সর্বশেষ আপডেট : ৩৯ মিনিট ৫৬ সেকেন্ড আগে
রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পারমাণবিক চুক্তি নিয়ে রাশিয়া ও চীনের সাথে ইরানের সম্মেলন

আন্তর্জাতিক ডেস্ক:: আগামী সপ্তাহের শুরুতে চীনা উপকূলে অনুষ্ঠিত হতে যাচ্ছে ইরান, রাশিয়া ও চীনের শীর্ষ সম্মেলন।সম্মেলনে ইরানের পারমাণবিক চুক্তি রক্ষার উপায় খুঁজে বের করার চেষ্টা করতে পারেন দেশ তিনটির নেতারা।গত মাসে এ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে যাওয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

খবরে বলা হয়, চীন ও রাশিয়ার নেতৃত্বে প্রতিষ্ঠিত আঞ্চলিক নিরাপত্তা ব্লক সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন (এসসিও) আগামী শনিবার ও রোববার চীনের উপকূলীয় কিংদাও নগরীতে সংগঠনটির ১৮ তম বার্ষিক সম্মেলন করতে যাচ্ছে।ইরানের প্রেসিডেন্ট হাসান রোহানি এ বছর এসসিও’র সম্মেলনে যোগ দিচ্ছেন। দ্বিতীয়বারের মতো ইরানের কোন নেতা এ সম্মেলনে অংশ নিচ্ছেন।

২০১৫ সালে ইরানের সাথে করা একটি আন্তর্জাতিক চুক্তি থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিতর্কিতভাবে ওয়াশিংটনের বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পর তারা এ সম্মেলন করতে যাচ্ছে।এ চুক্তির শর্ত অনুযায়ী ইরানের বিরুদ্ধে আরোপিত আর্থিক নিষেধাজ্ঞা শিথিল করার বিনিময়ে তেহরান তাদের পারমাণবিক কর্মসূচি সীমিত করে।

কিন্তু চুক্তি থেকে সরে যাওয়ার পর পুনরায় ইরানের ওপর নিষেধাজ্ঞাগুলো আরোপিত হয়েছে।ঝুঁকির মুখে পড়েছে চুক্তি।চুক্তির ইউরোপীয় অংশীদাররা চুক্তিটি রক্ষা করার চেষ্টা চালাচ্ছে।তবে মার্কিন নিষেধাজ্ঞার কারণে হিমশিম খেতে হচ্ছে তাদের।পাশাপাশি ঝুঁকিতে পড়েছে ইরানের অর্থনীতিও।

এমতাবস্থায়, পারমাণবিক চুক্তির বর্তমান অবস্থার প্রেক্ষাপটে ইরান নতুন করে ইউরেনিয়াম সমৃদ্ধকরণে তাদের সক্ষমতা জোরদারের পরিকল্পনা করছে।উল্লেখ্য, চীন হচ্ছে ইরানের শীর্ষ বাণিজ্যিক অংশীদার দেশ এবং তাদের তেলের বড় ক্রেতা দেশগুলোর অন্যতম।

সূত্র-বাসস


এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: