সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ২২ জুন ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাঁচ চ্যালেঞ্জ নিয়ে টাইগার কোচ রোডসের যাত্রা শুরু

স্পোর্টস ডেস্ক:: বাংলাদেশ দলের নতুন কোচ হিসেবে স্টিভ রোডসের নাম ঘোষণা করা হয়েছে। হাথুরুসিংহে চনমনে যে বাংলাদেশ দল রেখে গিয়েছিল তাদের আত্মবিশ্বাস এখন ভঙ্গুর। আফগানদের বিপক্ষে তিন ম্যাচের টি২০ সিরিজে ধবলধোলাই হয়েছে সাকিবরা। বলতে গেলে দক্ষিণ আফিকা সফর থেকেই ধুঁকছে এই বাংলাদেশ।

এরপরের সাফল্য বলতে ঘরের মাঠে শ্রীলংকা-জিম্বাবুয়ের সঙ্গে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ওঠা। নিদাহাস ট্রফির ফাইনালে ওঠা। এর বাইরে শ্রীলংকার বিপক্ষে ঘরের মাঠে টেস্ট এবং টি২০তে বাজেভাবে হেরেছে বাংলাদেশ। নতুন বাংলাদেশকে সামলাতে তাই ইংশিল কোচ স্টিভ রোডসের সামনে বেশ কিছু চ্যালেঞ্জ অপেক্ষা করছে।

আত্মবিশ্বাসে ঘাটতি: দক্ষিণ আফ্রিকা সফর থেকে ফিরেই কোচের পদ থেকে সরে দাঁড়ান শ্রীলংকান কোচ চন্দ্রিকা হাথুরুসিংহে। ওই সিরিজে বাজেভাবে হারে বাংলাদেশ। এরপর শ্রীলংকার বিপক্ষে হোম সিরিজে হারার পর আফগানদের বিপক্ষে আবার টি২০ ধবলধোলাই। দায়িত্ব নিয়েই রোডসকে পরিকল্পনা সাজাতে হবে ওয়েস্ট ইন্ডিজে পূণাঙ্গ সিরিজ খেলার জন্য। রোডসের অবশ্য সুবিধা আছে। বাংলাদেশের পাঁচজন সিনিয়র খেলোয়াড় থাকায় কাজটা কিছুটা সুবিধা হবে। কিন্তু মুস্তাফিজুর, মোসাদ্দেক, সৌম্য, লিটনদের ফর্মে ফেরানো। নিয়মিত ভালো খেলার ধারায় ফেরানো অবশ্যই বড় চ্যালেঞ্জ হবে।

দেশের বাইরে বেশি ম্যাচ: বাংলাদেশ ২০১৫ বিশ্বকাপ থেকে এ পর্যন্ত যে সাফল্য পেয়েছে তার বেশিরভাগ ঘরের মাঠে। চ্যাম্পিয়ন ট্রফিতে অবশ্য খুব একটা খারাপ খেলেনি বাংলাদেশ। তবে দেশের বাইরের সিরিজগুলো খুব একটা ভালো যায় নি বাংলাদেশের। রোডস দায়িত্ব নেওয়ার পরে বাংলাদেশ দেশের বাইরে বেশি সিরিজ খেলবে। ২০১৯ বিশ্বকাপের আগে ওয়েস্ট ইন্ডিজ, ভারত, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড সফর সূচি আছে বাংলাদেশের। এরপর ২০২০ টি২০ বিশ্বকাপের আগে আছে শ্রীলংকা, ভারত, পাকিস্তান এবং আয়ারল্যান্ড ট্যুর (ইএসপিএন সূচি)। তাই টাইগারদের নিয়ে দেশের বাইরে সাফল্য পাওয়া নতুন কোচের জন্য চ্যালেঞ্জিং হবে।

বোর্ড প্রধানের সঙ্গে মানিয়ে কাজ করা: বাংলাদেশ বোর্ড দল নির্বাচনে হস্তক্ষেপ করেন। বাংলাদেশ দল হারলে সরাসরি সমালোচনা আসে বোর্ড থেকে। কথা বলেন খেলোয়াড়দের মানসিকতা নিয়ে। এমন অভিযোগ অনেকদিন ধরেই আছে। আফগানদের বিপক্ষে সিরিজের মাঝখানে দল, অধিনায়কত্ব নিয়ে সমালোচনার কথা সবার জানা। শ্রীলংকার বিপক্ষে ঘরের মাঠে হারার পরে দল সমালোচিত হয়েছে। এছাড়া দল নির্বাচন নিয়েও তিনি সুপারিশ করেন বলে অভিযোগ আছে। রোডসকে তাই বিসিবি’র সঙ্গে মানিয়ে কাজ করা চ্যালেঞ্জ হতে পারে। তবে তা নির্ভর করছে সময়ের উপর।

খেলোয়াড়দের পারফর্ম করার ক্ষুধা কম: সৌম্য সরকার বাংলাদেশ দলে ঢুকেই কি সাফল্যটাই না পেলেন। আনামুল হকের জাতীয় দলের শুরুটা ছিল দারুণ। তাসকিন আহমেদ সেই ফর্মে নেই এখন আর। সাব্বির রহমানকে ঠিক আগের চেহারায় খুঁজে পাওয়া যায় না। তাদেরকে দারুণ সব প্রতিভা বলে এরই মধ্যে অনেকে আখ্যা দিয়েছেন। কিন্তু তাদের সাফল্য ক্ষুধা কম বলেই কিনা নিয়মিত পারফর্ম করতে পারেন না। তাদের মধ্যে টপ পারফর্মার না হয়ে সেরা তারকা হওয়ার প্রবণতা আছে। রোডসকে তাদের নিয়মিত পারফর্মার হিসেবে গড়ে তুলতে হবে। কাজ করতে হবে তাদের সমস্যা নিয়ে। মানসিকতা নিয়ে।

বাংলাদেশ ওয়ানডে সাফল্য নির্ভর দেশ: ২০১৫ বিশ্বকাপের পর থেকে যদি বাংলাদেশের পারফর্ম বিশ্লেষণ করা হয়। তবে দেখা যাবে ওয়ান ডে ম্যাচে মাশরাফিরা বেশি সাফল্য পেয়েছেন। টেস্টে ঘরের মাঠে ইংল্যান্ড-অস্ট্রেলিয়াকে হারানো গেছে। টি২০ তে এশিয়া কাপের ফাইনালে ওঠা কিংবা নিদাহাস ট্রফির ফাইনালে উঠেছে বাংলাদেশ কিন্তু এই দুই ফরম্যাটের পারফরম্যান্স নিয়মিত নয়। রোডসেরও হয়তো এ বিষয়ে ভালো ধারণ নিতে হবে। তিনি কোন ফরম্যান ধরে কাজ করাতে চান। টেস্টে বাংলাদেশ নির্ভার হতে চায় নাকি টি২০তে। নাকি ওয়ানডে ম্যাচের দিকেই বিসিবি এবং খেলোয়াড়দের চোখ।

সূত্র: ইএসপিএন




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক: লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: