্ট হাউজ, গোদাম, রেলওয়ে হাসপাতাল, বাসা-বাড়িসহ বিভিন্ন স্থাপনা ও ৩শতাধিক একর মূল্যবান ভূমি। এখানে বাংলাদেশ রেলওয়ের এসব সম্পদকে পুঁজিকরে কর্মকর্তা-কর্মচারীরা ব্যবসা-বানিজ্যসহ বিভিন্ন ধরনের লুট-পাঠে জড়িয়ে পড়েছে বলে স্থানীয়রা অভিযোগ তোলেছেন। ছাতক রেলওয়ে ও সিএসপিতে বর্তমানে সরকারি টাকা ও সম্পদ আত্মসাতের হরিলুট চলছে। কর্মকর্তা-কর্মচারীরা যে-যেভাবেই পারছে টাকাসহ মালামাল আত্মসাত করে যাচ্ছে। কিছু দিন পর-পর গোদাম চুরি হয়ে গেছে বলে থানায় একটি জিডি দিয়ে লক্ষ-লক্ষ টাকার মালামাল বিক্রি করে ভাগ-বাটোয়ারা করে নিচ্ছে তারা।

স্থানীয় একটি সুত্র জানায়, রেলওয়ে ষ্টেশন, রোপওয়ে ব্যাংকার ও সিএসপিতে রাখা রেলওয়ের কোটি-কোটি টাকা মূল্যের স্ক্যারাপমাল বিভিন্ন সময়ে বিক্রি করে টাকা আত্মসাত করা হয়েছে। শহরে রেলওয়ের নদী ঘাটের ভূমি ভাড়া, মার্কেট ভাড়া, ও গোদাম ভাড়া দিচ্ছেন কর্মকর্তারা। এ ভাবে প্রতি মাসে অবৈধভাবে জমি, মার্কেট ও গোদাম ভাড়ার লক্ষাধিক টাকা যুগ-যুগ ধরে আত্মসাত করা হচ্ছে। এ ছাড়া মাছ চাষ ও ধান ক্ষেতের জন্য রেলওয়ের ভুমি ভাড়া ও ষ্টেশন সংলগ্ন এলাকার অধিক মূল্যবান কিছু ভূমি ভাড়া দিয়ে টাকা আদায় করছেন কর্মকর্তা-কর্মচারিরা। রেলওয়ে ও সিএসপির বিদ্যূৎ সংযোগ বিভিন্ন বাসা-বাড়িতে দিয়েও টাকা কামাই করছে রেলওয়ের অসাধু একটি চক্র। গত ৬ মাস ধরে রেলওয়ের পুরাতন রেষ্টহাউজসহ বিআর-৩ এ, বিআর ৩০ এ, বিআর ৬ এ, বিআর ৭ এ-বি, বিআর ৮ এ-বি, বিআর ৬ডি, সিএসপি ৪ এ-বিসহ মোট-১৭টি বাসা বহিরাগতদের কাছে ভাড়া দিয়ে টাকা হাতিয়ে নিচ্ছেন সিএসপি’র একাধিক কর্মকর্তা-কর্মচারিরা। প্রতি মাসে প্রায় লক্ষ টাকা বাসা ভাড়া আদায় করে ভাগ-বাটোয়ারা করছেন তারা। এখানের একাধিক বাসায় অসামাজিক কার্যকলাপ পরিচালনা, মদ-গাঁজা, ইয়াবা, ফেন্সিডিল সেবন ও বিক্রির অভিযোগ রয়েছে। সব মিলিয়ে ছাতক রেলওয়ে এলাকা যেন অপরাধ, অপরাধী ও লুটপাঠের স্বর্গরাজ্যে পরিনত হয়ে উঠেছে। বিআর, বিকেএইচ গাড়ি লোড টেন্ডার না দিয়ে প্রায় দেড় লক্ষ ঘনফুট পাথর লোডের কার্যক্রম কর্মচারীর মাধ্যমে পরিচালনা করছেন কর্মকর্তারা। এতে প্রায় ৯লক্ষ টাকা হাতিয়ে নেয়ার দূরভীসন্ধি রয়েছে তাদের। এ কাজটি বর্তমানেও চলমান রয়েছে। ক্রাসার মিল মেরামতের নামে ৮লক্ষ টাকার বিল উত্তোলন, সিএসপির দেয়াল নির্মানে ১০লক্ষ টাকা আত্মসাত, কর্মচারিদের দিয়ে পিতলের মোল্ড নাম্বার প্লেইটের অর্ধেক কাজ করে ১২ লক্ষ টাকার বিল উত্তোলনসহ লক্ষ-লক্ষ টাকা আত্মসাতের সাথে জড়িত রয়েছেন কর্মকর্তারা। এসব বিষয়ে কাগজে পত্রে টেন্ডার দেখানো হলেও বাস্তবে রেলওয়ের স্থায়ী কর্মচারীদের দিয়ে তারা সব কাজ করিয়ে থাকেন। সিএসপিতে পাথর ও সিমেন্ট সংগ্রহের নামে জালিয়াতি হচ্ছে বলেও রয়েছে একাধিক অভিযোগ। পাথর গ্রহন না করেই বিল উত্তোলন ও কম মূল্যে ৫০ কেজির স্থলে ৪০ কেজি ওজনের সিমেন্টেরবস্তা ক্রয় করে জালিয়াতির মাধ্যমে টাকা আত্মসাত করা হচ্ছে। র

হিম আলী, সুলেমান মিয়া, সালাহ উদ্দিন, রাজু আহমদ, লাহিন চৌধুরীসহ স্থানীয় লোকজন জানান, রেলওয়ে ও সিএসপির কর্মকর্তা-কর্মচারীরা সরকারি সম্পদ চুরি ও লুটপাঠে জড়িত। এদের বিরুদ্ধে জরুরী ভিত্তিতে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়ার দাবি জানান তারা। এসব বিষয়ে সিএসপি’র উর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী (কার্য) ফারুক হোসেন টাকা আত্মসাতের বিষয়টি অস্বীকার করে জানান, রেলওয়ে ও সিএসপির সকল কার্যক্রম টেন্ডারের মাধ্যমে হয়ে থাকে। টেন্ডার ছাড়া রেলওয়ের কোন কাজ হয়নি জানিয়ে এ ই এন মুজিবুর রহমান বলেন, এখানে কোন দুর্নীতি নেই। রেলওয়ের বাসায় কোন বহিরাগত লোকের বসবাসও নেই। সিএসপির ভারপ্রাপ্ত সুপারভাইজার শহিদুল ইসলাম জানান, রেলওয়ের ৬/৭টি বাসায় বহিরাগত লোক থাকেন। তবে কে-বা কারা এসব বাসার ভাড়া উত্তোলন করে নিচ্ছে তা তিনি জানেন না। ছাতক রেলওয়ের নির্বাহী প্রকৌশলী আহসান জাবীর এ ব্যাপারে জানান, রেলওয়েতে দুর্নীতি-আত্মসাত, বাসা ও জমি ভাড়ার বিষয়ে তাকে লিখিত ভাবে অবহিত করলে তিনি এর বিহিত করবেন।

 




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: