সর্বশেষ আপডেট : ১১ মিনিট ১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ওজন কমায় আনারস

লাইফ স্টাইল ডেস্ক:: শুধু স্বাদেই নয়, পুষ্টিগুণেও আনারসের জুরি নেই। এতে থাকা ম্যাঙ্গানিজ উর্বরতা বাড়াতে সাহায্য করে। এছাড়া এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা শরীরের জন্য অত্যন্ত উপকারী। আনারসে প্রোটিওলাইটিক এনজাইম ও ব্রোমালিন থাকে; যা শরীরে প্রদাহ কমাতে সাহায্য করে। এছাড়াও গলা ব্যথা ও অস্থিসন্ধির ব্যথা কমাতে আনারস উপকারী। একই সঙ্গে অতিরিক্ত মেদ কমাতে আনারস কার্যকরী ভূমিকা রাখে।

আনারসে ব্রোমেলিন নামে একটি উপাদান রয়েছে, যা মূলত আনারসের রসে পাওয়া যায়। এটি পেটের অতিরিক্ত মেদ কমাতে সাহায্য করে।

আনারসে প্রচুর ফাইবার থাকে। আনারসের এই ফাইবার অত্যন্ত উপকারী। ফাইবার থাকার ফলে আনারস খাওয়ার পরে একটি তৃপ্তি বোধ আসে, পেট ভর্তি থাকে। এ কারণে খুব তাড়াতাড়ি ক্ষুধা অনুভূত হয় না। ফলে শরীরে অতিরিক্ত মেদ জমে না। এটি হজমের জন্যও দারুণ উপকারী।

বাড়িতে সহজেই আনারসের জুস বা রস তৈরি করা যায়। এজন্য ভালো করে খোসা ছাড়িয়ে আনারসের ছোট ছোট টুকরো করুন। এবার ব্লেন্ডারে একটু পানি দিয়ে আনারসের টুকরোগুলো দিয়ে দিন।

যতক্ষণ না টুকরোগুলো ভালো করে মিশে যাচ্ছে ততক্ষণ ব্লেন্ড করুণ।এবার ছাকনি দিয়ে রস ছেঁকে নিন। প্রয়োজনে পরিমাণ মতো পানি মিশিয়ে নিন।

তবে ডায়াবেটিসের রোগীদের জন্য আনারস কিছুটা ঝুঁকিপূর্ণ। এটি খেলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যেতে পারে। কারণ আনারসে গ্লুকোজ ও ফ্রুক্টোজ রয়েছে। তবে পরিমাণ মত খেলে ক্ষতি হয় না।

সূত্র : এনডিটিভি




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: [email protected]

Developed by: