সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

নিউজ ডেস্ক:: গত ৫ জুন ২০১৮ আর্মেনিয়ায় সমবর্তী দায়িত্বে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন আর্মেনিয়ার নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী জোহরাব মাতসাকানিয়ানে সঙ্গে এক বৈঠকে মিলিত হন। আর্মেনিয়ার রাজধানী ইয়েরেভানে অবস্থিত পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এই বৈঠকে বাংলাদেশ ও আর্মেনিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কেও বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়। বৈঠকে বাংলাদেশের রাষ্ট্রদূত আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রীর একটি অভিনন্দন পত্র হস্তান্তর করেন। দুই দেশের মধ্যে অর্থনৈতিক, সাংস্কৃতিক, ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ এবং শিক্ষাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ও আলোচনায় স্থান পায়।

সম্প্রতি স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বাংলাদেশের উত্তরণের কথা উল্লেখ করে বাংলাদেশের রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের সাফল্য চিত্র আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীর কাছে তুলে ধরেন। আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের অগ্রযাত্রা সম্পর্কে গভীর আগ্রহ প্রকাশ করে দুই দেশের জনগণের কল্যাণে দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ়তর করার উপর জোর দেন। এ প্রেক্ষিতে দুই দেশের মধ্যে সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্র নিয়ে আলাপ আলোচনা হয়। বাংলাদেশ ও আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে নিয়মিত যোগাযোগ এবং বৈঠকের লক্ষ্যে একটি সমঝোতা স্মারক চূড়ান্তকরণের বিষয়ে বাংলাদেশের রাষ্ট্রদূত আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা করেন। দুই দেশের ফরেন সার্ভিস একাডেমির মধ্যে সহযোগিতার সম্ভাবনার বিষয়েও মতবিনিময় হয়। দুই দেশের মধ্যে বর্তমানে বিদ্যমান স্বল্প পরিমাণে আমদানি-রফতানির কথা উল্লেখ করে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগ বৃদ্ধির উপর গুরুত্ব আরোপ করা হয়। আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের সম্পর্ক উন্নয়নে আর্মেনিয়া সরকারের স্বদিচ্ছার কথা তুলে ধরে এ লক্ষ্যে একযোগে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করেন। বাংলাদেশে আশ্রয় নেয়া বিপুল সংখ্যক মিয়ানমার নাগরিকদের কথা উল্লেখ করে রাষ্ট্রদূত জসীম উদ্দিন এ বিষয়ে বাংলাদেশকে সমর্থন প্রদানের জন্যও আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করেন।

এর আগে বাংলাদেশের রাষ্ট্রদূত আর্মেনিয়ার ডেপুটি পররাষ্ট্র মন্ত্রী আরমেন পাপিকিয়ান এর সাথে বৈঠক করেন। প্রায় ঘণ্টাকাল স্থায়ী এই বৈঠকে বাংলাদেশ এবং আর্মেনিয়ার মধ্যে সম্পর্ক দৃঢ়তর করার অঙ্গীকার ব্যক্ত করে ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী এবং বাংলাদেশের রাষ্ট্রদূত দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন। বাংলাদেশ-আর্মেনিয়া দ্বিপাক্ষিক সম্পর্কে গতিময়তা আনার লক্ষ্যে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে নিয়মিত বৈঠক প্রাতিষ্ঠানিকিকরণের জন্য একটি সমঝোতা স্মারক অবিলম্বে চূড়ান্ত করার বিষয়ে দুই পক্ষ একমত হয়। বৈঠকে দুই দেশের মধ্যে আন্তর্জাতিক ফোরামে সহযোগিতা বৃদ্ধির উপরও গুরুত্বারোপ করা হয়।

এছাড়া বাংলাদেশের রাষ্ট্রদূত আর্মেনিয়ার ডিপ্লোমেটিক একাডেমির পরিচালক ভাহেক গ্যাব্রিয়েলিয়ান এর সাথে সাক্ষাৎ করে বাংলাদেশ এবং আর্মেনিয়ার ফরেন সার্ভিস একাডেমির মধ্যে সম্ভাব্য সহযোগিতা বিষয়ে আলোচনা করেন। বৈঠকে বাংলাদেশ দূতাবাস, এথেন্সের প্রথম সচিব সুজন দেবনাথ এবং আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: